পিঠে এমন কালসিটের মত দাগ কেন মহম্মদ শামির? কারণ শুনলে চমকাবেন আপনিও 1

গত পরশুদিন অর্থাৎ বৃহস্পতিবার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে বড় ব্যবধানে হারে কিংস ইলেভেন পাঞ্জাব। লজ্জাজনক এই হার সত্ত্বেও ভালো পারফর্ম করে যান তারকা ভারতীয় পেসার মহম্মদ শামি। করোনা ভাইরাসের জেরে দীর্ঘদিন ঘরের মধ্যে বন্দী থাকলেও নিজের ফিটনেস নিয়ে যথেষ্ট কাজ করেছেন শামি, তা বোঝা যায় তার বোলিং দেখে। বর্তমানে এবারের আইপিএল এর সর্বোচ্চ উইকেটসংগ্রাহক হিসেবে শীর্ষস্থানে রয়েছেন বাংলার এই পেসার। চার ম্যাচে আট উইকেট নিয়ে ইতিমধ্যেই পার্পল ক্যাপের অধিকারী হয়েছেন তিনি।

IPL 2019: Mohammed Shami is one of the world's best, says KXIP bowling coach Ryan Harris

কিন্তু সম্প্রতি মহম্মদ শামির একটি ছবি দেখে হতভম্ব হয়ে যান ক্রিকেট প্রেমীরা। এমন একটি ছবি, যা দেখে অনেকে অনেক কথা ও গুঞ্জন তুলতে শুরু করেছেন। কি সেই ছবি? নিজের ইনস্টাগ্রামে মহম্মদ শামি একটি ছবি পোস্ট করেছিলেন, যেখানে তিনি সুইমিং পুলে সাঁতার কাটছিলেন। ছবিতে বাকি সব ঠিক থাকলেও সকলের নজর গিয়ে পড়ে পিঠের দিকে। সেখানে গোল গোল চাকতির মত কালসিটের দাগ পড়ে রয়েছে। তারকা ভারতীয় পেসারের পিঠে এরকম কালসিটের দাগ দেখে স্বভাবতই হতচকিত হয়ে গিয়েছেন ক্রিকেট প্রেমীরা। কমেন্ট বক্সে অনেকেই শামির কাছ থেকে জানতে চেয়েছেন এর কারণ।

View this post on Instagram

Recovery #saddapunjab #mshami11 #health #healthyfood

A post shared by Mohammad Shami , محمد الشامي (@mdshami.11) on

কিন্তু আদতে কারণটি খুবই সামান্য, অথচ যথেষ্ট অবাক করার মত বিষয়। আসলে ম্যাচে চার ওভারের একনাগাড়ে ১৩৫-১৪০ কিমি বেগে বল করা সোজা কথা নয়। সংযুক্ত আরব আমিরশাহীর এই ঘর্মাক্ত পরিবেশে এরকম টানা বোলিংয়ের জেরে ক্লান্তি আসা বাধ্য। আর সেই ক্লান্তি দূর করার জন্যই একটি বিশেষ থেরাপির সাহায্য নিচ্ছেন মহম্মদ শামি। এই থেরাপির নাম ‘কাপিং থেরাপি’। অত্যন্ত প্রাচীন এই থেরাপির মাধ্যমে শরীরের যাবতীয় ক্লান্তি দূর করা যায়। থেরাপিস্ট আপনার পিঠে কাপের মত একটি বস্তু বসিয়ে দেবে, যা শরীর থেকে কোনও কিছু শুষে নেবে। এর ফলে শরীরে এক ধরণের আরাম চলে আসে। গত কয়েকদিন ধরে এই থেরাপিই নিচ্ছিলেন মহম্মদ শামি। আর তারই জেরে কাপগুলির দাগ রয়ে গিয়েছে পিঠে। তাই চিন্তার কিছু নেই তা বলাই চলে।

যদিও মহম্মদ শামির এই দুর্ধর্ষ ফর্ম থাকা সত্ত্বেও লিগ তালিকায় শেষের দিকে অবস্থান করছে কিংস ইলেভেন পাঞ্জাব। চার ম্যাচে মাত্র একটি জয় পেয়েছে তারা। এই মুহুর্তে আত্মবিশ্বাসের তলানিতে রয়েছে কে এল রাহুল ও তার দল। টুর্নামেন্টের শুরুতে অনেকেই পাঞ্জাবকে ফেভারিট ধরলেও এরকম হতশ্রী পারফর্মেন্স আশা করেননি কেউই। এরপর দুবাইয়ে কিংস ইলেভেন পাঞ্জাব খেলবে তিনবারের আইপিএল জয়ী ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে, যারা নিজেরাই খুব একটা সুবিধের জায়গায় নেই। সুতরাং এই ম্যাচ জিতে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেতে চাইবে কিংস ইলেভেন পাঞ্জাব, তা বলাই যায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *