মুম্বই, ৩ নভেম্বর: মহেন্দ্র সিং ধোনিকে সরিয়ে বিরাট কোহলিকে সীমিত ওভারের দায়িত্ব দেওয়া হোক। এমন আলোচনাই এখন ঘুরে ফিরে আসছে ভারতীয় ক্রিকেটে। কিন্তু প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেন মনে করছেন, এখনও সেই সময় আসেনি। এই কার্স্টেনের কোচিংয়েই ভারত বিশ্বকাপ জিতেছিল ২০১১ সালে। আর এই কারণেই তিনি জানেন ধোনিকে সরানো ঠিক হবে না। তিনি বলেন, “ধোনির মতো অভিজ্ঞ ক্রিকেটারকে ভারতের ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়াটা বড় ধরনের ঝুঁকি হবে। যদি তাকে সরিয়ে দিতেই হয়, ভারতীয় ক্রিকেট বোর্ডকে সেটি নিজেদের দায়িত্বেই করতে হবে।” মুম্বইয়ের এক অনুষ্ঠানে  এসে ঠিক এমন কথাই জানিয়ে দিলেন প্রাক্তন এই দক্ষিণ আফ্রিকান।

২০১১ সালে একদিনের আর্ন্তজাতিক ক্রিকেটে ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর কার্স্টেন এখনও মনে রেখেছেন ধোনির ইতিবাচক দিকগুলো। ধোনিকে সঙ্গে নিয়ে ভারতকে প্রথমবারের মতো টেস্ট শীর্ষে পৌঁছে দেওয়ার সেই দুর্দান্ত স্মৃতি এখনও তাকে আনন্দ দেয়। অনুষ্ঠানে সেই সব দিনের স্মৃতি রোমন্থন করেন তিনি। কোহলির হাতে এখনই ওয়ানডে ও টি-২০ দলের নেতৃত্ব তুলে দেওয়ার সঙ্গে তিনি মোটেও একমত নন। তিনি ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপেও ধোনিকে ভারতের অধিনায়ক হিসেবে দেখতে চান।

ধোনি প্রসঙ্গে গ্যারি আরও বলেন, ধোনিকে সরিয়ে দেওয়া ভারতের সবচেয়ে বড় বোকামি হবে। আমার অভিজ্ঞতা থেকে দেখেছি, প্রায় সব বড় ক্রিকেটারই কেরিয়ারের শেষ দিকে এসে দুর্দান্তভাবে জ্বলে ওঠেন। কে জানে, ধোনিকে এখনই সরিয়ে দিলে হয়তো ২০১৯ বিশ্বকাপে তাঁর দুর্দান্ত পারফরম্যান্স থেকে বঞ্চিত হতে হবে ভারতকে।”

এখনও পর্যন্ত যতজন অধিনায়কের সঙ্গে কাজ করেছেন, তাদের মধ্যে ধোনিকেই এগিয়ে রাখছেন কার্স্টেন৷ তিনি বলেন, আমার দেখা সেরা অধিনায়ক ধোনি৷ অন্তত আমি যতজনের সঙ্গে কাজ করেছি তাদের মধ্যে তো অবশ্যই। ও যে সর্বকালের সেরা অধিনায়কদের আসনে নিজেকে নিয়ে গিয়েছে, এই বিষয়ে আমার কোনও সন্দেহ নেই।”

 

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...