ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর এই খেলোয়াড়কে বললেন গত এক দশকের শ্রেষ্ঠ ভারতীয় ফিল্ডার

ভারতীয় দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার গুনতি বিশ্বের সবচেয়ে সের ফিল্ডারদের মধ্যে হয়। ভারতের হয়ে ২০০৯ এ ডেবিয় করা জাদেজা শুরুর দিকে যথেষ্ট সময় পর্যন্ত দলে এসেছেন বাইরে গিয়েছেন। যদিও কিছু বছরে তিনি দলে নিজের জায়গা পাকা করে ফেলেছেন। ২০১৫ আর ২০১৯ বিশ্বকাপে তিনি ভারতীয় দলের অংশ ছিলেন।

১০ বছরে সেরা

ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর এই খেলোয়াড়কে বললেন গত এক দশকের শ্রেষ্ঠ ভারতীয় ফিল্ডার 1

ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধরের মত যে রবীন্দ্র জাদেজা গত ১০ বছরে ভারতীয় দলের সবচেয়ে সেরা ফিল্ডার থেকেছেন। টাইম অফ ইন্ডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে ফিল্ডিং কোচ বলেন,

“মাঠে জাড্ডুর উপস্থিতি দলের ভাবনাকে বাড়িয়ে দেয়। ও এমন খেলোয়াড় যিনি নিজের ফিল্ডিংয়ে বিপক্ষ দলকে সচেতন রাখে। আমি অনেক দূর পর্যন্ত যেতে পছন্দ করব না কিন্তু গত এক দশকে জাদেজা ভারতের সবচেয়ে ভালো ফিল্ডার থেকেছেন”।

বিশ্বের ৪ সবচেয়ে সেরা ফিল্ডার

ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর এই খেলোয়াড়কে বললেন গত এক দশকের শ্রেষ্ঠ ভারতীয় ফিল্ডার 2

বিশ্বজুড়ে খেলা ক্রিকেটারদের মধ্যে বেশি দুর্দান্ত ফিল্ডার রয়েছেন। রবীন্দ্র জাদেজা ছাড়া আর শ্রীধর টপ ৪ ফিল্ডারদের মধ্যে নিউজিল্যান্ডের মার্টিন গুপ্তিল, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল আর ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে মনে করেন। বিশ্বকাপ ২০১৯ এ জাদেজা যথেষ্ট কম ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন কিন্তু অন্য খেলোয়াড়দের জায়গায় তিনি যথেষ্ট ফিল্ডিং করেছেন। এর মধ্যে তিনি ৪১ রানও বাঁচিয়েছেন। এর মধ্যে ২৪ রান ৩০ ইয়ার্ডসের ভেতরে আর ১৭ রান বাউন্ডারি লাইনে বাঁচিয়েছিলেন।

চহলে-বুমরাহ হচ্ছে উন্নত

ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর এই খেলোয়াড়কে বললেন গত এক দশকের শ্রেষ্ঠ ভারতীয় ফিল্ডার 3

ভারতীয় বোলারদের সবসময়ই ভালো ফিল্ডার মনে করা হয় না। সাম্প্রতিক সময়ে উমেশ যাদব আর ভুবনেশ্বর কুমারের মত বোলারও যথেষ্ট ভালো ফিল্ডার। সবচেয়ে বেশি উন্নতি হওয়া ফিল্ডারদের মধ্যে আর শ্রীধর যজুবেন্দ্র চহেল আর জসপ্রীত বুমরাহের নাম নিয়েছেন। তিনি বলেছেন,

“বিশ্বকাপে আমি বলেছিলাম যে যজুবেন্দ্র চহেল সবচেয়ে উন্নত হওয়া ফিল্ডার। বুমরাহও উন্নতি করছেন আর ওয়েস্টইন্ডিজে ঈশান যেভাবে নিজের বলে ক্যাচ নিয়েছিলেন সেটা দুর্দান্ত ছিল”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *