বিশ্ব ক্রিকেটে টি-২০’র আমাদানি হওয়ার পর থেকে গেমটি ক্রমে জনপ্রিয় হয়ে উঠেছে।এর আগে থেকেই ভারত সহ বিশ্বের আরও কয়েকটি দেশে ক্রিকেট জনপ্রিয়তম খেলা হিসাবে গন্য হয়ে ছিল। এমনিতেই  ক্রিকেটারদের আয় চোখ কপালে তুলে দেওয়ার মত, আর টি-২০’র দৌলতে তাঁদের আয় একধাক্কায় অনেক..অনেক বেড়ে গিয়েছে। বিশেষ করে আইপিএলে, বিবিএল, সিপিএল, বিপিএলের মত প্রতিযোগিতা এসে ক্রিকেটারদের আয় দিন দিন বেড়েই চলেছে।খেলার পাশাপাশি তারকা ক্রিকেটাদের পিছনে টাকা নিয়ে দৌড়াচ্ছেন বিজ্ঞাপন-দাতারা।জনমানসে তাঁদের প্রভাব এতই ব্যাপক যে, বছরের পর বছর ক্রিকেটারদের নিয়ে নিজস্ব জিনিসের বিজ্ঞাপন করানোর জন্য সাগ্রহে অপেক্ষা করে থাকে নানান নামজাদা কোম্পানি।

একনজরে দেখে নেওয়া যাক প্রথম ১০ জন ক্রিকেটার যাদের আয় সবচেয়ে বেশী।

শচীন তেন্ডুলকর (১১৮ মিলিয়ন ডলার)– ক্রিকেট থেকে বিদায় নিলেও তাঁর জনপ্রিয়তায় কোনও কমতি নেই। আয়ের তালিকায় তিনি এখনও সবার ওপরে।শচীনের বার্ষিক আয় বছরে ১১৮ মিলিয়ন ডলার।

http://customercarecontactnumber.in/wp-content/uploads/2015/12/397923-sachin-tendulkar-event700.jpg

 

মহেন্দ্র সিং ধোনি (১০৩ মিলিয়ন ডলার)- ভারতের আর এক নামজাদা ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি।তাঁকে এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে সেরা ফিনিশারের পাশাপাশি সেরা অধিনায়ক বলা হয়। এক্ষেত্রে তিনি রয়েছেন ২ নম্বরে।তাঁর বার্ষিক আয় ১০৩ মিলিয়ন ডলার।

http://media2.intoday.in/indiatoday/images/stories/msd_647_052415123000.jpg

রিকি পন্টিং (৬৫ মিলিয়ন ডলার)- অস্ট্রেলিয়ার সবচেয়ে সফল অধিনায়ক রিকি পন্টিংয়ের আয়ও চমকে দেওয়ার মত।তিনি বছরে ৬৫ মিলিয়ন ডলার উপার্জন করে থাকেন।

http://www.abc.net.au/news/image/666194-3x2-940x627.jpg

বিরাট কোহলি (৫৩ মিলিয়ন ডলার) – বর্তমান ক্রিকেট বিশ্বে অন্যতম জনপ্রিয় ক্রিকেটার হলেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক বিরাটের আয় দিন দিন বেড়েই চলেছে।তাঁর বার্ষিক আয় ৫৩ মিলিয়ন ডলার।খুব শিগগিরই তিনি নিজেকে আরও ওপরের দিকে তুলে নিয়ে যাবেন।

http://images.indianexpress.com/2016/02/virat-kohli-pti-m.jpg

শেন ওয়ার্ন ( ৫০ মিলিয়ন ডলার)- ওয়ার্নকেই বিশ্বের সর্বকালের সেরা লেগ স্পিনার হিসাবে মনে করা হয়। মাঠের বাইরে মাঝেমধ্যে বিতর্ক বাধালেও আয় ও জনপ্রিয়তায় তাঁর কমতি হয়নি কোনওদিন।ওয়ার্নের বার্ষিক আর ৫০ মিলিয়ন ডলার।

http://st3.cricketcountry.com/wp-content/uploads/2016/06/swgi5.jpg

শাহিদ আফ্রিদি (৪১ মিলিয়ন ডলার)- দুরন্ত অলরাউন্ডার হিসাবে তাঁকে বিশ্ব ক্রিকেট মনে রাখবে চিরদিন।আয়ের দিক থেকে পাকিস্তানের তারকা ক্রিকেটার শাহিদ আফ্রিদি আপাতত বার্ষিক ৪১ মিলিয়ন ডলার উপার্জন করে রয়েছেন তালিকার ৬ নম্বরে।

http://ccri.org.pk/wp-content/uploads/2015/01/Shahid-Afridi-record.jpg

শেন ওয়াটসন (৪০ মিলিয়ন ডলার)- নিঃশ্বব্দে নিজের কাজটি করে যেতে অভ্যস্ত অস্ট্রেলিয়ান ক্রিকেটার শেন ওয়াটসন।বার্ষিক ৪০ মিলিয়ন ডলার অর্থ উপার্জন করে আয়ের দিক আফ্রিদির পরেই রয়েছেন তিনি।

http://static.sportskeeda.com/wp-content/uploads/2015/02/shane-watson-1424217343.jpg

বীরেন্দ্র সেহওয়াগ (৪০ মিলিয়ন ডলার)- ধামাকেদার ভারতীয় ওপেনারটি এখন ভাষ্যকার হিসাবে বেশ জনপ্রিয় হয়ে উঠছেন। নজফগড়ের নবাব বীরেন্দ্র সেহবাগ বছরে ৪০ মিলিয়ন ডলার উপার্জন করছেন।তালিকায় তিনি রয়েছেন ৮ নম্বরে।

http://static.sportskeeda.com/wp-content/uploads/2014/01/sehwagsss-2088771.jpg

যুবরাজ সিং (৩৫.৫ মিলিয়ন ডলার) –ক্যানসারকে হার মানিয়ে ফের ক্রিকেটের মাঠে ফিরে অসাধ্য সাধন করেছেন যুবরাজ সিং। বার্ষিক যুবির উপার্জন ৩৫.৫ মিলিয়ন ডলার।

http://www.bollywoodcolor.com/wp-content/uploads/2015/05/Yuvraj-Singh-measurements-pictures.jpg

রাহুল দ্রাবিড় (২২.৬ মিলিয়ন ডলার)- বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার রাহুল দ্রাবিড় রয়েছেন এই তালিকায় দশ নম্বরে। বার্ষিক ২২.৬ মিলিয়ন ডলার অর্থ উপার্জন করে আয়ের দিক থেকে দশে রয়েছেন দ্য ওয়াল।

http://www.thesportsmirror.com/wp-content/uploads/2016/01/rahul-dravid.jpg

আরও পড়ুন

বিরাট কোহলির কাছাকাছি পৌছাতে হলে বাবর আজমকে এই কাজ গুলো করতে হবে বলেই মনে করেন শাহিদ আফ্রিদি !

পাকিস্তান ক্রিকেট জগতে তার আত্মপ্রকাশের পর থেকে অনেকেই তার সাথে সাদৃশ্য পেয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বর্তমান অধিনায়ক,...

“অবসর” সিদ্ধান্ত নিয়ে সুর বদল ক্রিস গেইলের

এবছর বিশ্বকাপে দেশের সহ - অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন তিনি ।শুরুতে তার সেই পরিচিত ছন্দে পাওয়া গেলেও পরবর্তী...

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ
ওয়েস্টইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল বিশ্বকাপের আগে ঘোষোণা করেছিলেন যে তিনি এই টুর্নামেন্টের পর ক্রিকেট থেকে অবসর...

দেশের এক ক্রিকেট ভক্ত প্রকাশ‍্যে বলেছেন ” মোটা শুয়োর ” ! এইবার সেই বিষয় মুখ খুললেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ

ভারতের কাছে ফের আরেকবার বিশ্বকাপ ক্রিকেটে হেরে যাওয়ার পর থেকেই গোটা পাকিস্তান জুড়ে তৈরী হয়েছিল এক তীব্র...

এইদিন আরো একবার হতে পারে বিশ্বকাপ ২০১৯এ ভারত পাকিস্তান ম্যাচ

ভারত আর পাকিস্তানের মধ্যে বিশ্বকাপ ২০১৯এর ২২তম লীগ ম্যাচ ১৬জুন রবিবার ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে খেলা...