ইংল্যান্ড সিরিজে ধোনির ১৫ সদস্য-র একদিনের দলে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশ্রণ 1
Prev1 of 15
Use your ← → (arrow) keys to browse

 

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন একদিনের সিরিজে ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি দলে নাও পেতে পারেন গুজরাটের অলরাউন্ডার ক্রিকেটার অক্ষর প্যাটেল ও দিল্লির জয়ন্ত যাদবকে।প্রসঙ্গত, ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচ চেন্নাইয়ে রবীন্দ্র জাদেজার পরিবর্ত হিসেবে মাঠে নেমে চোট পেয়েছিলেন অক্ষর। অন্যদিকে, ভারতীয় দলে রাতারাতি তারকায় পরিণত হওয়া দিল্লির আরও এক অলরাউন্ডার জয়ন্ত যাদবের হ্যামস্ট্রিংয়ের চোট এখনও সারেনি।পাশাপাশি এই সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে ধোনির দুই স্পিন অস্ত্র রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে।সেই সুযোগে ধোনির দলে রিষভ পান্থ, করুন নায়ারের মতো একঝাঁক ক্রিকেটারদের আগমন ঘটবে, তা বলা যেতেই পারে।প্রসঙ্গত, ভারত-ইংল্যান্ডের মধ্যে শুরু হতে চলা প্রথম একদিনের ম্যাচটি আগামী ১৫ জানুয়ারি আয়োজিত হবে পুণেতে।

২ মাস পরে ফের ধোনির নেতৃত্বে ভারতীয় দল আবারও মাঠে নামতে চলেছে। সিরিজে মর্গ্যান বাহিনীর বিরুদ্ধে অশ্বিন অনুপস্থিত থাকায় ভারতীয় স্পিন বিভাগকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ অমিত মিশ্র। গোটা একদিনের সিরিজে তাঁকে সাহায্য করবেন কেদার যাদব এবং দলের পার্ট-টাইম স্পিনাররা। চোটের কারনে ইতিমধ্যেই একদিনের সিরিজ থেকে ছিটকে গিয়েছেন ভারতীয় দলের অন্যতম নির্ভরযোগ্য পেসার মুহাম্মদ শামি।তাঁর জায়াগায় দলে ঢুকতে পারেন দিল্লির পেসার ইশান্ত শর্মা।নইলে অপসন হিসেবে নির্বাচকদের কাছে থাকছে অভিজ্ঞ আশিষ নেহরার নামটাও।নেহরার নাম ভারতীয় নির্বাচকরা মাথায় রাখবেন, কারন সাম্প্রতীক অতীতে তাঁর বোলিং বেশ নজড় কেড়েছে।চোটের কারনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তিনি দলে ছিলেন না।তবে এখন নেহরা দারুণ ফিট হয়ে উঠেছেন।এছাড়া ওই দলে একপ্রকার জায়গা নিশ্চিত মিডিয়াম পেসার ভুবনেশ্বর কুমারের।

এ্মনিতেই চোটের কারনে এই সিরিজে জাতীয় দলের বেশ কয়েকজন প্রধান খেলোয়াড়কে এই সিরিজে পাওয়া যাবে না ভারত।দলের ওপেনারকে রোহিত শর্মাকেও সম্ভবত একদিনের সিরিজে পাওয়া যাবে না।পাশাপাশি চোটের কারণে দলে থাকছেন না অজিঙ্কে রাহানেও।তাঁর জায়গায় শিখর ধাওয়ানের জায়গা প্রায় নিশ্চিত বলে মনে করা হচ্ছে।অন্যদিকে রোহিতের জায়গায় ধোনির একদিনের দলে জায়গা করে নিতে পারেন করুন নায়ার। চেন্নাই টেস্টে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে নির্বাচকদের এখন প্রথম পছন্দ হয়ে দাঁড়িয়েছেন এই কর্ণাটকের ব্যাটসম্যানটি।পাশাপাশি চেন্নাই টেস্টে ১৯৯ রান করা কে এল রাহুলকেও এই সিরিজে ওপেনার হিসাবে দেখতে পাওয়ার যেতে পারে।এছাড়া মিডল অর্ডারে দেশের টেস্ট অধিনায়ক বিরাট কোহলির পাশাপাশি দলকে ভরসা জোগাতে মনীষ পান্ডে এবং হার্দিক পান্ডিয়া তো থাকছেই। অশ্বিন, শামী, রাহানে, রোহিতের অনুপস্থিতিতে ধোনির ওয়ানডে দলে নতুনদের মধ্যে জায়গা করে নিতে পারেন রঞ্জিতে ভালো খেলা রিষভ পন্থ, মনদীপ সিং, বারিন্দর স্রানের মতো তরুণ প্রতিভাবান ক্রিকেটাররা।

অভিজ্ঞদের মধ্যে ইংল্যান্ড সিরিজে ভারতের একদিনের দলে ফিরে আসতে পারেন সুরেশ রায়না। জাতীয় দলের জার্সি গায়ে তাঁকে শেষ একদিনের ম্যাচ খেলতে দেখা গিয়েছিল ২০১৫ সালের ডিসেম্বর মাসে। চোট কারনে দীর্ঘদিন তিনি জাতীয় দলের বাইরে। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তাঁর দলে জায়গা পাকা বলে মনে করছেন অনেকে।ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ের দলকে ভরসা জোগাতে পারবেন ধোনির প্রিয় এই ক্রিকেটারটি।আসন্ন ইংল্যান্ড সিরিজের জন্য আগামী ৫ কিংবা ৬ জানুয়ারি দল নির্বাচনের জন্য আলোচনায় বসবেন ভারতীয় দলের নির্বাচকরা। অভিজ্ঞদের পাশাপাশি নতুনদের মিশেল ঘটিয়ে তাঁরা একটি ব্যালেন্সড দল গড়ার দিকে নিশ্চিতভাবে নজর দেবেন।এদিকে ভারত অধিনায়ক ধোনি বিসিসিআইকে জানিয়েছেন, এই সিরিজের আগে ইংল্যান্ডের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচে তিনি খেলবেন।কারণ, এতে তাঁর পাশাপাশি এমন বেশ কয়েক’জন ক্রিকেটার নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাবেন, যাঁরা বহুদিন ক্রিকেটের মূলস্রোত থেকে দূরে ছিলেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন একদিনের সিরিজে ভারতের একদিনের সম্ভাব্য দল..

 

মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক)

ইংল্যান্ড সিরিজে ধোনির ১৫ সদস্য-র একদিনের দলে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশ্রণ 2

Prev1 of 15
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *