অনুশীলনে ব্যস্ত ভারতীয় ক্রিকেট দল

মাঠে বসে বা বাড়িতে টিভি সেটে কোহলির লম্বা ওভার বাউন্ডারি দেখতে বেশ ভালই লাগে। কিন্তু ম্যাচ খেলতে নামার জন্য তাদের কতটা পরিশ্রম করতে হয় তার ধারণা অনেকেরই নেই। বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগে কতটা ঘাম ঝড়িয়েছে ভারতীয় দল তারই কিছুটা ধারনা দিলেন ভারতের তারকা ওপেনার কে এল রাহুল।

আন্তর্জাতিক ম্যাচ খেলার আগে ব্যাটসম্যানদের অনেকটা সময়ই কাটাতে হয় নেটের মধ্যে। ব্যাটিং কোচ প্রতিটি ব্যাটসম্যানের জন্য নেট অনুশীলনের নিয়ম তৈরি করে দেন এবং সেই নিয়ম মাঠের মধ্যে একটি বোর্ডে লেখা থাকে। সেই অনুযায়ী এক এক করে ব্যাটসম্যান ও বোলাররা অনুশীলন করেন।

রাহুল বলেন, “ব্যাটসম্যানদের তিনটি ধাপে অনুশীলন করানো হয়। প্রথমটা হয় স্পিনারদের সামনে, পরেরটা হয় সিমারদের সঙ্গে এবং তৃতীয়টা ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার ও রঘু নিজে কিছু ব্যাটিং কৌশল শেখান। তবে তৃতীয় ধাপে সম্পূর্ণ নিজের ইচ্ছায় শেখা যায়। যদি কেউ চায় সে শর্ট বলে অনুশীলন করবে, তো করতে পারে। আবার কেউ স্যুইং চাইলে তাও পাবে।” তৃ্তীয় ধাপের অনুশীলন বাইশ গজে অনেকটাই সাহায্য করে বলেই জানালেন রাহুল।

নেটের অনুশীলনে মূলত বিপক্ষের বোলারদের এক এক করে চিহ্নিত করা হয় এবং নিজের দলের বোলারদের সামনে সেই ভেবেই অনুশীলন করা হয়। রাহুল বলেন, “যখন আমি অশ্বিনের সঙ্গে অনুশীলন করি তখন আমি ওকে ন্যাথন লায়ন ভাবি। ফলে মাঠে নেমে লায়নকে কিভাবে সামলাব সেই বিষয়ে একটা ধারণা তৈরি হয়ে যায়।”

ভারতীয় দলের বর্তমানে নির্ভরযোগ্য এই ওপেনারের কাছ থেকে পাওয়া বিবরণে, ভারতীয় ক্রিকেটারদের অনুশীলনের এক চিত্র পাওয়া গেল ঠিকই। তবে অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিতীয় টেস্টে এই অনুশীলনের কতটা সঠিক প্রয়োগ করতে পারে কোহলি-রাহুল-পূজারারা সেটাই এখন দেখার।

  • SHARE

    আরও পড়ুন

    ৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান

    ৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান
    ক্রিকেটে রেকর্ড বেশি গুরুত্ব পায়। এটাও বলা হয়ে থাকে যে রেকর্ড গড়েই ভাঙার জন্য। কিন্তু বেশ কিছু...

    ভিডিও: তামিলনাড়ু প্রিমিয়ার লীগে বাউন্ডারি লাইনে শাহরুখ খানের বিস্ময়কর ক্যাচ

    চলমান তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (টিএনপিএল) গত রবিবার বাউন্ডার লাইন থেকে এক চমকপ্রদ ক্যাচ ধরেছেন ভারতের তরুণ অলরাউন্ডার...

    মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে জস বাটলার খুললেন এই রহস্য, বললেন এই কারণে ধোনিকে আদর্শ হিসেবে মানি

    মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে জস বাটলার খুললেন এই রহস্য, বললেন এই কারণে ধোনিকে আদর্শ হিসেবে মানি
    আইপিএল ২০১৮ থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছে ইংল্যান্ড তারকা ব্যাটসম্যান জস বাটলার। আইপিএলের একাদশ সংস্করণে রাজস্থান রয়্যালসের হয়ে...

    মুম্বাইয়ের হালত দেখে চিন্তিত হলে যুবরাজ সিং, মানুষের কাছে করলেন এই অ্যাপিল

    মুম্বাইয়ের হালত দেখে চিন্তিত হলে যুবরাজ সিং, মানুষের কাছে করলেন এই অ্যাপিল
    ভারতীয় দলের বাইরে থাকা ২০১১ বিশ্বকাপের হিরো যুবরাজ সিং মুম্বাইতে ময়লা জমতে দেখে চিন্তিত হলেন। প্রসঙ্গত...

    ক্রোয়েশিয়ার থেকে সবাইকে শিখতে বললেন হরভজন সিং! করলেন কঠোর ভাষায় টুইট

    সাম্প্রতিক সময়ে ফিফা ওয়ার্ল্ড কাপে ক্রোয়েশিয়া ফুটবল দলের দুর্দান্ত পারফরমেন্সের পর সাবেক অভিজ্ঞ ভারতীয় স্পিনার হরভজন সিং...