বিশ্বকাপ জয়ের "হ‍্যাটট্রিক" এর রহস্য ভেদ করলেন রিকি পন্টিং ! বললেন এই কথা 1

নব্বইয়ের দশকে শুরু, আন্তর্জাতিক ক্রিকেটে অন‍্যান‍্য দেশগুলোর কাছে এক মূর্তিমান বিভীষিকা ছিলো অস্ট্রেলিয়া। দাপটের এক অন‍্যতম উদাহরন বিশ্বকাপ জয়ের হ‍্যাটট্রিক। ১৯৯৯,২০০৩ এবং ২০০৭ পরপর তিন বিশ্বকাপ জয়ের এক অনন্য রেকর্ড করেছিলো তারা। দলের এই তিনবারের জয়ের সাক্ষী ছিলেন কিংবদন্তি অজি ব‍্যাটসম‍্যান রিকি পন্টিং। ৯৯ এর এই তরুণ ক্রিকেটার পরবর্তী সময়ে দায়িত্ব পান দেশের অধিনায়কত্বের।এরপর ২০০৩ এবং ২০০৭ তার নেতৃত্বে বিশ্বকাপ জয় করে অস্ট্রেলিয়া। সম্প্রতি এমন ধারাবাহিকতার রহস্য ভেদ করলেন “পান্টার” ।

বিশ্বকাপ জয়ের "হ‍্যাটট্রিক" এর রহস্য ভেদ করলেন রিকি পন্টিং ! বললেন এই কথা 2

পন্টিংয়ের কথা অনুযায়ী সেই সময় অন‍্যান‍্য দলগুলোর তুলনায় ধারেভারে অনেকটাই এগিয়ে ছিলো অজি ক্রিকেট দল। শ্রেষ্ঠ বোলিং এ্যটাক, দুরন্ত টিম স্পিরিট। পাশাপাশি একই দল ধরে রাখার বিষয়টিও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেই মনে করেন তিনি।

প্রসঙ্গত, ক্রমশ এগিয়ে আসছে বিশ্বকাপ।আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে বসতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেটের আসর। দশ দেশের কাপ জেতার লড়াই ঘিরে ইতিমধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়েছে গোটা বিশ্বের ক্রিকেট প্রেমীদের মনে।

বিশ্বকাপ জয়ের "হ‍্যাটট্রিক" এর রহস্য ভেদ করলেন রিকি পন্টিং ! বললেন এই কথা 3

ইতিমধ্যে বিভিন্ন প্রাক্তন ক্রিকেটার এবং ক্রিকেট বোদ্ধারা নিজেদের এবারের কাপ জেতার ফেবারিট দলের বিষয়ে নিজেদের অভিমত জানিয়েছেন, এইবার সেই তালিকায় নতুন সংযোজন রিকি পন্টিং।  অস্ট্রেলিয়া নন, বরং এবারের কাপ জেতার সবচেয়ে বেশী সম্ভাবনা রয়েছে ইংল্যান্ডের।

সাম্প্রতিক সময়ে একদিবসীয় ক্রিকেটে দুরন্ত ছন্দে রয়েছে ইংল্যান্ড দল। ইওন মর্গ‍্যানের নেতৃত্বাধীন এই ইংলিশ দলকে সম্ভাব্য চ‍্যাম্পিয়ন রুপে এগিয়ে রাখলেন পান্টার। একদিকে যেমন ব‍্যাটিং লাইন আপ, আবার তেমনি বোলিং, সব বিষয়ে দলের এই দারুন ভারসাম্য ইংল্যান্ড কে এবারের বিশ্বকাপে অন‍্যদের তুলনায় অনেকটাই এগিয়ে রাখছে।

বিশ্বকাপ জয়ের "হ‍্যাটট্রিক" এর রহস্য ভেদ করলেন রিকি পন্টিং ! বললেন এই কথা 4

ইংল্যান্ড কে সেরা বাছাইয়ের কারন ব‍্যাক্ষা করতে গিয়ে পন্টিং বলেছেন, “ইংল্যান্ডকে কে আমি এগিয়ে রাখবো দুটি কারনে, প্রথমে ইদার্নিং সময় লিমিটেড ওভারে খেলায় ওদের ফর্ম এবং অন‍্যদিকে ওদের ঘরের মাঠে খেলা।তাই স্বাভাবিক ভাবেই এগিয়ে ওরা।যদিও অস্ট্রেলিয়া এবং ভারতের প্রবল প্রতিদ্বন্দ্বীতার মুখে পড়তে হবে তাদের “।

বিশ্বকাপ জয়ের "হ‍্যাটট্রিক" এর রহস্য ভেদ করলেন রিকি পন্টিং ! বললেন এই কথা 5

রাউন্ড রবিন পদ্ধতি হবে এবারের বিশ্বকাপ।তাই গোট টুর্নামেন্ট জুড়ে এক তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা যাবে। ইংল্যান্ড কে ফেবারিট বললেও চমকে দিতে পারে পাকিস্তান, দক্ষিন আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মতো দল গুলো, এমনটাই মনে করছেন পন্টিং। অন‍্যদিকে নির্বাসন কাটিয়ে অস্ট্রেলিয়া দলে যোগ দিয়েছেন স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। এবিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, “দলে এই দুই ক্রিকেটার ফিরে আসায় স্বাভাবিক ভাবেই আরও শক্তিশালী দেখাচ্ছে অস্ট্রেলিয়া কে। এদের দুজন মাঝে না থাকায় কেমন সমস্যায় পড়তে হয়েছে দলকে তা আগেই দেখেছি আমরা। ওরা ফিরে আসায় স্বাভাবিক ভাবেই আনন্দিত আমি এবং গোটা দল “।

প্রসঙ্গত, আগামী ৩১ শে আফগানিস্তানের বিপক্ষে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে অস্ট্রেলিয়া।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *