রেকর্ড: ওয়েস্টইন্ডিজ সফরে মাত্র এক উইকেট নিলেই ইতিহাস গড়বেন রবীন্দ্র জাদেজা

বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে রবীন্দ্র জাদেজা নিতে বিস্ফোরক ব্যাটিংয়ে সকলকে মন্ত্রমুগ্ধ করে দিয়েছিলেন। বড়ো হারের দিকে এগোনো টিম ইন্ডিয়াকে রবীন্দ্র জাদেজা না শুধু জয়ের কাছে নিয়ে যান, বরং সমস্ত দেশবাসীর ভেতরে জয়ের আত্মবিশ্বাসকে আরো একবার জীবিতও করে দিয়েছিলেন। এখন ওয়েস্টইন্ডিজ সফরেও রবীন্দ্র জাদেজার উপর সমস্ত ক্রিকেট প্রেমীদের দৃষ্টি থাকবে। সেমিফাইনাল ম্যাচে খেলা ইনিংসের পর ভারতীয় সমর্থকদের দৃষ্টিতে রবীন্দ্র জাদেজার মান আগের থেকেও অনেক বেশি বেড়ে গিয়েছে।

 

এক উইকেট নিতেই ইতিহাস গড়ে ফেলবেন জাদেজা

রেকর্ড: ওয়েস্টইন্ডিজ সফরে মাত্র এক উইকেট নিলেই ইতিহাস গড়বেন রবীন্দ্র জাদেজা 1

ওয়েস্টইন্ডিজ সফরে রবীন্দ্র জাদেজা টিম ইন্ডিয়ার এমন একমাত্র বোলার, যাকে টি-২০, ওয়ানডে আর টেস্ট দলে জায়গা দেওয়া হয়েছে। ক্যারিবিয়ান সফর অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে। সবচেয়ে স্পেশাল ব্যাপার তো এটাই যে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে মাত্র একটা উইকেট নেওয়ার সঙ্গেই রবীন্দ্র জাদেজার নামে একটি বিশ্বরেকর্ড নথিভুক্ত হয়ে যাবে। আসলে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে যদি জাদেজা মাত্র একটা উইকেট নিতে সফল হন তো আন্তর্জাতিক স্তরে বোলার হিসেবে তিনি নিজের ৪০০ উইকেট পূর্ণ করে ফেলবেন। এখনো পর্যন্ত স্যার জাদেজা নিজের খেলা ২৩৪টি আন্তর্জাতিক ম্যাচে মোট ৩৯৯টি উইকেট নিয়েছেন। রবীন্দ্র জাদেজা এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে ১৯২, একদিনের ম্যাচে ১৭৬ আর টি-২০তে মোট ৩১টি উইকেট হাসিল করেছেন।

 

হবেন বিশ্বের ৫২তম আর দেশের সপ্তম বোলার

রেকর্ড: ওয়েস্টইন্ডিজ সফরে মাত্র এক উইকেট নিলেই ইতিহাস গড়বেন রবীন্দ্র জাদেজা 2

২০১৩ সালে ভারতীয় ক্রিকেট দলের হয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা রবীন্দ্র জাদেজা আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড করা বিশ্বের ৫২তম আর দেশের মাত্র সপ্তম খেলোয়াড় হবেন। গত এক বছরে রবীন্দ্র জাদেজার খেলায় সতিই এক দারুণ উন্নতি দেখতে পাওয়া গেছে। নীচের দিকে এসে জাদেজা একজন যোগ্য আর দায়িত্ববান ব্যাটসম্যান হিসেবে সামনে এসেছেন। আর এই কথা কারো কাছেই লুকোনো নেই যে রবীন্দ্র জাদেজা যে কামাল ব্যাটিং আর বোলিংয়ে করতে তারচেয়েও বেশি কামাল তিনি তার ফিল্ডিংয়ে করে থাকেন। ওয়েস্টইন্ডিজ সফরে জাদেজা অবশ্যই এই বিশ্বরেকর্ড নিজের প্রথম ম্যাচেই হাসিল করতে চাইবেন।

 

টিম ইন্ডিয়ার হয়ে আন্তর্জাতিক স্তরে ৪০০ উইকেট নেওয়া বোলার:

রেকর্ড: ওয়েস্টইন্ডিজ সফরে মাত্র এক উইকেট নিলেই ইতিহাস গড়বেন রবীন্দ্র জাদেজা 3

Bowler  Match   Wicket  Best 
Anil Kumble  403 956 10/74
Harbhajan Singh  367 711 8/84
Kapil Dev  356 687 9/83
Zaheer Khan  309 610 7/87
Javagal srinath  296 551 8/86
Ravichandran Ashwin  222 544 7/59
Ravindra Jadeja  234 399* 7/48

 

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *