রাজকোট, ১২ নভেম্বর: রাজকোটের পিচকে ব্যাটিং স্বর্গের তকমা দেওয়া যেতেই পারে। বোলারদের জন্য এই পিচে বলতে গেলে কিছুই নেই। এমনকি ভারতের স্পিনিং কন্ডিশনেও স্পিন বান্ধব কোন উইকেট তৈরি করা হয়নি। বরং, চিন্তা করা হয়েছে শুধু ব্যাটসম্যানদের কথাই। সেই হিসেবে ব্যাটসম্যানরাই রাজত্ব করে গেল পুরো চারটি দিন। পঞ্চম দিনও যে একই অবস্থা হবে তা নিশ্চিত করে বলা যায়। সুতরাং, রাজকোটের টেস্ট ম্যাচটি এগিয়ে যাচ্ছে নিষ্প্রাণ ড্রয়ের দিকেই।

তবে ভারতের বিরুদ্ধে রাজকোটে প্রথম টেস্টের চতুর্থ দিন শেষেও নিজেদের দাপট অব্যাহত রেখেছে ইংল্যান্ড। কয়েকদিন আগেই বাংলাদেশের মাটিতে নাস্তানাবুদ হওয়া ইংলিশরা নিজেদের যেন সাদা পোশাকে ফিরে পেয়েছে। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ভারতকে পিছনে ফেলে দিয়েছে তারা।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৫৩৭ রানের পর ৪৮৮ রানে নিজেদের সবকটি উইকেট হারায় বিরাট কোহলির ভারতীয় দল। পরে নিজেদের দ্বিতীয় ইনিংসে নেমে বিনা উইকেটে ১১৪ রানে মাঠ ছেড়েছেন অ্যালিস্টার কুকরা। সব মিলিয়ে প্রথম ইনিংসে ৪৯ রানে পিছিয়ে থাকার পর ভারত এখনও পর্যন্ত মোট ১৬৩ রানে পিছিয়ে থাকে।

এর আগে তৃতীয় দিনে ৩১৯ রানে চার উইকেট হারানো ভারত চতুর্থ দিন আরও ১৬৯ রান তুলে ‍বাকি উইকেট হারায়। অধিনায়ক কোহলি ৪০ রান করে আদিল রশিদের বলে হিট আউটের শিকার হন। ২০০২ সালের পর প্রথম কোন ভারতীয় ব্যাটসম্যান টেস্টে হিট উইকেট হলেন। ১৯৪৯ সালে লালা অমরনাথের পর ভারত অধিনায়ক হিসেবে এই তালিকায় কোহলি দ্বিতীয়। তবে শেষ দিকে রবিচন্দ্রন অশ্বিনের ৭০ রানের সুবাদে পাঁচশোর কাছাকাছি রান তোলে ভারত। লেগস্পিনার রশিদ পান চার উইকেট। আর দুটি উইকেট করে নেন মঈন আলী ও জাফর আনসারি।

প্রথম ইনিংসে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসের শুরুটাও দারুণ করে ইংলিশ শিবির। দিনের বাকি ৩৭ ওভার কোন উইকেট না হারিয়েই কাটিয়ে দেন দুই ওপেনার কুক ও অভিষেক ঘটানো তরুণ হাসিব হামিদ। কেরিয়ারের প্রথম টেস্টেই হামিদ হাফসেঞ্চুরি করে ফেলেন। দিনের শেষে ১১৬ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় ৬২ রানে অপরাজিত থাকেন তিনি। অন্যদিকে ৪৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন কুক। সব মিলিয়ে  টেস্ট অভিষেকে ড্র’য়ের সাক্ষি থাকতে চলেছে রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের স্টেডিয়াম৷

 

  • SHARE

    আরও পড়ুন

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন
    তার বাবার নাম শচীন রমেশ তেন্ডুলকর। তিনি ভারতীয় কিংবদন্তীর পুত্র, অর্জুন তেন্ডুলকর জানেন, ভারতীয় ক্রিকেট দুনিয়ায় নিজেকে...

    গেইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও

    ইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও
    আইপিএল নিলামে প্রথমে তাকে কিনতে রাজি হয়নি কোনও ফ্রেঞ্চাইজিই। গেইল ফুরিয়ে গিয়েছেন, বুড়ো হয়ে গিয়েছেন, সেই সঙ্গে...