আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 1

অন‍্যান‍্য ক্ষেত্রের ন‍্যায় ক্রিকেটারদের ‘ও একাধিক চড়াই – উৎরাই ‘এর মধ্যে দিয়ে অতিবাহিত ক্রিকেট জীবন।বিশ্ব ক্রিকেটের ইতিহাস নজর রাখলে দেখা যাবে একাধিক তারকা ক্রিকেটারদের খেলোয়াড়ি জীবনের শেষটা হয়েছিল খুব খারাপ ভাবে।যা স্বপ্নেও ভাবতে চাইবেন না কোনো ক্রিকেটার।আজ এমনই আট ক্রিকেটারের কেরিয়ারের দুঃখ জনক সমাপ্তির কথা আলোচনা হতে চলেছে এখানে।

১. ভি ভি এস লক্ষণ

আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 2
INDORE, INDIA – FEBRUARY 12: Former Indian cricketer VVS Laxman visited Indore to participate in an event on February 12, 2015 in Indore, India. (Photo by Shankar Mourya/Hindustan Times via Getty Images)

২০০১ সালে ইডেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম‍্যাচে নায়ক হয়ে উঠেছিলেন ভি ভি এস লক্ষণ ।তার ২৮১ রানের ইনিংস আজীবন মনে রাখবেন ক্রিকেট প্রেমীরা।এহেন কিংবদন্তী ভারতীয় ক্রিকেটারের কেরিয়ারের শেষ টা একেবারে ভালো হয়নি।২০১১ সালে অস্ট্রেলিয়া সফরে বিশেষ কিছু করে উঠতে ব‍্যার্থ হয়েছিলেন লক্ষণ।সেইবার আট ইনিংসে মাত্র দুটি হাফ সেন্চুরী করেছিলেন তিনি ।এরপর তাকে নিয়ে শুরু হয় তীব্র সমালোচনা ।সেই সময় অনেকেই তাকে পরামর্শ দেন ক্রিকেট ছাড়ার।সূত্রের খবর অনুযায়ী এই বিষয় গুলোকে খুবই সিরিয়াসলি নিয়েছিলেন লক্ষণ।এরপরই ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

২. মার্ক বাউচার

আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 3

ইমরান তাহিরের করা বোলিং স্ট‍্যাম্প ওড়ালে সেই বেল ছিটকে গিয়ে লাগে প্রাক্তন সাউথ আফ্রিকার উইকেট কিপার – ব‍্যাটসম‍্যান মার্ক বাউচারের চোখে।চোট এতোটাই গুরুতর ছিলো যে পরবর্তী সময়ে আর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি মার্ক।

৩. কেভিন পিটারসেন

আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 4

“আধুনিক ক্রিকেটের সেরা ব‍্যাটসম‍্যান” হিসেবে অভিহিত করা হয় কেভিন পিটারসেন’কে।২০১৮ সালে সকলকে অবাক করে আচমকা ক্রিকেট’কে বিদায় জানিয়েছিলেন কেপি।তার হঠাৎ অবসর মেনে নিতে পারেনি গোটা বিশ্বের তার সমগ্র ভক্তকূল।পরবর্তী সময়ে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে নিজের অবসর সম্পর্কে একটি দীর্ঘ ব‍ক্তব‍্য পোস্ট করেছিলেন তিনি।ধন্যবাদ জানিয়েছেন তার পরিবার এবং ভক্তদের তার পাশে থাকার জন্য।জানিয়েছিলেন পরিবার’কে বেশি করে সময় দিতে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি।

৪. নভজোত সিং সিঁধু

আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 5
CAPTION-
Punjab Local Bodies Minister Navjot Singh Sidhu during crossing over to Pakistan at Attari-Wagah Border. He left for Pakistan to be guest in swearing ceremony of Imran Khan as Prime Minister of Pakistan at Attrai on Friday, August 17 2018. EXPRESS PHOTO BY RANA SIMRANJIT SINGH

কেরিয়ারের শেষটা একেবারে ভালো হয়নি মারকুটে ভারতীয় ব‍্যাটসম‍্যান নভজোত সিং সিঁধুর।একসময় ওয়াদেকার তাকে ” আনফিট ” তকমা দিয়ে দলে তার বদলে অন‍্য ক্রিকেটার’কে সুযোগ দেন ।বিষয়টি একেবারে ভালো ভাবে নেননি আবেগী সিঁধু।অন‍্যদিকে আরও একটি সূত্র অনুযায়ী তৎকালীন ভারতীয় অধিনায়ক আজহারউদ্দিন চাননি বিশ্বকাপের দলে থাকুক সদা হাস‍্যময় এই ক্রিকেট ব‍্যক্তিত্ব।এই সব ঘটনার জেরেই পরবর্তী সময়ে অবসর নিতে বাধ‍্য হয়েছিলেন তিনি এমনটাই প্রচলিত ক্রিকেট মহলে।

৫. জেমস টেলর

আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 6

 

ইংল‍্যান্ডের অন‍্যতম সেরা একজন ফিল্ডার হয়ে উঠেছিলেন জেমস টেলর।যদিও আচমকা ক্রিকেটকে বিদায় জানাতে বাধ্য হয়েছিলেন তিনি।আক্রান্ত হন জটিল হৃদপিন্ড সমস্যায়।যার জন্য আর কখনও ক্রিকেট খেলতে পারবেন না তিনি, তা সাফ জানিয়ে দেওয়া হয় ডাক্তারদের তরফে।তার ফলস্বরূপ মাত্র ২৬ বছর বয়সে ক্রিকেট’কে আলবিদা জানান জেমস।

৬. হেনরি ওলোঙ্গা

আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 7

জিম্বাবুয়ের প্রাক্তন পেসার হেনরি ওলোঙ্গা খুব দ্রুত বিদায় জানিয়েছিলেন ক্রিকেট’কে।২০০৩ সালে বিশ্বকাপে দেশের গনতন্ত্র’কে জিম্বাবুয়ে সরকার নিয়ন্ত্রণ করার চেষ্টা ক‍রলে তার প্রতিবাদে কালো আর্মব‍্যান্ড পড়ে খেলতে নেমেছিলেন তিনি।এবং এর জেরে তাকে গ্রেফতার হতে হয়।এরপরই ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন ওলোঙ্গা।

৭. মহম্মদ কাইফ

আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 8
Indian cricketers Harbhajan Singh and Mohammad Kaif (R) enjoy a light moment during a training camp at the Chinnaswamy Stadium in Bangalore on June 29, 2008. Indian cricketers, who are not part of the One Day squad currently touring Pakistan for the Asia Cup, are in the city to participate in a week long training camp for the upcoming Sri Lanka series. AFP PHOTO/Dibyangshu SARKAR (Photo credit should read DIBYANGSHU SARKAR/AFP/Getty Images)

নিজের ক্রিকেটীয় দিন গুলোয় ভারতীয় ক্রিকেট দলের অন‍্যতম সেরা ফিল্ডার ছিলেন মহম্মদ কাইফ।দেশের জার্সি গায়ে একাধিক ম‍্যাচে দুরন্ত পারফরম্যান্স দিয়েছেন তিনি।এছাড়াও গুরুত্বপূর্ণ ম‍্যাচে জয় এনে দেওয়ার ক্ষেত্রে পালন করেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা পরবর্তী সময় গ্রেগ চ‍্যাপেলের কোচিংয়ে ভারতীয় ব‍্যাটিং লাইন আপে আসে পরিবর্তন।যার জন্য ২০০৭ সালের বিশ্বকাপের দলে সুযোগ হয়নি তার।মাত্র ২৬ বছর বয়সে দেশের হয়ে শেষ আন্তর্জাতিক ম‍্যাচটি খেলেছিলেন এই তারকা ক্রিকেটার।

৮. জনাথন ট্রট

আট তারকা ক্রিকেটার যাদের আন্তর্জাতিক কেরিয়ারের শেষটা ছিলো দুঃখে মোড়া! 9

একসময় ইংল্যান্ডের প্রথম সারির ব‍্যাটসম‍্যান ছিলেন জনাথন ট্রট।যদিও পরবর্তী সময়ে আন্তর্জাতিক ক্রিকেটের চাপ নিতে না পেরে ক্রিকেট থেকে সরে দাড়িয়ে ছিলেন তিনি।২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজ হারে ইংল্যান্ড দল।আর এই সিরিজের পর ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ট্রট।পরবর্তী সময়ে ট্রট জানিয়েছিলেন এতো চাপ নিয়ে তার পক্ষে ক্রিকেট খেলাটা আর সম্ভব হয়ে উঠছিলো না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *