অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ বল ট্যাম্পারিং কান্ডে ব্যান হওয়ার পর প্রথমবার টেস্ট ক্রিকেটে মাঠে নামলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাসেজ টেস্ট সিরিজে বার্মিংহ্যামে চলা প্রথম টেস্টের প্রথম দিন স্টিভ স্মিথ দুর্দান্ত প্রত্যাবর্তন করে বিশ্ব ক্রিকেটকে নিজের আগমনের সাবধান বার্তা দিয়েছেন।

স্টিভ স্মিথ ১৬ মাস পর প্রত্যাবর্তন করে করলেন সেঞ্চুরি

আইসিসি ক্রিকেট টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে বৃহস্পতিবার সবচেয়ে প্রতিষ্ঠিত সিরিজ অ্যাসেজ সিরিজের প্রথম ম্যাচে যখন ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া দল খেলতে নামে তো প্রত্যেকের নজর স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নারের দিকে ছিল।

এই দুই খেলোয়াড় বল ট্যাম্পারিংয়ে লাগা ১২ মাসের ব্যানের পর টেস্ট ক্রিকেট খেলতে নামলেন আর ১৬ মাস পর টেস্ট সিরিজে নেমেই স্টিভ স্মিথ ধামাকা করে প্রথম দিন দুর্দান্ত ১৪৪ রানের ইনিংস খেলেন।

রিকি পন্টিং হলেন স্মিথের ফ্যান, বললেন এটাই হল তার মানসিক শক্তি

স্টিভ স্মিথের দুর্দান্ত প্রত্যাবর্তন নিয়ে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটাররা অনেক বেশি খুশি আর জমিয়ে প্রশংসা করে চলেছেন। যেখানে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংও স্টিভ স্মিথের জমিয়ে প্রশংসা করেছেন।

রিকি পন্টিং ক্রিকেট ডট এউর সঙ্গে কথা বলতে গিয়ে জানিয়েছেন যে,

“এমনটা করতে সক্ষম হওয়ার জন্য একজন ব্যক্তি হিসেবে ওর মাত্রা কথা বলে। এটা স্রেফ দেখার জন্য যায় যে ও মানসিকভাবে কতটা মজবুত আর ও টেস্ট ম্যাচের কত ভাল খেলোয়াড়”।

ওর নামের পাশে নেই শুধু অধিনায়কের তকমা, বাকি রয়েছে লীডারশিপের সব গুন

রিকি পন্টিং আগে বলেন যে,

“এই সেঞ্চুরি ব্রিসবেনে (২০১৭) করা সেঞ্চুরির মতই, যা পুরো সিরিজে ওর সেঞ্চুরিকে সেট করে। ও এমনটা তখন করেছে যখন ওর কাছ থেকে দলের সবচেয়ে বেশি প্রয়োজন ছিল। স্বয়ং দীর্ঘ সময় পর যখন দলের দেওয়ার হিসেবে আপনাকে প্রয়োজন হয় তখন ও এমন ইনিংস খেলল যা নিয়ে সকলের গর্ব হওয়া উচিত”।

পন্টিং আগে বলেন যে,

“ও বিশ্বের সর্বশ্রেষ্ঠ খেলোয়ায়ড় আর স্বাভাবিকভাবে বিশ্বের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়দের মধ্যে লীডারশিপের গ্রুপ এমনটা করে। যতই ওর নামের পাশে ‘C’ (অধিনায়ক) নেই, কিন্তু ও অস্ট্রেলিয়া ক্রিকেটের নেতৃত্ব করার যথাসম্ভব চেষ্টা করতে পারে”।

নিজের খেলাকে বোঝে বিশ্বে সবচেয়ে ভাল

“ও স্রেফ নিজের খেলাকে না শুধু অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের বরং বিশ্বের সবার চেয়ে ভাল বোঝে। জো রুট একটা ভাল উদাহরণ। ও একজন ভীষণই ভাল ইন্টারন্যাশনাল কেরিয়ার গড়ছে কিন্তু আমার বিশ্বাস নেই যে ও নিজের খেলাকেও জানে যেমনটা স্টিভ করে থাকে। অন্যথা ও নিজের কেরিয়ারে বেশি সেঞ্চুরি করত”।

স্টিভ স্মিথকে আলাদা ব্যাটসম্যান মেনে নিয়ে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং বলেন যে,

“যেভাবে ও প্রশিক্ষিত করে ও যেভাবে খেলে। যা কিছু ও করে সেটা ভীষণই আলাদা। কিন্তু যা কিছুই ও করছে সেটা কাজ করছে। এই সময় ও সবার চেয়ে আলাদা ক্লাসের তুলনায় সবার চেয়ে আলাদা হয়ে খেলছে”।

“যদি ও যেভাবে খেলছে তাকে ট্রেন্ড করতে থাকে তো ওকে সর্বকালীন সেরা বলে স্মরণ করা হবে। যা ও এখনো পর্যন্ত এই খেলায় দেখিয়েহচে। ও আমাদের পেছনে অনেকগুলো পুরোণো দোষ ছেড়ে যাচ্ছে। এটা নিশ্চিত”।

আরও পড়ুন

ঋষভ পন্থের উপর বেজায় চটলেন ভারত কোচ রবি শাস্ত্রী ! আনলেন এই অভিযোগ !

বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জায়গায় এসেছেন তরুণ ঋষভ পন্থ। অভিষেকে দারুণ সম্ভাবনার প্রমাণ দিয়েছেন।ফলস্বরূপ এই...

প্রথমবার ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে ভারতীয় দলের প্রথম একাদশে এই পরিবর্তন

প্রথমবার ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে ভারতীয় দলের প্রথম একাদশে এই পরিবর্তন
ভারতীয় দল সম্প্রতিই ওয়েস্টইন্ডিজকে তাদেরই ঘরের মাঠে পরাস্ত করেছিল, এরপর এখন ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের দেশে...

৫ জন তারকা খেলোয়াড় যারা বিবাহিত হয়েও অন্য মহিলার সঙ্গে রেখেছেন সম্পর্ক, রয়েছে সফলতম অধিনায়কের নামও

৫ জন তারকা খেলোয়াড় যারা বিবাহিত হয়েও অন্য মহিলার সঙ্গে রেখেছেন সম্পর্ক, রয়েছে সফলতম অধিনায়কের নামও
ভারতীয় ক্রিকেটে এমন বেশ কিছু খেলোয়াড় আছেন যারা বিয়ে হওয়ার পরও অন্য কোনো সম্পর্কে গিয়েছেন, এটা শুনে...

তামিলনাড়ু প্রিমিয়ার লিগে ” ম‍্যাচ ফিক্সিং ” এর অভিযোগ, তদন্ত শুরু বিসিসিআই এর

" ম‍্যাচ ফিক্সিং " এর অভিযোগ উঠলো তামিল নাড়ু প্রিমিয়ার লিগে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করলো ভারতীয়...

লক্ষীর ভাঁঁড় ফেপে উঠছে আইপিএলে’র !

দিন দিন ক্রমশ ব্রান্ড ভ‍্যালু বেড়ে উঠছে আইপিএলে'র। এই মুহূর্তে বিশ্বের অন‍্যতম জনপ্রিয় ক্রিকেট লীগ এইটি।৬,১৩৮.১ কোটি...