স্মৃতিচারন, নেট প্রাক্টিসের পুরানো ভিডিও টুইট করলেন শচীন তেন্ডুলকর 1

তিনি বিশ্ববন্দিত, তিনি ” মাস্টার ব্লাস্টার্স “। গোটা বিশ্বের তাবড় তাবড় বোলারেরা তাকে আউট করতে নাকানি – চোবানি খেয়েছেন একসময়।খেলা ছাড়লেও ক্রিকেটের সাথে এখনো ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন তিনি।এহেন শচীন তেন্ডুলকর সম্প্রতি টুইট করলেন তার এক পুরানো নেট প্রাক্টিসের ভিডিও। ভিডিওটিতে ক্রিকেটের ইশ্বর কে দেখা যায় কাদা- মাঠে নেট প্রাক্টিসে।যেখানে বল ফেস করতে দারুন সমস্যার সন্মুখীন হতে হচ্ছে তাকে।

স্মৃতিচারন, নেট প্রাক্টিসের পুরানো ভিডিও টুইট করলেন শচীন তেন্ডুলকর 2

ক্রিকেট দুনিয়ার নানান রেকর্ডের মালিক শচীন। খেলেছেন ২০০ টি টেস্ট ম‍্যাচ, যে রেকর্ড ভাঙার এখনো ধারেকাছে নেই কোনো ব‍্যাটসম‍্যান।আছে একাধিক ব‍্যাটিং রেকর্ড।আন্তর্জাতিক ক্রিকেটে রয়েছে শতটি শতরান।যা ভেঙে দিতে পারেন তার যোগ্য উত্তরসুরী বিরাট কোহলি। যদি ভারত অধিনায়ক তার বর্তমান ফর্ম ধরে রাখতে পারেন।

স্মৃতিচারন, নেট প্রাক্টিসের পুরানো ভিডিও টুইট করলেন শচীন তেন্ডুলকর 3

১৬ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক অভিষেক হয় শচীনের।এবং অভিষেকেই নজরকাড়া পারফরম্যান্স এর মধ্যে দিয়ে সকলের মন জয় করে নেন তিনি।এরপর আর ফিরে দেখতে হয়নি তাকে।খেলেছেন ৪৬৩ টি একদিবসীয় ম‍্যাচ, আছে ১৮,৪২৬ রান।টেস্টে আছে ১৫,৯২১ রান।

২০১২ সালে একদিবসীয় ক্রিকেট থেকে অবসর নেন, তার পরের বছর টেস্ট থেকে।মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিজের ২০০ তম টেস্ট ম‍্যাচের মধ্যে দিয়ে ক্রিকেট কেরিয়ারে ইতি টানে তিনি।

এই মুহূর্তে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স দলের সাথে যুক্ত তিনি।এছাড়া ধারাভাষ্যকারের ভুমিকায় দেখতে পাওয়া যায় তাকে।রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের উপদেষ্টা মন্ডলীতে।

পেয়েছেন ভারতের একাধিক সন্মান।তালিকায় আছে অর্জুন পুরস্কার,রাজীব খেল রত্ন,পদ্মভূষণ এবং ভারতরত্ন।প্রথম ক্রীড়া ব‍্যক্তিত্ব দেশের সর্বোচ্চ সন্মান পাওয়ার কৃতিত্ব তারই।সম্প্রতি ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার হিসেবে আইসিসির ” হল অফ ফেম ” এ স্থান করে নিয়েছিলেন তিনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *