মাত্র ২৩ বছর বয়সে এই অবিশ্বাস্য কীর্তি গড়লেন রশিদ খান, এমন রেকর্ড গড়তে হিমশিম খাবেন কিংবদন্তিরাও 1

২০২১ সালের প্রথম দিকে আইসিসি গত এক দশকের সেরা ক্রিকেটারদের এই পুরষ্কার দেয়। এতে গত দশকের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার দেওয়া হয় আফগানিস্তানের কিংবদন্তি লেগ-স্পিনার রশিদ খানকে, যিনি অল্প বয়সেই নিজের তীক্ষ্ণ স্পিন দিয়ে বিশ্বের বড় বড় ব্যাটসম্যানদের শিকার করেছিলেন। রশিদ তার পুরস্কারের প্রমাণ দিয়ে চলেছেন এবং তিনি এর আরেকটি প্রমাণ দিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এ, যখন তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে তার ৪০০ উইকেট পূর্ণ করেছিলেন। মাত্র ২৩ বছর বয়সে বিশ্বের সবচেয়ে কম বয়সী বোলার তিনি। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগ ছাড়াও রশিদ আন্তর্জাতিক ক্রিকেটেও রয়েছেন এবং এখানেও তিনি দ্রুততম ১০০ উইকেট নিয়েছেন।

Rashid Khan Tweets Moving Video, Says "Everyone In Afghanistan With You,  India" | Cricket News

টি২০ বিশ্বকাপ ২০২১ এ রবিবার, ৭ নভেম্বর, আফগানিস্তান তাদের শেষ গ্রুপ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল। এর জন্য বড় বোঝা ছিল ২৩ বছর বয়সী রশিদ খানের কাঁধে, যার সামনে এমনকি বড় ব্যাটসম্যানরাও বাঁধা। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে রশিদ খানের পক্ষে তার স্পিনের জাদুতে দলের পক্ষে ফলাফল পাওয়া সম্ভব হয়নি এবং দল হতাশ হলেও তার আগেই রশিদ তার ক্যারিশম্যাটিক গুগলি দেখিয়ে রেকর্ড গড়েন। নিউজিল্যান্ডের ইনিংসের নবম ওভারে বোলিং করার জন্য, রশিদ খান পঞ্চম বলেই মার্টিন গাপটিলকে তার গুগলির জালে আটকান। গাপটিল একটি বড় শট খেলতে সুইপ করেন, কিন্তু পুরোপুরি মিস করেন এবং বল সরাসরি স্টাম্পে চলে যায়।

Rashid Khan steps down as Afghanistan captain after ACB names T20 WC squad  | Sports News,The Indian Express

এই উইকেটের মাধ্যমে রশিদ টি-টোয়েন্টি ক্রিকেটে তার ৪০০ শিকার পূর্ণ করেন। তিনি বিশ্বের চতুর্থ বোলার হয়েছিলেন যিনি এই পয়েন্টে পৌঁছেছেন, তবে তার চেয়ে দ্রুত এটি আর কেউ করতে পারেনি। রশিদ তার ২৮৯তম ম্যাচ খেলে মাত্র ২৮৭ ইনিংসে ১৭.৫৫ গড়ে এবং ১৬.৫ স্ট্রাইক রেটে ৪০০ উইকেট পূর্ণ করেন। শুধু তাই নয়, ২৩ বছর ৪৮ দিন বয়সে তিনি ৪০০ উইকেট নেওয়ার সবচেয়ে কম বয়সী বোলারও হয়েছেন। একই টুর্নামেন্টের সময়, কয়েকদিন আগে, রশিদও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার ১০০ উইকেট পূর্ণ করেছিলেন এবং এই ক্ষেত্রেও, তিনি খুব কম ম্যাচে এখানে পৌঁছে রেকর্ড করেছিলেন। মাত্র ২৩ বছর ৫৩ ম্যাচ খেলে এই রেকর্ড গড়েন রশিদ।

T20 World Cup: Rashid Khan becomes fastest bowler to scalp 400 T20 wickets  | Sports News,The Indian Express

টি২০ ক্রিকেটে সর্বাধিক উইকেটের রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর দখলে, যিনি ৫১২ ম্যাচে ৫৫৩ উইকেট নিয়েছেন। ব্রাভো এই টুর্নামেন্ট শেষ হওয়ার সাথে সাথে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন, তবে তিনি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তার দক্ষতা দেখাতে থাকবেন। ব্রাভোর পর ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন (৪২৫) দুই নম্বরে এবং দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি লেগ-স্পিনার ইমরান তাহির (৪২০) তিন নম্বরে এবং রশিদ নেতৃত্ব দেবেন, এতে কোনো সন্দেহ নেই।

Leave a comment

Your email address will not be published.