মুম্বই: দায়িত্ব অনেকটাই বেড়ে গেল দেশের প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের। ভারতীয় ‘এ’ ও অনূর্ধ্ব ১৯ দলের কোচের পদে থাকছেন তিনি। ফের দু’বছরের জন্য কোচ করা হল তাঁকে। ফলে দলের জুনিয়র টিমের সঙ্গে অারও বছর দুয়েক থাকতে চলেছেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ড তাঁর কাঁধেই এই দায়িত্ব রেখে দিলেন। ভারতের চার কিংবদন্তি শচীন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, ভিভিএস লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়কে নিয়েই এগোতে চাইছে টিম ইন্ডিয়া।

রাহুল দ্রাবিড়

এখানে দেখুনঃ কোচ হওয়ার আবেদন করতে চান সৌরভ

ভারতীয় ক্রিকেট বোর্ডের উপদেষ্টা কমিটির সঙ্গে যুক্ত শচীন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, ভিভিএস লক্ষ্মণকে নিয়ে তৈরি ক্রিকেটের এই উপদেষ্টা কমিটি (সিএসএ)। তেন্ডুলকর, সৌরভ, লক্ষ্মণকেই এই দায়িত্ব দেওয়া হয়। তারাই দ্রাবিড়কে দায়িত্বে রেখে দিল। নতুন করে দুটি দলের জন্য নতুন কোচের জন্য অাবেদন করা যেত না। এই নিয়ে নতুন করে কোন বিজ্ঞাপনও চায়নি না ভারতীয় বোর্ড। দ্রাবিড়কে তাই এই ভূমিকায় নতুন করে কোন সমস্যার মুখে পড়তে হয়নি।

রাহুল দ্রাবিড়

এর অাগে ভারতীয় সিনিয়র দলের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল রাহুল দ্রাবিড়কে। তবে শেষ পর্যন্ত দেশের ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে জুনিয়রদের কোচ হিসেবে রেখে দেওয়া হয় ‘দ্য ওয়াল’-কে। অার বড় ব্যাপার হল, এই দায়িত্বটা নিজে থেকেই নিয়েছেন তিনি। দ্রাবিড় না করে দেওয়ায় সেই সময় বিরাটদের কোচ করে দেওয়া হয় অনিল কুম্বলেকে। এবার কুম্বলে ভারতীয় জাতীয় দলের কোচের পদ খোয়ালেও দ্রাবিড়কে জুনিয়র দলের কোচই রেখে দেওয়া হল।

ভারতীয় জুনিয়র ক্রিকেট দলের সাথে রাহুল দ্রাবিড়

বোর্ডের এক সুত্রের কথা অনুযায়ী, “দ্রাবিড়ের সঙ্গে যে চুক্তি হয় সেটা ধরেই বিসিসিঅাই ওর চুক্তি বাড়িয়ে দিয়েছে। কুম্বলের চুক্তিতে তেমন কিছু ছিল না। তাই কুম্বলের পদের জন্য অন্যরা অাবেদন করতে পেরেছে। তবে, দ্রাবিড়ের পদের জন্য করতে পারেনি।”

ভারতীয় ‘এ’ দলেরও কোচ রাহুল দ্রাবিড়

বোর্ডের অন্য একটি সুত্রের খবর হল, সিএএস দ্রাবিড়কে কোচ করা হলেও, তার পারিশ্রমিকের ব্যাপারে কিছু জানানো হয়নি। এর অাগে এই পদের জন্য দশ মাসে চার কোটি টাকা পেয়েছিলেন দ্রাবিড়। তবে এবার তিনি কত পাবেন তা নিয়ে ধোঁয়াশা রয়ে গেল।

আরোও দেখুনঃ পরবর্তী ভারতীয় কোচ হওয়ার জন্য সবুজ সিগনাল পেলেন রবি শাস্ত্রী!

এর আগে দ্রাবিড়কে প্রস্তাব দেওয়া হয়েছিল ভারতীয় জাতীয় দলের দায়িত্ব নিতে। কিন্তু প্রতিষ্ঠিত ক্রিকেটার নয়, বরং নতুন ক্রিকেটারদের প্রতিষ্ঠিত করার দায়িত্বকেই স্বাগত জানান ‘মিস্টার ওয়াল’ খ্যাত দ্রাবিড়। প্রসঙ্গত, ভারত ২০১৬ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল খেলেছিল এই দ্রাবিড়ের কোচিংয়েই।

 

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...