আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ঘোষিত সর্বশেষ তালিকা অনুযায়ী টি-টুয়েন্টি ক্রিকেটে ভারতের তরুণ পেসার জসপিত বুমরা এখন পৃথিবীর দ্বিতীয় সেরা বোলার। গত রবিবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এই তালিকা প্রকাশ করে। সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সফরে টি- টুয়েন্টিতে ভাল খেলায় বুমরা এ সাফল্য পায়। দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহিরকে টপকে দ্বিতীয়তে আসা বুমবরার বর্তমান পয়েন্ট ৭৩৭।

দীর্ঘ কয়েক বছর পর পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরে পাকিস্তান ও বিশ্ব একাদশের মাঝে অনুষ্ঠিতব্য তিন ম্যাচের ইন্ডিপেন্ডেন কাপের আয়োজনের মধ্য দিয়ে। এই সিরিজে ২-১ ব্যবধানে পাকিস্তানকে সিরিজ জয়ে সাহায্য করে পাকিস্তানি তরুণ ব্যাটসম্যান বাবর আজমকে ব্যাটসম্যানদের পয়েন্ট তালিকায় উপরে আসতে। লাহারের ঔ সিরিজ পর একুশ ধাপ এগিয়ে ছয়ে চলে আসে বাবর আজম। বাইশ বছর বয়স্ক এই তরুণ সিরিজ শুরু করেন ৮৬ রানের এক অসাধারন ইনিংস দিয়ে এবং এরপর ধারাবাহিক ভাবে খেলেন ৪৫ ও ৪৮ রানের কার্যকরী দুই ইনিংস। ১৭৯ রান করে হোন সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক। আট রান কম করা অর্থ্যাৎ ১৭১ রান করে আহমেদ সেহজাদ নয় ধাপ উপরে উঠে যৌথ ভাবে বাইশ তম স্থানে অবস্থান করছেন। ব্যাটিং তালিকার শীর্ষে অবস্থান করছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলী। ব্রিস্টলে ইংল্যান্ডের বিপক্ষে ২০০৬ সালের ২৮ আগস্টে আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটে অভিষিক্ত পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক সিরিজে ৯৪ রান করে চার ধাপ এগিয়ে বর্তমানে ত্রিশ তম স্থানে অবস্থান করছেন। এদিকে পাকিস্তানি লেগ স্পিনার সাদাব খান ৩২ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৬৬ তম তে।

এই লেগ স্পিনার সিরিজ জুড়ে বেশ কার্যকরী ছিলেন। টিটুয়েন্টি তে সবচেয়ে কিপটে বোলারের রেকর্ড টাও কিন্তু সাদাব খানের এবং তা তিনি করেছেন অভিষেক ম্যাচে ই ওয়েস্ট উইন্ডিজের বিরুদ্ধে।সেই ম্যাচে চার ওভার বল করে ৭ রানের বিনিময়ে তিনটি উইকেট পান সাদাব। ম্যাচসেরাও নির্বাচিত হয়েছিলেন সেই ম্যাচে তিনিই। ওয়েস্ট উইন্ডিজ ওপেনার ইভিন লুইস ৫১ রানের এক অনবদ্য ইনিংস খেলে তার ক্যারিয়ারের সেরা অবস্থানে চলে এসেছেন। তার বর্তমান অবস্থান ৩। এদিকে তার ওপেনিং জুটির অন্য জন ক্রিস গেইল ৪০ রানের ইনিংসের উপর ভর করে চার ধাপ এগিয়ে আহমেদ শেহজাদের সাথে যৌথ ভাবে বাইশ তম অবস্থানে আছে। এছাড়া সিরিজ শুরু আগে ১১৭ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে থাকা ওয়েস্ট উইন্ডিজ বর্তমানে ১২০ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে উঠে এসেছে। এর ফলে সিরিজ শুরুর আগে ১২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ইংল্যান্ড চার পয়েন্ট হারিয়ে ১১৯ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড
    সানরাইজার্স হায়দ্রাবাদ এবং কলকাতা নাইট রাইডার্সের মধ্যে চলা দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে শিখর ধবন এক নতুন উপলব্ধী নিজের...

    আইপিএল ২০১৯এ এই তিন খেলোয়াড়কে যে কোনও মূল্যে নিতে চাইবেন নীতা আম্বানি

    এই মরশুমের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের প্রদর্শন এমন কিছু ভাল ছিল না। ফলে মুম্বাই দলকে আইপিএলের লীগ চরণ...

    আগামি বছর এই নতুন ফ্রেঞ্চাইজির হয়ে খেলতে দেখা যাবে ডোয়েন ব্র্যাভোকে, ফ্রেঞ্চাইজির সঙ্গে হল চুক্তি

    বিগ ব্যাশ ২০১৭-১৮ মরশুমে মেলবোর্ণ স্টার্স টিমের হালত সবচেয়ে বেশি খারাপ ছিল। জন হেস্টিংসের নেতৃত্বাধীন এই দল...

    কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত

    আইপিএল ২০১৮ র আর মাত্র দুটি ম্যাচই বাকি রয়েছে, যার মধ্যে একটি ম্যাচ আজ কলকাতা নাইট রাইডার্স...

    দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচের আগে কুলদীপ যাদব বলে দিলেন এমন কথা, বাড়তে পারে সানরাইজার্সের সমস্যা

    সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম কলকাতা নাইট রাইডার্সের মধ্যে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচ আজ সন্ধ্যে সাতটায় খেলা হতে চলেছে কলকাতার...