বল ছাড়তে গিয়ে নিজেই নিজের স্ট্যাম্প ভাঙল স্মিথ, দেখে নিন সেই বিস্ময়কর ঘটনা 1
রাঁচিতে এভাবেই হাস্যকরভাবে আউট হয় স্টিভ স্মিথ

পুনের ছায়া ফিরল রাঁচিতে। পুনেতে প্রথম টেস্টে অজি স্পিনার স্টিভ ও’কিফের বলের লাইন বুঝতে না পেরে যেভাবে আউট হয়েছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, সেই একই রকমভাবে রাঁচিতে আউট হলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ। নাটকীয় এই পতনে একটা মুহুর্তের জন্য শুধু স্টিভ স্মিথই নয়, নিস্তব্ধ হয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ান ড্রেসিং রুম।

প্রথম ইনিংসে ভাল রান করে অস্ট্রেলিয়াকে শক্ত ভিতের ওপর দাঁড় করিয়েছিল স্মিথ ও ম্যাক্সওয়েল। সবকিছু ঠিক থাকলে গোটা ম্যাচে তাঁরাই চালিকা শক্তি হতে পারত। কিন্তু পূজারা ও ঋদ্ধিমানের ব্যাটিং দাপটে অস্ট্রেলিয়াকে কার্যত ব্যাকফুটে ঠেলে দিয়েছিল। পঞ্চম দিন রাঁচিতে ম্যাচ ড্র করার লক্ষ্যেই ব্যাট করতে নেমেছিল স্মিথ ও রেনশ। চতুর্থ দিনের শেষে অস্ট্রেলিয়া দ্রুত দুটি উইকেট হারায় রবীন্দ্র জাডেজার বলে। তাই শেষ দিনে নিজেদের পরাজয় বাঁচানোটাই ছিল স্মিথদের মূল লক্ষ্য। পঞ্চম দিনে ব্যাট করতে নেমে শুরুটা বেশ আঁটসাঁটো করেছিল অস্ট্রেলিয়া। তবে এদিন লাঞ্চের আগে অজি দুর্গে হঠাৎই ধাক্কাটা দেয় ঈশান্ত শর্মা। লেগ বিফোর আউট করে রেনশকে প্যাভেলিয়নে ফেরত পাঠান তিনি। ঠিক তার পরের ওভারেই যেটা ঘটল তা আশা করতে পারেনি অস্ট্রেলিয়া।

জাডেজার বলের লাইন বুঝতেই পারেননি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিয়ের শীর্ষে থাকা স্টিভ স্মিথ। চোখে না দেখলে বিশ্বাস করা যায় না যে, স্মিথ এভাবে আউট হতে পারে। লেগ স্টাম্পে ফেলা বল ছাড়তে গিয়ে, বেমালুম উইকেট খোয়ালেন তিনি। জাডেজার এই ঘাতক বল লেগ স্ট্যাম্পে পরার পর স্মিথ বলটি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। সঙ্গে সঙ্গেই অফস্ট্যাম্প উড়িয়ে নিয়ে যায় জাডেজার স্পিন।

আউট হওয়ার পর স্মিথ নিজেও বুঝতে পারেননি এটা কী হল। রিভিউ নেওয়ারও কোনও জায়গা নেই এখানে। এরকম অসহায় হয়ত স্মিথকে কোনওদিনও লাগেনি। বিশ্বের এক নম্বর ব্যাটসম্যানের এভাবে আউট হয়ে যাওয়াটা সত্যিই বিস্ময়কর, যেমনটা স্মিথ নিজে হয়েছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *