ভারতীয় বোর্ডের প্রাথমিক বাছাই তালিকায় ভারতীয় প্রার্থীদের মধ্যে বীরেন্দ্র সহবাগ রয়েছেন। আছেন লালচাঁদ রাজপুত। বিদেশিদের মধ্যে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর টম মুডি এবং পাকিস্তানের কোচের দায়িত্ব সামলানো রিচার্ড পাইবাস আছেন। শোনা যাচ্ছে, প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার ফিল সিমন্স আবেদন করেছেন।

৯ জুলাইয়ের মধ্যে আরও দু’একজন আবেদন করতে পারেন বলে ভারতীয় ক্রিকেট বোর্ড মহলে কেউ কেউ আশা করছেন। তার পর সৌরভদের কমিটি ১০ জুলাই ইন্টারভিউ নিয়ে সে দিনই জানিয়ে দেবে তাদের পছন্দের নাম। তবে ভারতীয় ক্রিকেট দলের কোচ হবার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে প্রাক্তন খেলোয়াড় ও ডিরেক্টর রবি শাস্ত্রী।

,

দলের অধিনায়ক বিরাট কোহলির সাথে দ্বন্দ্বের কারণে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পরই ভারতের কোচের পদ থেকে নিজেই সড়ে দাঁড়ান অনিল কুম্বলে। ফলে ভারতের কোচের পদের জন্য আবেদন করেন অনেকেই। অনেকের মধ্যে ভারতের কোচ হবার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে শাস্ত্রী।

উল্লেখ্য, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় সিরিজ হারের পর ২০১৪ সালে ভারতের কোচিং ডিরেক্টর হন শাস্ত্রী। এরপর বদলে যায় টিম ইন্ডিয়া। তার অধীনে শ্রীলঙ্কার মাটিতে ২২ বছর পর টেস্ট সিরিজ জেতে ভারত। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতে কোহলিরা। ২০১৬ সালে এশিয়া কাপ জয়ও তার হাত ধরে পায় ভারত।

এখন প্রশ্ন হচ্ছে, রবি শাস্ত্রী কোচ হলে ভারতীয় দলে কি তিনি রদবদল আনবেন? ওয়াকিবহাল মহল মনে করছে শাস্ত্রী কোচ হলে দলে কয়েকটি পরিবর্তন হতে পারে। দেখে নেওয়া যাক কোন দুই ক্রিকেটার দল থেকে বাদ পড়তে পারেন:

 যুবরাজ সিং

৩৫ বছরের যুবরাজ সিংকে এখন অতীতের ছায়া বলা যেতেই পারে। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্দে একটা হাফসেঞ্চুরি ছাড়া যুবির ব্যাটে রানের খরা চলছে পাক ম্যাচের পর তিনটি ম্যাচেমাত্র ৫২ রান করেন তিনি। সব মিলিয়ে সময়টা যে তার পক্ষে নয়, তার ইঙ্গিত খুব ভালভাবেই পাচ্ছেন যুবরাজ। ২০১৯ সালে ক্রিকেট বিশ্বকাপ। সেটাকে মাথায় রেখে তাঁকে যদি দল থাকে বাদ দিয়ে দেওয়া হয়, তাহলে অবশ্যই অবাক হওয়ার কিছু থাকবে না।

 মহেন্দ্র সিং ধোনি

যুবরাজ সিংয়ের মতোই নিজের সেরা দিনগুলি পিছনে ফেলে এসেছেন মহেন্দ্র সিং ধোনি। মাঝেমধ্যে হাফসেঞ্চুরি করলেও, নিন্দুকদের মুখ তাতে বন্ধ হচ্ছে না। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর ১০৮ বলে ৫৪ রানের ইনিংস সেই সমালোচনা অনেক গুন বাড়িয়ে দিয়েছে। তাই তাঁকে সরিয়ে ঋষভ পন্থের কথা ভাবা হলে অবশ্যই তা মেনে নেবেন রবি শাস্ত্রী।

  • SHARE

    আরও পড়ুন

    ইংল্যান্ড বনাম ভারত: বিজয় বা ধবন নন, তৃতীয় টেস্ট ম্যাচে লোকেশ রাহুলের সঙ্গে এই ব্যাটসম্যান করবেন ইনিংসের শুরুয়াত

    ইংল্যান্ড বনাম ভারত: বিজয় বা ধবন নন, তৃতীয় টেস্ট ম্যাচে লোকেশ রাহুলের সঙ্গে এই ব্যাটসম্যান করবেন ইনিংসের শুরুয়াত
    ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল পাঁচ টেস্ট ম্যাচের সিরিজের তৃতীয় ম্যাচ আগামি কাল থেকে ট্রেন্ট ব্রিজে খেলবে। সিরিজের...

    উদারতার পরিচয় দিলেন হার্দিক পান্ডিয়া, কেরালার বন্যা পীড়িত মানুষের সাহায্যের জন্য করলেন সকলকে আবেদন !

    ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া দেশের সকলকে অনুরোধ করেছেন কেরালার বন্যা পীড়িত এলাকার অসহায় ভাই বোনদেরকে সহায়তা করার...

    ভারত বনাম ইংল্যান্ড: ইংল্যান্ড তৃতীয় টেস্টের এক দিন আগে বদলালো নিজের দল, এই তারকা প্লেয়ারকে দলে ফের জায়গা দিল

    ভারত বনাম ইংল্যান্ড: ইংল্যান্ড তৃতীয় টেস্টের এক দিন আগে বদলালো নিজের দল, এই তারকা প্লেয়ারকে দলে ফের জায়গা দিল
    ভারত আর ইংল্যান্ডে রমধ্যে চলতি পাঁচ টেস্ট ম্যাচের সিরিজের তৃতীয় টেস্ট শনিবার থেকে শুরু হচ্ছে। ন্যাটিংহ্যামের ট্রেন্টব্রিজে...

    ভারত বনাম ইংল্যান্ড: শাস্ত্রী করলেন ব্যাটসম্যানদের আড়াল কিন্তু বিরাট কোহলি জানালেন ভারতের খারাপ ব্যাটিংয়ের কারণ কি

    ভারত বনাম ইংল্যান্ড: শাস্ত্রী করলেন ব্যাটসম্যানদের আড়াল কিন্তু বিরাট কোহলি জানালেন ভারতের খারাপ ব্যাটিংয়ের কারণ কি
    ভারতীয় দল আগামি কাল থেকে ইংল্যন্ডের বিরুদ্ধে পাঁচ টেস্ট ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ খেলতে নামবে। ভারত...

    হরভজন সিং এবং হোল্ডিং বললেন হার্দিক পান্ডিয়া অলরাউন্ডার হওয়ার যোগ্য নয়, তো মইন আলি দিলেন পাল্টা

    ইংল্যান্ডে নিজের প্রদর্শনে সকলকে নিরাশ করা ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার লাগাতার সমালোচনা হচ্ছে। লর্ডস টেস্টে...