বিরাটের জায়গায় এলেন পুজারা, জাডেজা সরাল অশ্বিনকে 1
চেতেশ্বর পূজারা ও রবীন্দ্র জাডেজা

রাঁচি টেস্টে দুর্দান্ত দ্বিশত রান করেছেন চেতেশ্বর পুজারা। শুধুমাত্র দ্বিশত রানের জন্যই নয়, ভারতের কঠিন সময়ে এই মূল্যবান ইনিংস খেলে তিনি ভারতকে জয়ের আশা দেখিয়েছিলেন। পুজারা ও উইকেটকিপার ঋদ্ধিমানের দুর্দান্ত ব্যাটিং টেস্ট ক্রিকেটে এক নতুন অধ্যায় তৈরি করেছে। তাই এই কীর্তির ফল স্বরূপ চেতেশ্বর পুজারা এতদিন ধরে রাখা বিরাট কোহলির জায়গায় চলে এলেন।

অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট সিরিজে এখনও পর্যন্ত সেভাবে রান না পাওয়ায় আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ক্রমাগত পতন হয়েছে বিরাট কোহলির। দ্বিতীয় স্থানে থাকা কোহলি বেঙ্গালুরু টেস্টের পরই তৃতীয় স্থানে নেমে যায়। তখন তাঁর জায়গা দখল করেছিল ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট। এবার জো রুট কে সরিয়ে আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে চলে এলেন পুজারা।

পূজারা-ঋদ্ধিমানের প্রশংসায় পঞ্চমুখ কোহলি, খুশি নিজেদের প্রদর্শনে

রাঁচি টেস্টের পর টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের প্রথম পাঁচ হলেন যথাক্রমে স্টিভ স্মিথ, চেতেশ্বর পুজারা, জো রুট, বিরাট কোহলি এবং কেন উইলিয়ামসন।

আসন্ন ধর্মশালার টেস্টে আবার একটা দুরন্ত ইনিংস খেললে পুজারা দখল করতেই পারেন প্রথম স্থান। বহুদিন ধরে ৯৪১ পয়েন্ট পেয়ে স্মিথ এই র‍্যাঙ্ক ধরে রেখেছেন। পুজারা ৮৬১ পয়েন্ট পেয়ে স্মিথের থেকে মাত্র ৮০ পয়েন্ট দূরে আছেন। কাজেই শেষ টেস্টে কোনওভাবে স্মিথ অসফল ও পুজারা সফল হলে স্মিথও নিজের জায়গা খোয়াতে পারেন।

এদিকে, বেঙ্গালুরুর পর আবার দূর্দান্ত বল করে আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ের প্রথম স্থান ধরে রাখলেন রবীন্দ্র জাডেজা। ৮৯৯ পয়েন্ট পেয়ে তিনি এখন শীর্ষে। কিন্তু একই স্থানে থাকা রবিচন্দ্রণ অশ্বিনকে তিনি ঠেলে দিলেন দ্বিতীয় স্থানে। অশ্বিন ৮৬২ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। বেঙ্গালুরুতে দারুন বল করার পর এই তালিকার প্রথম স্থানে থাকা অশ্বিনের পাশে তাঁর জায়গা হয়েছিল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *