ভারতীয় বোর্ডের প্রাথমিক বাছাই তালিকায় ভারতীয় প্রার্থীদের মধ্যে বীরেন্দ্র সহবাগ রয়েছেন। আছেন লালচাঁদ রাজপুত। বিদেশিদের মধ্যে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর টম মুডি এবং পাকিস্তানের কোচের দায়িত্ব সামলানো রিচার্ড পাইবাস আছেন। শোনা যাচ্ছে, প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার ফিল সিমন্স আবেদন করেছেন।

৯ জুলাইয়ের মধ্যে আরও দু’একজন আবেদন করতে পারেন বলে ভারতীয় ক্রিকেট বোর্ড মহলে কেউ কেউ আশা করছেন। তার পর সৌরভদের কমিটি ১০ জুলাই ইন্টারভিউ নিয়ে সে দিনই জানিয়ে দেবে তাদের পছন্দের নাম। তবে ভারতীয় ক্রিকেট দলের কোচ হবার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে প্রাক্তন খেলোয়াড় ও ডিরেক্টর রবি শাস্ত্রী।

,

দলের অধিনায়ক বিরাট কোহলির সাথে দ্বন্দ্বের কারণে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পরই ভারতের কোচের পদ থেকে নিজেই সড়ে দাঁড়ান অনিল কুম্বলে। ফলে ভারতের কোচের পদের জন্য আবেদন করেন অনেকেই। অনেকের মধ্যে ভারতের কোচ হবার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে শাস্ত্রী।

উল্লেখ্য, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় সিরিজ হারের পর ২০১৪ সালে ভারতের কোচিং ডিরেক্টর হন শাস্ত্রী। এরপর বদলে যায় টিম ইন্ডিয়া। তার অধীনে শ্রীলঙ্কার মাটিতে ২২ বছর পর টেস্ট সিরিজ জেতে ভারত। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতে কোহলিরা। ২০১৬ সালে এশিয়া কাপ জয়ও তার হাত ধরে পায় ভারত।

এখন প্রশ্ন হচ্ছে, রবি শাস্ত্রী কোচ হলে ভারতীয় দলে কি তিনি রদবদল আনবেন? ওয়াকিবহাল মহল মনে করছে শাস্ত্রী কোচ হলে দলে কয়েকটি পরিবর্তন হতে পারে। দেখে নেওয়া যাক কোন দুই ক্রিকেটার দল থেকে বাদ পড়তে পারেন:

 যুবরাজ সিং

৩৫ বছরের যুবরাজ সিংকে এখন অতীতের ছায়া বলা যেতেই পারে। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্দে একটা হাফসেঞ্চুরি ছাড়া যুবির ব্যাটে রানের খরা চলছে পাক ম্যাচের পর তিনটি ম্যাচেমাত্র ৫২ রান করেন তিনি। সব মিলিয়ে সময়টা যে তার পক্ষে নয়, তার ইঙ্গিত খুব ভালভাবেই পাচ্ছেন যুবরাজ। ২০১৯ সালে ক্রিকেট বিশ্বকাপ। সেটাকে মাথায় রেখে তাঁকে যদি দল থাকে বাদ দিয়ে দেওয়া হয়, তাহলে অবশ্যই অবাক হওয়ার কিছু থাকবে না।

 মহেন্দ্র সিং ধোনি

যুবরাজ সিংয়ের মতোই নিজের সেরা দিনগুলি পিছনে ফেলে এসেছেন মহেন্দ্র সিং ধোনি। মাঝেমধ্যে হাফসেঞ্চুরি করলেও, নিন্দুকদের মুখ তাতে বন্ধ হচ্ছে না। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর ১০৮ বলে ৫৪ রানের ইনিংস সেই সমালোচনা অনেক গুন বাড়িয়ে দিয়েছে। তাই তাঁকে সরিয়ে ঋষভ পন্থের কথা ভাবা হলে অবশ্যই তা মেনে নেবেন রবি শাস্ত্রী।

  • SHARE

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...