রাহুল যা করলেন তা কোনো দিন সচিন, কোহলিও করতে পারেননি 1

আজ থেকে ক্য়ান্ডির পাল্লেকেলেতে শুরু হয়েছে ভারত-শ্রীলঙ্কার মধ্য়ে তৃতীয় টেস্ট। সিরিজের এটাই শেষ ম্য়াচ। কল্বোতে ভারতীয় দলে কামব্য়াক করে অর্ধশতরান করেছিলেন ওপেনার লোকেশ রাহুল। আর পাল্লেকেলেতেও মাঠে নেমে আবার হাফ-সেঞ্চুরি বেরিয়ে এলেও বিরাটের টিমের এই নির্ভরযোগ্য় ক্রিকেটারটির ব্য়াট থেকে। গড়লেন এক অনন্য় রেকর্ড। টেস্টের আসরে এই নিয়ে ভারতের হয়ে টানা সাতটি ইনিংসে অর্ধশতরান করলেন লোকেশ।
পাল্লেকেলেতে টসে জিতে বিরাট প্রথমে ব্য়াট করার সিদ্ধান্ত নেন। কলম্বো টেস্টে আগে ব্য়াট করে পাহাড় প্রমাণ রানের বোঝা চাপিয়ে শ্রীলঙ্কান মেরুদণ্ডটাকে নুইয়ে দিয়ে ২-০ ফলে টেস্ট সিরিজ পকেটে পুরে নিয়েছে ভারত। ক্য়ান্ডি টেস্টে সেই কথা মাথায় রেখে আগে ব্য়াট নেন বিরাট। দুই ওপেনার লোকেশ রাহুল ও শিখর ধওয়ন অধিনায়কের সিদ্ধান্তের মর্যাদা বজায় রেখে শুরু থেকেই শ্রীলঙ্কান বোলিং লাইন-আপের বিরুদ্ধে কর্তৃত্ব করতে থাকেন। ওপেনিং জুটিতে বেরিয়ে আসে শতরানের পার্টনারশিপ। দুই ওপেনারের অর্ধশতরানের দাপটে প্রথম সেশনে ভারতের রান রেট পাঁচের ওপর ছিল।
লোকেশের ব্য়াট থেকে বেরিয়ে আসা অর্ধশতরানের এই রেকর্ডের শুরু অস্ট্রেলিয়া সিরিজের বেঙ্গালুরু ম্য়াচ থেকে। কলম্বোতে এসে টানা সাতটি ইনিংসে হাফসেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন লোকেশ। এর আগে পাঁচ আন্তর্জাতিক ক্রিকেটার টেস্টের আসরে এই বিরল নজির গড়েছিলেন। সকলেই সাতটি টেস্ট ইনিংসে টানা অর্ধশতরান করেছেন। তালিকায় অবশ্য় ভারতীয় হিসেবে রাহুল একাই।
টেস্টের আসরে ভারতের হয়ে লোকেশ রাহুলের এটা নবম অর্ধশতরান। ঘরের এবং বিদেশের মাটিতে – এখনও পর্যন্ত সফল এই ক্রিকেটার। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা – তিন জায়গাতেই রান এসেছে তাঁর ব্য়াট থেকে। সামনে বিদেশ সফরের ঠাসা ক্রীড়াসূচি ভারতীয় দলের সামনে। লোকেশের এই ফর্ম অব্য়াহত থাকলে, বিদেশের মাটিতে শুরুতেই বড় রকমের সূচনা পেয়ে যাবে ভারত।

টেস্টের আসরে টানা সাতটি ইনিংসে ছয় অর্ধশতরানকারী –
১. এভার্টন উইকস – ওয়েস্ট ইন্ডিজ -৭
২. অ্য়ান্ডি ফ্লাওয়ার – জিম্বাবোয়ে -৭
৩. শিউনারায়ন চন্দ্রপল – ওয়েস্ট ইন্ডিজ – ৭
৪. কুমার সাঙ্গাকারা – শ্রীলঙ্কা – ৭
৫. ক্রিস রজার্স – অস্ট্রেলিয়া- ৭
৬. লোকেশ রাহুল – ভারত – ৭*

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *