ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সেরা পাঁচ অধিনায়ক  1

 

ক্রিকেট বিশ্বে এখনই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আধিপত্য রয়েছে। আন্তর্জাতিকভাবে খেলা লিগ রয়েছে যা বাণিজ্যিকভাবে সফলও প্রমাণিত হয়। এটি অত্যন্ত উন্মাদ যে এই ফর্মটি মাত্র দেড় দশকেরও বেশি সময়ে এই জাতীয় লাফিয়ে উঠেছে। কিছু খেলোয়াড় আন্তর্জাতিক বেশি খেলেন না তবে তাদের নিজের অধিকারে কিংবদন্তি হয়ে থাকেন। এটি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট যা তাদের প্রচুর পরিমাণে খ্যাতিতে পৌঁছে দেয়। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের গুরুত্ব আন্তর্জাতিকের মতোই। আমরা যখন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিগুলির বিষয়ে কথা বলি, দলটি এখন এবং তারপরে আরও উন্নত হতে চলেছে। তবে কিছু নেতা রয়েছেন যারা তাদের দলগুলিতে সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন একটি নির্দিষ্ট লিগে দুর্দান্ত কাজ করে। এখানে সেই খেলোয়াড়দের মধ্যে কিছু রয়েছে।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সেরা পাঁচ অধিনায়ক  2

গৌতম গম্ভীর: গৌতম এই মুহুর্তে অনেক বিতর্কে জড়িয়ে থাকতে পারেন তবে তিনি খেলোয়াড় হিসাবে তাঁর কাজটি করতে অস্বীকার করতে পারবেন না। যদিও তিনি বেশ কয়েক বছর ধরে খেলেন না, যখন তিনি খেলতেন তখন তার একটি উল্লেখযোগ্য প্রভাব পড়েছিল। গুরুত্বপূর্ণ গেমসে তিনি সিদ্ধান্ত নিতে পারার বিষয়টি যে কোনও দলের হয়ে গুরুত্বপূর্ণ হিসাবে প্রমাণিত হয়েছিল। তাঁর নেতৃত্বের ক্ষমতা কেকেআরকে দেখে ভালভাবে বোঝা যায়। গম্ভীর তাদের অধিনায়ক হওয়ার আগে দল খারাপ লড়াই করছিল। গৌতির আসার পরে দল দুইবার ট্রফি জিতেছে।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সেরা পাঁচ অধিনায়ক  3
ডোয়াইন ব্র‍্যাভো: ডোয়াইন ব্রাভো আইপিএলে অধিনায়ক ছিলেন না, তিনি নিজের দেশের পাশাপাশি সিপিএলে অধিনায়কত্ব করেছেন। ঘরোয়া ক্রিকেটেও তিনি নিজের দলকে নেতৃত্ব দিয়েছেন। তবে ব্রাভোকে অধিনায়ক হিসাবে কল্পনা করা কঠিন, তাই না? দলকে একত্র হিসাবে দেখার চেয়ে তিনি নিজের দিকে খুব বেশি মনোযোগী বলে মনে হয়। তবে তিনি অতীতে এটি করেছেন। প্রকৃতপক্ষে, সিপিএলে অধিনায়ক হিসাবে তিনি সবচেয়ে সফল। ব্র্যাভো ২০১৫ এর পাশাপাশি ২০১৭ সালে টিকেআর-এর অধিনায়ক ছিলেন, যখন দল দুইবার শিরোপা জিতেছিল। ২০১৫ সংস্করণেও তিনি টুর্নামেন্টের খেলোয়াড় ছিলেন যা দেখিয়েছিল যে তিনি সামনে থেকে নেতৃত্ব দিতে পারেন।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সেরা পাঁচ অধিনায়ক  4

রোহিত শর্মা: যখন আমরা সংখ্যার কথা বলি তখন রোহিত শর্মা সম্ভবত সবচেয়ে সফল আইপিএল অধিনায়ক। তিনি আট মরসুমের ব্যবধানে মুম্বই ইন্ডিয়ান্সকে পাঁচটি আইপিএল শিরোপা জিতিয়েছেন। সবচেয়ে আকর্ষণীয় তিনি অনায়াসেই এটি করেন। ২০১৩ সালে পন্টিংয়ের কাছ থেকে যখন তিনি অধিনায়ক হয়েছিলেন, তখন মুম্বই ইন্ডিয়ানরা প্লে অফে খেলার যোগ্যতা অর্জনেও লড়াই করে যাচ্ছিল। তবে তারা কেবল যোগ্যতা অর্জন করেছিল তা না তারা টুর্নামেন্টও জিতেছে। পুরো মরসুম জুড়ে রোহিত শর্মা দারুণ ফর্মে ছিলেন ৫৫০ রানের কাছাকাছি করেছিলেন। রোহিতের আইপিএল ট্রফি জেতা এক ধরণের স্বাভাবিক হয়ে গেছে।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সেরা পাঁচ অধিনায়ক  5

কায়রন পোলার্ড: কায়রন পোলার্ড ক্রিকেট বিশ্বের অন্যতম চমকপ্রদ টি- ২০ খেলোয়াড়। যদিও ব্যাট দিয়ে তিনি মাঠের বাইরে সহজেই আঘাত করতে পারেন, তবুও তিনি অধিনায়কের খুব সুন্দর হাত পেয়েছেন। তাঁর আশ্চর্যজনক ফিল্ডিং ক্ষমতা খেলোয়াড় হিসাবে তার সক্ষমতা যুক্ত করে। তিনি একা একজন খেলোয়াড় হিসাবে খুব আক্রমণাত্মক হলেও আমরা অধিনায়ক হিসাবে তাঁর আলাদা দিক থেকে কিছুটা দেখতে পাচ্ছি। এ কারণেই ওয়েস্ট ইন্ডিজ তাকে তাদের আন্তর্জাতিক দলের অধিনায়ক হিসাবে নিয়োগ দিয়েছে। পাশের দিকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব নিয়েও শশা হিসাবে তিনি দুর্দান্ত। সিপিএলের ২০২০ সংস্করণে, তিনি কোনও পরাজয় ছাড়াই পুরো টুর্নামেন্ট জয়ের জন্য টিকেআরকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি বার্বাডোস ট্রাইডেন্টসের ক্যাপ্টেন যিনি ২০১৪ সংস্করণ জিতেছিলেন।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সেরা পাঁচ অধিনায়ক  6

মহেন্দ্র সিংহ ধোনি: এমএস ধোনি ছাড়া কোনও অধিনায়কত্বের তালিকা কি সম্পূর্ণ? তিনি পুরোপুরি তার অধিনায়কত্বের দক্ষতার উপর ভিত্তি করে অনেক ক্রিকেটারের অনুপ্রেরণা হয়েছিলেন। গত ১৫ বছরে তিনি ভারতের কিংবদন্তি নেতা ও সিএসকে-র অধিনায়ক হিসাবে দায়িত্ব নিয়েছেন। এখন যেহেতু আমরা চেন্নাই সুপার কিংসের কথা বলি, তাদের সাথে প্রতিশব্দ হিসাবে একটি শব্দ রয়েছে, “ধারাবাহিকতা”। প্রতি মরসুমে তিনি যে দলের নেতৃত্ব দিয়েছেন তাতে একবারউ প্লে অফে পৌঁছাতে ব্যর্থ হয়েছেন। আইপিএলে প্রতিযোগিতা বিবেচনা করে এটি একটি অবিশ্বাস্য কীর্তি। ২০১০ এবং ২০১১ সালে সিএসকে ব্যাক-টু-ব্যাক ট্রফি জিতেছিল। এগুলি ছাড়াও তারা চ্যাম্পিয়ন্স লিগ টুর্নামেন্টের বেশ কয়েকটি মরসুমও জিতেছিল। যখন ফ্র্যাঞ্চাইজি ২০১৮ সালে ফিরে আসল, যখন তিনি একে অপরের প্রত্যাশা করলেন আবার তাদের রূপকথার জয়ের দিকে নিয়ে গেলেন। একজন অধিনায়ক হিসেবে রত্ন, সম্ভবত স্বল্প ওভারের ক্রিকেটে সর্বকালের সেরা।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *