টেস্ট সিরিজে সফলতার জন্য পেস আক্রমণের উপর নির্ভর করছেন রাহানে 1

আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে প্রথম ম্যাচ। প্রথম ম্যাচ কে সামনে রেখে দুই দল ইতিমধ্যে নিজেদের তৈরি করর নিয়েছে, এখন শুধু ম্যাচ শুরু হওয়ার অপেক্ষায়।

প্রথম ম্যাচকে সামনে রেখে ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান অজিঙ্ক রাহানে তাদের পেস বোলিং লাইনআপ নিয়ে বেশ আত্মবিশ্বাসী। এ নিয়ে রাহানে বলেন,

টেস্ট সিরিজে সফলতার জন্য পেস আক্রমণের উপর নির্ভর করছেন রাহানে 2

“আমি জানি আমাদের পেস বোলিং লাইনআপ অনেক অভিজ্ঞ। আমাদের বোলার মহম্মদ শামি এবং উমেশ যাদব ২০১৪ সাল থেকে ভাল করে আসছে। তারা তাদের সেরা পারফরমেন্স দিয়ে দলের জয়ে সাহায্য করেছে। তারা শুধু আমাদের ঘরের মাঠে ভাল তা নয়, দেশের বাহিরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমাদের পেস বোলাররা ৬০ টি উইকেট শিকার করেছে। তাই এবারো আমরা দেশের বাহিরে ইংল্যান্ডে খেলতে আসছি আমি খুব আত্মবিশ্বাসী যে আমাদের পেস বোলাররা খুব ভাল করবে এবং সিরিজ জয়ে সহায়তা করবে।”

রাহানে আরো বলেন, শুধু উমেশ বা শামি নয় এবার দলে আছে ইশান্ত শর্মা। ক্যারিয়ারের শেষ সময়েও ইশান্ত রয়েছেন দারুণ ফর্মে কয়েকদিন আগেও তিনি ইংল্যান্ডের মাঠে কাউন্টি ক্রিকেট খেলেছেন তাছাড়া তার বোলিং ইংল্যান্ডের পিচের সাথে খুব ভালভাবে মানিয়ে নেয় তাই ইশান্তও এই সিরিজে দলের জন্য ভাল কিছু করতে পারবে। অন্যদিকে রয়েছে জসপ্রীত বুমরাহ, ওয়ানডে স্পেশালিষ্ট এই বোলার দলের প্রধান বোলার ভুবেনশ্বর কুমার ইনজুরিতে পড়ায় দলে জায়গা পেয়েছেন তাই একাদশে সুযোগ পেলে বুমরাহ ভাল কিছু করবে এই আশা ব্যক্ত করেন তিনি।

টেস্ট সিরিজে সফলতার জন্য পেস আক্রমণের উপর নির্ভর করছেন রাহানে 3

এই সিরিজ ভারতে জন্য কঠিন চ্যালেঞ্জ। দেশের বাহিরে সর্বশেষ টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ হেরেছে তাছাড়া গতবছর ইংল্যান্ডের মাটিতেও ভারত টেস্ট সিরিজ হেরেছে। বোলাররা ভাল করলেও ব্যাটসম্যানদের ব্যর্থতায় সিরিজি হারতে হয়েছে দি ম্যান ইন ব্লু’দের।

২০১৬ সালের পর থেকে এখন পর্যন্ত দেশ ও দেশের বাহিরে ২৩ টি টেস্ট ম্যাচে ভারতের পেস বোলাররা ১৭৫ টি উইকেট শিকার করেছে যার মধ্যে দেশের বাহিরে খেলেছে মাত্র তিনটি ম্যাচ সেখানে তাদের বোলাররা শিকার করেছে ৬০ টি উইকেট। বিপরীতে সমান সংখ্যক ম্যাচে স্পিন বোলাররা সব মিলিয়ে শিকার করেছে ২৪৮ টি উইকেট।

টেস্ট সিরিজে সফলতার জন্য পেস আক্রমণের উপর নির্ভর করছেন রাহানে 4

পেস ও স্পিন বোলারদের মধ্যে দেশের বাহিরে পেস বোলারদের সাফল্য বেশি, তাই রাহানে ইংল্যান্ডের বিপক্ষে পেস বোলারদের নিয়ে বেশি আত্মবিশ্বাসী।

উল্লেখ্য, আগামীকাল ভারতীয় সময় বিকাল সাড়ে ৩ টায় ইংল্যান্ডের বার্মিংহাম শহরে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে ইংল্যান্ড ও ভারত।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *