২০২১ সালের আইপিএল স্থগিত কি প্রভাব ফেলবে টি- ২০ বিশ্বকাপে? জানুন 1

করোনার কারণে আইপিএল ২০২১ মরসুম স্থগিতের ফলে কি এই বছরের অক্টোবর-নভেম্বর মাসে ভারতে অনুষ্ঠিত হওয়া পুরুষদের টি- ২০ বিশ্বকাপ টুর্নামেন্টে কোনও প্রভাব ফেলবে? এই মুহূর্তে আইপিএল স্থগিত হওয়ার পরে খুব এই প্রশ্ন উঠেছে। তবে এটি বোঝা যাচ্ছে যে আইসিসি ভারতের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে, আর ব্যাকআপ ভেন্যু হিসাবে নির্বাচিত করা হবে সংযুক্ত আরব আমিরশাহিকে। টি- ২০ বিশ্বকাপ অক্টোবরের শেষের দিকে ভারতে এবং এর ফাইনাল ১৪ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা। বিসিসিআই সম্প্রতি ভারতে বিশ্বকাপের জন্য নয়টি ভেন্যু নির্বাচন করেছে।

২০২১ সালের আইপিএল স্থগিত কি প্রভাব ফেলবে টি- ২০ বিশ্বকাপে? জানুন 2

আইসিসির বায়ো সেফটি বিশেষজ্ঞের দল এই সাইটগুলি পরিদর্শন করতে গত ২ এপ্রিল ভারত সফরে আসছিল, কিন্তু সংযুক্ত আরব আমিরশাহির ভারতে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে এই পরিকল্পনা বাতিল করতে হয়েছিল। এই সপ্তাহে, ভারত কোভিড – ১৯ সংক্রমণের ২০ মিলিয়ন ইতিবাচক কেস ছাড়িয়েছে। মার্চ মাসে বিসিসিআই ছয়টি সাইটে আইপিএল কর্মসূচি ঘোষণা করার সময় এই সংখ্যাও বেশি ছিল। এই মরসুমে বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছিল আইপিএলকে এমন মডেল হিসাবে ব্যবহার করবে, যাতে এটি টি- ২০ বিশ্বকাপের জন্য অনুমান করা যায়। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং রাজস্থান রয়্যালসের প্রত্যেকে দুজন খেলোয়াড় আইপিএল ছেড়ে দেশে ফিরলেন। আইসিসি এ জাতীয় পরিস্থিতি এড়াতে আগ্রহী ছিল। আইপিএল সিডিউল ঘোষণার দু’দিন আগে ৫ মার্চ আইসিসির প্রধান নির্বাহী মনু সাওয়নি আইপিএল বা দ্বিপক্ষীয় ক্রিকেটের চেয়ে ১৬ টি দলে বিশ্বকাপ আয়োজনের সাথে জড়িত বিপদের বিষয়ে বর্ণনা করেছিলেন।

২০২১ সালের আইপিএল স্থগিত কি প্রভাব ফেলবে টি- ২০ বিশ্বকাপে? জানুন 3

মঙ্গলবার বিসিসিআইয়ের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, টি- ২০ বিশ্বকাপের কোনও সিদ্ধান্ত নিতে এখনও অনেক দূরের কথা। দেশের মহামারী পরিস্থিতির জন্য সিদ্ধান্ত নেবে তবে আইসিসি এখন আর কতক্ষণ অপেক্ষা করবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। সাধারণভাবে, আইসিসি সাইটগুলি এক বছর আগে সিদ্ধান্ত নিয়েছে। আর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হ’ল আইসিসিকে সিদ্ধান্ত নিতে হবে যে এটি দর্শকদের টুর্নামেন্টে প্রবেশ করতে পারবে কিনা।

২০২১ সালের আইপিএল স্থগিত কি প্রভাব ফেলবে টি- ২০ বিশ্বকাপে? জানুন 4

বিসিসিআই জানিয়েছে যে টুর্নামেন্টটিও সংযুক্ত আরব আমিরশাহি স্থানান্তরিত হতে পারে, তবে টুর্নামেন্টটি তাদের নিজস্ব হবে, অর্থাৎ টিকিটের সমস্ত আয় ভারতীয় বোর্ডে যাবে। আইসিসি বোর্ডের পরবর্তী আনুষ্ঠানিক বৈঠক জুলাই মাসে সম্ভব, তবে বৈশ্বিক সংস্থা তার সদস্যদের প্রথমে সাক্ষাত করতে বলতে পারে, যাতে তারা তাদের অনুভূতি কী তা সম্পর্কে ধারণা পেতে পারে এবং বিকল্পগুলি বিবেচনা করতে পারে।

 

 

 

Leave a comment

Your email address will not be published.