রিপোর্টে ভারতীয় খেলোয়াড়দের প্রতি বর্ণবিদ্বেষী ব্যবহার প্রমানিত, ক্রিকেট অস্ট্রেলিয়া করেছে এই ভুল

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে খেলা হওয়া ৪ টেস্ট ম্যাচের সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ চলাকালীন সিডনির মাঠে খেলা হওয়া ম্যাচে অস্ট্রেলিয়ার কিছু সমর্থকদের দ্বারা ভারতীয় খেলোয়াড়দের বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছিল। এরপর যথেষ্ট বিতর্ক বেড়ে যায়, খেলা কিছু সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়। অন্যদিকে কিছু দর্শককে স্টেডিয়ামের বাইরেও বের করে দেওয়া হয়েছিল। অন্যদিকে এখন রিপোর্ট আসছে যে সমর্থকদের স্টেডিয়ামের বাইরে বের করে দেওয়া হয়েছিল তারা বর্ণবিদ্বেষী মন্তব্য করেননি।

ভারতীয় খেলোয়াড়দের উপর কর হয়েছিল বর্ণবিদ্বেষী মন্তব্য

রিপোর্টে ভারতীয় খেলোয়াড়দের প্রতি বর্ণবিদ্বেষী ব্যবহার প্রমানিত, ক্রিকেট অস্ট্রেলিয়া করেছে এই ভুল 1

সিডনির মাঠে খেলা হওয়া চার টেস্ট ম্যাচের সিরিজের তৃতীয় ম্যাচের তৃতীয় আর চতুর্থদিন একটি লজ্জাজনক ঘটনা ঘটে। আসলে স্টেডিয়ামে ম্যাচ দেখতে আসা কিছু অস্ট্রেলিয়ান সমর্থক ভারতীয় খেলোয়াড়দের উপর বর্ণবিদ্বেষী মন্তব্য করতে শুরু করেন। ওই সমর্থকরা ভারতীয় জোরে বোলার মহম্মদ সিরাজ আর বুমরাহের উপর এই মন্তব্য করেছিলেন। দুই খেলোয়াড়ের উপর এই ধরণের মন্তব্য হওয়ার পর ভারতীয় কার্যনির্বাহী অধিনায়ক অজিঙ্ক রাহানে আর দুই খেলোয়াড় ম্যাচ রেফারি এবং অ্যাম্পায়ারের কাছে অভিযোগ করেন। এরপর অস্ট্রেলিয়ান বোর্ড কড়া পদক্ষেপ নেওয়ার আশ্বাসন দেয়। অন্যদিকে খেলার পঞ্চমদিনও ভারতীয় দল যখন মাঠে নামে তো আরও একবার তাদের উপর এই ধরণের মন্তব্য করা হয়েছিল।

কিছু দর্শকরা বের করে দেওয়া হয়েছিল স্টেডিয়ামের বাইরে

রিপোর্টে ভারতীয় খেলোয়াড়দের প্রতি বর্ণবিদ্বেষী ব্যবহার প্রমানিত, ক্রিকেট অস্ট্রেলিয়া করেছে এই ভুল 2

খেলার চতুর্থ দিন আবার যখন ভারতীয় খেলোয়াড়দের উপর এই ধরনের মন্তব্য করা হয় তো খেলা বন্ধ করে দেওয়া হয়। প্রায় ১০ মিনিট পর্যন্ত খেলা বন্ধ থাকে। তারপর গ্রাউন্ড স্টাফেরা পুলিশ ডাকেন আর তারা কিছু দর্শককে স্টেডিয়ামের বাইরে বের করে দেন। এরপর ম্যাচ আবারও শুরু হয়। ভারতীয় খেলোয়াড়দের সঙ্গে হওয়া এমন ঘটনার পর বোর্ড এই ঘটনার তদন্ত করার আশ্বাসনও দেওয়া হয়েছিল। ক্রিকেট অস্ট্রেলিয়া ভারতীয় খেলোয়াড়দের কাছে ক্ষমাও চেয়েছিল। এই তালিকায় এখন অস্ট্রেলিয়ান বোর্ড তদন্ত শুরু করে। স্টেডিয়ামে লাগানো সিসিটিভি ক্যামেরার সাহায্যে ক্রিকেট অস্ট্রেলিয়া এই তদন্ত শুরু করে।

স্টেডিয়ামের বাইরে বের করে দেওয়া সমর্থকরা নির্দোষ

রিপোর্টে ভারতীয় খেলোয়াড়দের প্রতি বর্ণবিদ্বেষী ব্যবহার প্রমানিত, ক্রিকেট অস্ট্রেলিয়া করেছে এই ভুল 3

ভারতীয় খেলোয়াড়দের বিরুদ্ধে করা বর্ণবিদ্বেষী মন্তব্যের পর যখন তদন্ত শুরু হয় ত ক্রিকেট অস্ট্রেলিয়া প্রথমে সেই দর্শকদের উপর দৃষ্টি দেয় যাদের স্টেডিয়ামের বাইরে বের করে দেওয়া হয়েছিল। কিন্তু তারা নির্দোষ প্রমাণিত হন। সাম্প্রতিক মিডিয়া রিপোর্টের মোতাবেক এই খবর নিশ্চিত হয়ে গিয়েছে যে খেলোয়াড়দের উপর বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছিল। যদিও এখনও পর্যন্ত এটা ঠিক হয়নি যে এই মন্তব্য কারা করেছিল। কিন্তু এটা স্পষ্ট হয়ে গিয়েছে যে দর্শকদের বার করে দেওয়া হয়েছিল তারা এই মন্তব্য করেনি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *