ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় আইসিসি ক্রিকেট বিশ্বকাপের শুরু হতে চলেছে। ৩০ মে থেকে হতে চলা ক্রিকেটের এই সবচেয়ে বড় মহাকুম্ভের সবচেয়ে প্রবল দাবীদার হিসেবে ভারতীয় দলকে মনে করা হচ্ছে। যারা আগামি ৫জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন

বিরাট কোহলি অ্যাণ্ড কোম্পানি ৫ জুন নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে কিন্তু শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে হওয়া প্রথম ওয়ার্মআপ ম্যাচে ভারতকে হারের মুখে পড়তে এবং দলের বেশ কিছু বড়ো নাম ব্যর্থ প্রমানিত হয়।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 1

এর আগে ওয়ার্মআপ ম্যাচকে দেখে ভারতীয় টিম ম্যানেজমেন্ট দলে পরিবর্তন করে মাঠে নামতে পারে। এই প্রথম ম্যাচে টিম ইন্ডিয়া দলে এই পরিবর্তন করে এই প্লেয়িং ইলেভেনে সঙ্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামতে পারে।

বিরাট কোহলি (অধিনায়ক)

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির কাছ থেকে বিশ্বকাপে বড়ো আশা রয়েছে। বর্তমান সময়ের এক নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি এমনিতে তো প্র্যাকটিস ম্যাচে কোনো কামাল দেখাতে পারেননি কিন্তু তার উপর সম্পুর্ণ আশা থাকবে।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 2

শিখর ধবন

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন যতই নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ওয়ার্মআম ম্যাচে বিশেষ কিছুই করতে না পারুন কিন্তু তার প্রথম ম্যাচ খেলা নিশ্চিত।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 3

রোহিত শর্মা

ভারতীয় দলের দ্বিতীয় ওপেনার রোহিত শর্মাও নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে কিছু করতে পারেননি কিন্তু হিটম্যান রোহিত শর্মা বিশ্ব ক্রিকেটের এক নম্বর ওপেনিং ব্যাটসম্যান যিনি ভারতীয় দলের অভিন্ন অঙ্গ।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 4

বিজয় শঙ্কর

ভারতীয় দল প্রথম ওয়ার্মআপ ম্যাচে কেএল রাহুলকে সুযোগ দিয়েছিল কিন্তু রাহুল সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছেন। এই অবস্থায় প্রথম ম্যাচে রাহুলের জায়গায় বিজয় শঙ্করের সুযোগ পাওয়া নিশ্চিত দেখাচ্ছে।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 5

মহেন্দ্র সিং ধোনি

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক আর উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি এই বিশ্বকাপে দলের পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। ধোনি এমনিতে তো ওয়ার্মআপ ম্যাচে ভাল কিছু করতে পারেননি কিন্তু ধোনির ফর্ম বজায় রয়েছে।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 6

দীনেশ কার্তিক

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হতে চলা বিশ্বকাপের প্রথম ম্যাচে দীনেশ কার্তিকের সুযোগ পাওয়া নিশ্চিত দেখাচ্ছে। দীনেশ কার্তক যতই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ব্যর্থ হন কিন্তু তার উপর ভরসা দেখানো হতে পারে।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 7

হার্দিক পাণ্ডিয়া

ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া বিশ্বকাপে ভারতের তুরুপের টেক্কা হতে পারেন। হার্দিকের বর্তমান ফর্ম তাকে দলের সবচেয়ে উপযোগী খেলোয়াড় প্রমান করে চলেছে।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 8

রবীন্দ্র জাদেজা

ভারতীয় দলের স্পিন বোলার কুলদীপ যাদব নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ওয়ার্মআপ ম্যাচে ভাল কিছু করতে পারেননি। কুলদীপ এছাড়া আইপিএলেও ফ্লপ থেকেছেন। এই অবস্থায় তার জায়গায় ওয়ার্মআপ ম্যাচে নিজের ব্যাটিংয়ে প্রভাবিত করা রবীন্দ্র জাদেজাকে প্রথম ম্যাচে সুযোগ দেওয়ার রাস্তা খুলে গিয়েছে।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 9

জসপ্রীত বুমরাহ

ভারতীয় দলের বোলিং ব্রিগেডের সবচেয়ে বড়ো হাতিয়ার জসপ্রীত বুমরাহকে ছাড়া তো ভারতীয় দলের কল্পনাও করা যায় না। বুমরাহ নিজের বোলিংয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কামাল করে দেখাতে পারেন।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 10

মহম্মদ শামি

ভারতীয় দলের জোরে বোলিং বিভাগে মহম্মদ শামির আসার পর এক দুর্দান্ত গভীরতা দেখা যাচ্ছে। মহম্মদ শামি বিশ্বকাপে ভারতীয় দলের বোলিংয়ের গুরুত্বপূর্ণ অংশ।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 11

ভুবনেশ্বর কুমার

ভুবনেশ্বর কুমার একজন সুইং বোলার আর ইংলিশ কন্ডিশন তার জন্য ভীষণই উপযুক্ত হতে পারে। এই অবস্থায় ভারতীয় দলের বোলিংয়ে ভুবনেশ্বর কুমার একজন ট্র্যাম্পকার্ড প্রমানিত হতে পারেন।

প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত 12

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *