বিশেষ প্রতিবেদন: অনেকটা ঢাক-ঢোল পিটিয়ে জাতীয় দলে কামব্যাক করেছিলেন গৌতম গম্ভীর। নিউজিল্যান্ড সিরিজের শেষ টেস্টে ভারতীয় দলের হয়ে ওপেন করে একটি হাফসেঞ্চুরিও করেন নাইট রাইডার্স অধিনায়ক। এরপর রঞ্জি ট্রফির ম্যাচে একটি সেঞ্চুরিও করেন গৌতি। আর এগুলিকে মাথায় রেখেই চলতি ইংল্যান্ড সিরিজের প্রথম দুটি টেস্টে তাঁকে ভারতীয় দলে জায়গা করে দেন নির্বাচকরা। তবে ইংলিশদের বিরুদ্ধে রাজকোটের পাটা উইকেটে দুই ইনিংসেই ব্যর্থ হয়েছেন গম্ভীর। যেখানে মোট সেঞ্চুরি হয়েছে ৬’টি, সেখানে গম্ভীরের দুই ইনিংসের স্কোর ২৯ এবং ০। স্বভাবতই এখন প্রশ্ন উঠছে, আর কি ভারতীয় দলের হয়ে মাঠে নামা হবে এই বাঁ-হাতি ওপেনারের? বিশাখাপত্তনম টেস্টের জন্য গম্ভীর দলে থাকলেও, অনেকেই মনে করছেন রাজকোটেই দেশের হয়ে শেষ টেস্ট ম্যাচ খেলা হয়ে গিয়েছে গৌতমের।

গৌতম গম্ভীর কখনই ইংল্যান্ড সিরিজের জন্য প্রথম পছ্ন্ত ছিলেন না। কেএল রাহুল ও শিখর ধাওয়ান চোট পাওয়ায় রাজকোটে ব্যাট হাতে মাঠে নামতে সুবিধা হয় গম্ভীরের। তবে তিনি এই টেস্টে যেভাবে ফ্লপ হলেন তাতে প্রশ্ন উঠছে, পঁয়ত্রিশ পেরিয়ে যাওয়া গম্ভীরের মধ্যে এখনও কি পাঁচ দিনের টেস্ট খেলার রসদ বাকি আছে! এ দিকে, ভারতীয় দলের কোচ অনিল কুম্বলে ঘোষণা করেন, চোট পাওয়া ক্রিকেটারকে এবার থেকে ঘরোয়া ম্যাচ খেলে ফিটনেসের পরীক্ষা দিয়ে ফিরতে হবে। কোচের এই মন্তব্যের পরে ধরে নেওয়া হচ্ছিল, বিশাখাপত্তনম পর্যন্ত মুরলী বিজয় আর গম্ভীরকে দিয়েই ওপেন করাতে হবে।

রাজকোট টেস্টে গম্ভীর ব্যর্থ হওয়ার পর সেই জায়গা থেকে সরে আসতে পারেন কুম্বলে। আর সেটা হলে বিশাখাপত্তনমে কেএল রাহুলকে অতিরিক্ত সদস্য হিসাবে দলের সঙ্গে যোগ করার সম্ভাবনা তৈরি হয়েছে। রবিবার টেস্ট শেষ হওয়ার পরই এই নিয়ে একটা আলোচনা হয়েছে। টিম ম্যানেজমেন্ট মনে করছে, রাজকোটে ব্যর্থ হওয়ার ফের বিশাখাপত্তনমে গম্ভীরকে খেলানোটা বোকামো হবে। সেক্ষেত্রে চোট সারিয়ে এই মুহূর্তে রঞ্জি ম্যাচ খেলা কেএল রাহুল দলে ফিরতে পারেন। সিরিজের প্রথম টেস্টে ভাল খেলার পর গোটা ইংল্যান্ড দল এখন চেগে রয়েছে। তাই দ্বিতীয় টেস্টে বিপক্ষকে হেলাফেলা করার কোন প্রশ্নই ওঠে না। রাহুল ফিরলে দলের ব্যাটিং লাইনআপ আরও শক্তিশালী হবে বলে মনে করা হচ্ছে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে কলকাতা টেস্টে স্কোয়াডে থাকলেও প্রথম একাদশে সুযোগ পাননি গম্ভীর।  তখন শিখর ধাওয়ান ফিট ছিলেন। তবে ধাওয়ানও কলকাতায় চোট পেয়ে শেষ টেস্ট থেকে ছিটকে যান। তখন বাধ্য হয়েই গম্ভীরকে খেলাতে হয়েছিল ইন্দোর টেস্টে। দুই ইনিংসে গম্ভীর রান করেছিলেন যথাক্রমে ২৯ ও ৫০।  আরও যুক্তি ছিল, স্পিন বোলিংটা ভালই খেলেন কেকেআর অধিনায়ক। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে ‘ফেল’ করার পর গম্ভীরকে নিয়ে আর ভাবতে চাইছে না ম্যানেজমেন্ট। তাঁর জায়গায় রাহুলকে কীভাবে ফিরিয়ে আনা যায়, এখন সেদিকেই নজর ম্যানেজমেন্টে। আসলে রাজকোটে ইংল্যান্ডের তুখোড় পারফরমেন্সই ভারতীয় শিবিরের সব হিসেব তালগোল পাকিয়ে দিয়েছে। ভাইজাকে তাই নতুন করে শুরু করতে মরিয়া বিরাট কোহলির দল। তার জন্য দলে পরিবর্তন করতেও পিছপা হবে না তাঁরা।

এই মুহূর্তে কর্ণাটকের হয়ে রাজস্থানের বিরুদ্ধে রঞ্জি ম্যাচ খেলতে ব্যস্ত রয়েছেন কেএল রাহুল। এই ম্যাচ শেষ হওয়ার ঠিক পরেরদিন, অর্থাৎ ১৭ নভেম্বর শুরু হবে বিশাখাপত্তনম টেস্ট। এমনিতে টেস্ট ম্যাচ শুরুর অন্তত একদিন আগে টিমের সঙ্গে যোগ দিতে হয় যে কোন ক্রিকেটারকে। সেই সমস্যা মেটাতে কর্ণাটক শিবির জানিয়ে দিয়েছে, দেশের স্বার্থের জন্য রাহুলকে আগেই ছেড়ে দেওয়া হতে পারে। আর সেটা হলে রাজকোট টেস্টই হয়ে যেতে পারে গৌতম গম্ভীরের শেষ টেস্ট ম্যাচ। ওয়াকিবহাল মহল মনে করছে এমনটা হওয়ার সম্ভাবনা যথেষ্ট প্রবল। রাজকোটে লড়াই হওয়ার পর বিশাখাপত্তনম টেস্ট এখন মহাগুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। আর এই টেস্ট জিতে অ্যালিস্টার কুকের দলের ওপর চাপ বাড়াতে মরিয়া টিম ইন্ডিয়া।

  • SHARE

    আরও পড়ুন

    ৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান

    ৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান
    ক্রিকেটে রেকর্ড বেশি গুরুত্ব পায়। এটাও বলা হয়ে থাকে যে রেকর্ড গড়েই ভাঙার জন্য। কিন্তু বেশ কিছু...

    ভিডিও: তামিলনাড়ু প্রিমিয়ার লীগে বাউন্ডারি লাইনে শাহরুখ খানের বিস্ময়কর ক্যাচ

    চলমান তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (টিএনপিএল) গত রবিবার বাউন্ডার লাইন থেকে এক চমকপ্রদ ক্যাচ ধরেছেন ভারতের তরুণ অলরাউন্ডার...

    মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে জস বাটলার খুললেন এই রহস্য, বললেন এই কারণে ধোনিকে আদর্শ হিসেবে মানি

    মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে জস বাটলার খুললেন এই রহস্য, বললেন এই কারণে ধোনিকে আদর্শ হিসেবে মানি
    আইপিএল ২০১৮ থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছে ইংল্যান্ড তারকা ব্যাটসম্যান জস বাটলার। আইপিএলের একাদশ সংস্করণে রাজস্থান রয়্যালসের হয়ে...

    মুম্বাইয়ের হালত দেখে চিন্তিত হলে যুবরাজ সিং, মানুষের কাছে করলেন এই অ্যাপিল

    মুম্বাইয়ের হালত দেখে চিন্তিত হলে যুবরাজ সিং, মানুষের কাছে করলেন এই অ্যাপিল
    ভারতীয় দলের বাইরে থাকা ২০১১ বিশ্বকাপের হিরো যুবরাজ সিং মুম্বাইতে ময়লা জমতে দেখে চিন্তিত হলেন। প্রসঙ্গত...

    ক্রোয়েশিয়ার থেকে সবাইকে শিখতে বললেন হরভজন সিং! করলেন কঠোর ভাষায় টুইট

    সাম্প্রতিক সময়ে ফিফা ওয়ার্ল্ড কাপে ক্রোয়েশিয়া ফুটবল দলের দুর্দান্ত পারফরমেন্সের পর সাবেক অভিজ্ঞ ভারতীয় স্পিনার হরভজন সিং...