বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট রশিদ খানের বিশ্বরেকর্ড, সবচেয়ে কম বয়েসে করে দেখালেন এই কৃতিত্ব

বাংলাদেশ আর আফগানিস্তানের মধ্যে একমাত্র টেস্ট ম্যাচের শুরু বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে। এই টেস্ট ম্যাচের অধিনায়কত্ব তরুণ বোলার রশিদ খানকে দেওয়ান হয়েছে। এই টেস্ট ম্যাচে রশিদ খান যিনি নিজের বোলিংয়ে সকলকে নিজের ফ্যান বানিয়ে ফেলেছেন তিনি অধিনায়ক হিসেবে প্রথমবার মাঠে নামবেন। সেই সঙ্গে আপনাদের জানিয়ে দিই যে রশিদ খান এই ম্যাচে অধিনায়কত্ব করতেই বিশ্বের সবচেয়ে কম বয়েসের অধিনায়ক হয়ে যাবেন।

রশিদ খানের বিশ্বরেকর্ড

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট রশিদ খানের বিশ্বরেকর্ড, সবচেয়ে কম বয়েসে করে দেখালেন এই কৃতিত্ব 1

আফগানিস্তানের তারকা স্পিন বোলার রশিদ খান নিজের বোলিংয়ের জাদুতে তো সকলকে মুগ্ধ করেছেন। এখন বাংলাদেশের বিরুদ্ধে তিনি টেস্ট দলের অধিনায়কত্ব করে ইতিহাস গড়ার অপেক্ষায় রয়েছে। আসলে রশিদ খান ২০ বছর ৩৫০ দিন বয়েসে টেস্ট অধিনায়ক হিসেবে নতুন রেকর্ড গড়লেন। এর সঙ্গেই রশিদ খান বিশ্বের সবচেয়ে তরুণ টেস্ট অধিনায়ক হয়ে যাবেন। বাংলাদেশের বিরুদ্ধে খেলা হতে চলা এটি আফগানিস্তানের তৃতীয় টেস্ট ম্যাচ হতে চলেছে।

দ্বিতীয় স্থানে জিম্বাবোয়ের তাইবু

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট রশিদ খানের বিশ্বরেকর্ড, সবচেয়ে কম বয়েসে করে দেখালেন এই কৃতিত্ব 2

রশিদ খান যে ইতিহাস গড়ার দিকে পা বাড়াতে চলেছেন তাতে জিম্বাবোয়ের তোতেন্দা তাইবুর নাম রয়েছে। তিনি ২০ বছর ২৫৮ দিন বয়েসে জিম্বাবোয়ের অধিনায়কত্ব সামলেছিলেন। যদিও তাইবুর এই বিশ্বরেকর্ড এখন রশিদ খানের নামে হতে চলেছে আর তাইবু টেস্ট ক্রিকেটের দ্বিতীয় তরুণ অধিনায়ক হয়ে যাবে। এই তালিকায় তৃতীয় স্থানে নবাব আলি পতৌদি ২১ বছর ৭৭ দিন বয়েসে রয়েছে, চতুর্থ স্তানে ওয়াকার ইউনিস ২২ বছর ১৫দিন, পঞ্চম স্থানে গ্রেম স্মিথ ২২ বছর ৮২ দিন, ষষ্ঠ স্থানে সাকিব আল হাসান ২২ বছর ১১৫ দিন বয়েসে টেস্টে অধিনায়কত্ব করে উপস্থিত রয়েছেন।

বিশ্বকাপে আফগানিস্তানের প্রদর্শন নিরাশাজনক

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট রশিদ খানের বিশ্বরেকর্ড, সবচেয়ে কম বয়েসে করে দেখালেন এই কৃতিত্ব 3

কোয়ালিফায়ার রাউন্ড পার করে আফগানিস্তান ক্রিকেট দল বিশ্বকাপে নিজেদের জায়গা পাকা করেছিল। কিন্তু বিশ্বকাপে দলের সফর ভীষণই নিরাশাজনক থেকেছে। পয়েন্টস টেবিলের শেষ ধাপ আট নম্বরে থেকে দল নিজেদের সফর শেষ করেছল। এই বিশ্বকাপ তরুণ খেলোয়াড় রশিদ খানের জন্যও ভাল যায়নি। ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি প্রচন্ড মার খেয়েছিলেন। এখন এটা দেখা ইন্টারেস্টিং হবে যে আফগানিস্তান ক্রিকেট দল বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে কি উপলব্ধী হাসিল করে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *