India's Suresh Raina plays a shot against Bangladesh during their ICC World Twenty20 2016 cricket match in Bangalore, India, Wednesday, March 23, 2016. (AP Photo/Aijaz Rahi)
India’s Suresh Raina plays a shot against Bangladesh during their ICC World Twenty20 2016 cricket match in Bangalore, India, Wednesday, March 23, 2016. (AP Photo/Aijaz Rahi)

বুচি বাবু ট্রফির জন্য ভারতের উত্তর প্রদেশ দলের নেতৃত্বের জন্য নির্বাচিত করা হয়েছে সুরেশ রায়নাকে। আগামী ২ সেপ্টেম্বর শনিবার থেকে শুরু হচ্ছে বুচি বাবু ট্রফি। বর্তমানে হায়দ্রাবাদে রায়না মইন-উদ-দৌলা ট্রফিতে ‘এয়ার ইন্ডিয়া’র নেতৃত্ব দিচ্ছেন। বুচি বাবু ট্রফিতে খেলার জন্য খুব শীঘ্রই চেন্নাই যাবেন এই বাম হাতি ব্যাটসম্যান।

প্রাক মৌসুমে রায়নার এই খেলা তাকে আগামী মৌসুমের জন্য প্রস্তুত করবে। গত মৌসুমে রায়না তিনটি ঘরোয়া লীগে রায়না অংশ নেন, যদিও এরই মাঝে রায়না ভারতের কেন্দ্রীয় চুক্তি হতে বাদ পড়েন। ঘরের বাদ ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টুয়েন্টি দলে সুযোগ পেলেও চ্যাম্পিয়ন্স ট্রফি, এরপর ওয়েস্ট উইন্ডিজ ও শ্রীলঙ্কা সফরে দলে সুযোগ পান নি। একটি সূত্র জানায় ইউ ইউ নামের ফিটনেস টেস্টে রায়না ব্যর্থ হওয়ায় শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে দলে সুযোগ পান নি। তাই বুচি ট্রফিতে অংশ করে নিজেকে ফিট প্রমানের সুযোগ। ১৮ বছর বয়সে ২০০৫ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের বিপক্ষে একদিনের আন্তর্জাতিকের মাধ্যমে রায়না’র অভিষেক ঘটে। কিন্তু টেস্ট ক্রিকেটে তার অভিষেক ঘটে পাঁচ বছর পর ২০১০ সালে একই দলের বিপক্ষে। তবে, ক্রিকেট বিশেষজ্ঞদের অভিমত যে তিনি ফাস্ট বল এবং শর্ট বলে তেমন ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন করতে পারছেন না। বিদেশ সফরে তার ব্যাটিং গড়ই এর উৎকৃষ্ট প্রমাণ। এরফলে তিনি টেস্ট দলে তিনি তার স্থান পাকাপোক্ত করতে পারেননি। ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপ বিজয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। গ্রুপ পর্বে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তাকে মাঠের বাইরে রেখে ইউসুফ পাঠানকে সুযোগ দেন। পরবর্তীতে বীরেন্দ্র শেওয়াগের আঘাতপ্রাপ্তিতে তিনি কোয়ার্টার ফাইনালে খেলেন। যুবরাজ সিংয়ের সাথে জুটি গড়ে দলকে জয় এনে দেন। সেমি-ফাইনালে অপরাজিত ৩৬ রান করে পাকিস্তানের বিপক্ষে জয়ে অবদান রাখেন।

সামনে ভারতের অনেক গুলো সিরিজ রয়েছে, যদি ঘরোয়া লীগে তিনি ভাল করতে পারেন তাহলে দলে সুযোগ পাওয়ার সম্ভবনা রয়েছে। রায়না ছাড়াও উত্তর প্রদেশের দলে রয়েছেন জাতীয় দলের পেসার প্রবীণ কুমার। এটা তারও নিজেকে তৈরী করার বড় সুযোগ। যদিও উত্তর প্রদেশ এই টুর্নামেন্টে কুলদীপ যাদব এবং ভুবেনশ্বর কুমার কে দলে পাবে না। তারা দুজন ই ভারতের হয়ে শ্রীলঙ্কা সফর করছেন। এমন সম্ভবনাও আছে এই দুজন কে আগামী ঘরোয়া মৌসুমের পুরো সময় ই না পাওয়া যেতে পারে, আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের ব্যস্ত সূচির জন্য। এদিকে স্বাগতিক তামিলনাড়ুও তাদের দল ঘোষনা করেছে সেখানে অভিনাভ মুকুন্দ ও মুরালি বিজয়কে রাখা হয় নি।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...