মুম্বই, ৩ নভেম্বর: মহেন্দ্র সিং ধোনিকে সরিয়ে বিরাট কোহলিকে সীমিত ওভারের দায়িত্ব দেওয়া হোক। এমন আলোচনাই এখন ঘুরে ফিরে আসছে ভারতীয় ক্রিকেটে। কিন্তু প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেন মনে করছেন, এখনও সেই সময় আসেনি। এই কার্স্টেনের কোচিংয়েই ভারত বিশ্বকাপ জিতেছিল ২০১১ সালে। আর এই কারণেই তিনি জানেন ধোনিকে সরানো ঠিক হবে না। তিনি বলেন, “ধোনির মতো অভিজ্ঞ ক্রিকেটারকে ভারতের ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়াটা বড় ধরনের ঝুঁকি হবে। যদি তাকে সরিয়ে দিতেই হয়, ভারতীয় ক্রিকেট বোর্ডকে সেটি নিজেদের দায়িত্বেই করতে হবে।” মুম্বইয়ের এক অনুষ্ঠানে  এসে ঠিক এমন কথাই জানিয়ে দিলেন প্রাক্তন এই দক্ষিণ আফ্রিকান।

২০১১ সালে একদিনের আর্ন্তজাতিক ক্রিকেটে ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর কার্স্টেন এখনও মনে রেখেছেন ধোনির ইতিবাচক দিকগুলো। ধোনিকে সঙ্গে নিয়ে ভারতকে প্রথমবারের মতো টেস্ট শীর্ষে পৌঁছে দেওয়ার সেই দুর্দান্ত স্মৃতি এখনও তাকে আনন্দ দেয়। অনুষ্ঠানে সেই সব দিনের স্মৃতি রোমন্থন করেন তিনি। কোহলির হাতে এখনই ওয়ানডে ও টি-২০ দলের নেতৃত্ব তুলে দেওয়ার সঙ্গে তিনি মোটেও একমত নন। তিনি ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপেও ধোনিকে ভারতের অধিনায়ক হিসেবে দেখতে চান।

ধোনি প্রসঙ্গে গ্যারি আরও বলেন, ধোনিকে সরিয়ে দেওয়া ভারতের সবচেয়ে বড় বোকামি হবে। আমার অভিজ্ঞতা থেকে দেখেছি, প্রায় সব বড় ক্রিকেটারই কেরিয়ারের শেষ দিকে এসে দুর্দান্তভাবে জ্বলে ওঠেন। কে জানে, ধোনিকে এখনই সরিয়ে দিলে হয়তো ২০১৯ বিশ্বকাপে তাঁর দুর্দান্ত পারফরম্যান্স থেকে বঞ্চিত হতে হবে ভারতকে।”

এখনও পর্যন্ত যতজন অধিনায়কের সঙ্গে কাজ করেছেন, তাদের মধ্যে ধোনিকেই এগিয়ে রাখছেন কার্স্টেন৷ তিনি বলেন, আমার দেখা সেরা অধিনায়ক ধোনি৷ অন্তত আমি যতজনের সঙ্গে কাজ করেছি তাদের মধ্যে তো অবশ্যই। ও যে সর্বকালের সেরা অধিনায়কদের আসনে নিজেকে নিয়ে গিয়েছে, এই বিষয়ে আমার কোনও সন্দেহ নেই।”

 

  • SHARE

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...