জাতীয় দল থেকে বাদ পড়া স্টার অফস্পিনার হরভজন সিংয়ের যুক্তিকেই সমর্থন করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। বিশ্রাম নয়, আসলে অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে রোটেশন পদ্ধতির অজুহাত দেখিয়ে শ্রীলঙ্কায় সীমিত ওভারের ক্রিকেট সিরিজের বাইরে রেখেছেন জাতীয় নির্বাচকরা। সোজা কথায় যাকে বলে, বাদ দেওয়া হয়েছে। আর তা আগে থেকে জানতেন বলেই ইংল্য়ান্ড কাউন্টি ক্রিকেট খেলতে যাবেন বলে আগাম বোর্ডকে ইঙ্গিত দিয়ে রেখেছিলেন অশ্বিন। নির্বাচক মণ্ডলীর চেয়ারম্য়ান মান্নাভা প্রসাদের কথাতেই ধন্দ তৈরি হয়েছে। বিশেষ সূত্রে ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্দরের খবরে বাইরে এসে যাওয়ায় সাংবাদিকদের প্রশ্নের সামনে পড়ে প্রধান নির্বাচক ঘুরিয়ে জবাব দিয়েছেন, কাউকে বিশ্রাম বা ছেঁটে ফেলা হয়নি, রোটেশন পদ্ধতি অনুযায়ী নির্বাচন করা হয়েছে।

গত রবিবার ভাজ্জি এক বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে অশ্বিন প্রসঙ্গে বোর্ডের বর্তমান মনোভাব সম্পর্কে সন্দেহ প্রকাশ করেন। ভারতের সর্বকালের সেরা অফস্পিনারের যুক্তিও ফেলে দেওয়ার মতো নয়। ভাজ্জির মন্তব্য়, আমি তো নিশ্চিত হতে পারছি না, বোর্ড কি করতে চাইছে। অশ্বিনকে বিশ্রাম দেওয়া হয়েছে, নাকি বাদ দেওয়া হয়েছে, সেটাই পরিষ্কার নয়। বোর্ড বিবৃতি দিচ্ছে ওকে বিশ্রাম দেওয়া হয়েছে। আবার সেই ক্রিকেটারটাই কি না ইংল্য়ান্ডে কাউন্টি খেলতে ছুটছে, বিশ্রাম না নিয়েএটা কি ধরণের বিশ্রাম দেওয়া, তাই তে মাথায় ঢুকছে না।

ভাজ্জির এই যুক্তিকে দাদা সমর্থন করছেন। তাঁর বক্তব্য়, হরভজনের প্রশ্ন তোলার কারণটা আমি বুঝতে পারছি। টেস্ট ক্রিকেটে অশ্বিনের পারফরম্য়ান্স নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু, একদিনের ক্রিকেটে কূলদীপ যাদব এক নম্বর স্পিনারের জায়গাটা আস্তে আস্তে অশ্বিনের হাত থেকে ছিনিয়ে নিচ্ছে। স্পিন সহায়ক নয় এমন পিচে  অশ্বিন ব্য়র্থ হলেও, কূলদীপ কিন্তু ভাল বল করছে। দক্ষিণ আফ্রিকা, ইংল্য়ান্ড আর অস্ট্রেলিয়ার মাটিতে কূলদীপকে কাজে লাগবে। ভুলে গেলে চলবে না, পরবর্তী বিশ্বকাপ কিন্তু ইংল্য়ান্ডের মাটিতে খেলা হবে।

সম্প্রতি একদিনের ক্রিকেটে অশ্বিনের পারফরম্য়ান্স দেখলে দাদার কথাকে মান্য়তা দিতেই হয়। টেস্ট ক্রিকেটে অশ্বিন খেল দেখালেও, সীমিত ওভারের ক্রিকেটে ইদানিং বড়ই ম্য়াড়ম্য়াড়ে তামিলনাড়ুর এই ক্রিকেটার। গত দুবছরে ভারত ৩৭টি ওয়ান-ডে ম্য়াচ খেললেও, অশ্বিন মাত্র ১৫টি ম্য়াচে মাঠে নেমেছেন। ১১১টি ম্য়াচে ১৫০টি উইকেট নিলেও ইকনমি রেট (৪.৯১) কিন্তু মোটেই ভালো নয় এই অফস্পিনারের। পাওয়ার প্লে আর ডেথ ওভারে অশ্বিন ততটা কামড় বসাতে পারছেন না বিপক্ষ ব্য়াটসম্য়ানদের ওপর।

অশ্বিনের মতো আরেক স্পিনার রবীন্দ্র জাদেজাকেও শ্রীলঙ্কা সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে (প্রধান নির্বাচকের আগের বক্তব্য় ধরলে)। আশ্চর্যজনকভাবে অশ্বিনের মতো জাদেজাও প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অত্য়ন্ত প্রিয় পাত্র। একদিনের ক্রিকেটে তাঁর রেকর্ডও প্রায় একই রকম। ১৩৬টি ম্য়াচে ১৫৫টি উইকেট নিলেও ইকোনমি রেট ৪.৯০। কিন্তু, অলরাউন্ডার হওয়ায় লোয়ার-অর্ডারে জাদেজার ব্য়াটিং হাত কাজে লাগে। কাকতালীয়ভাবে জাদেজাও বিশ্রাম না নিয়ে ইংল্য়ান্ডে কাউন্টি ক্রিকেট খেলতে যাচ্ছেন।

চেন্নাই সুপার কিংস নির্বাসিত হওয়ার পর গত দুবছর পুনে সুপার জায়ান্টসের হয়ে খেলেছেন অশ্বিন। তখন থেকেই দেখা যায়, অশ্বিনকে কম ব্য়বহার করছেন ধোনি। ভারতের একদিনের দলের দায়িত্ব কোহলিকে ছাড়ার আগেও অশ্বিনকে দিয়ে তাঁর কোটার দশ ওভার করাচ্ছিলেন না মাহি। অথচ এই অশ্বিন জাদুই আইপিএলে চ্য়াম্পিয়ন হওয়ার মূল অস্ত্র ছিল একসময় ধোনির হাতেবিরাট অধিনায়ক হওয়ার পর ভাবা হয়েছিল, তামিলনাড়ুর ক্রিকেটারটির সুদিন হয়ত আবার ফিরবে। কিন্তু, কোহলির পছন্দের তালিকায় কূলদীপ, অক্ষর ও চহলের মতো উঠতি ক্রিকেটাররা রয়েছেন ২০১৯ বিশ্বকাপের জন্য়।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...