অস্ট্রেলিয়ার নতুন কোচ রিকি পন্টিং 1

তাঁর মতো অভিজ্ঞ ক্রিকেটারকে বেশ কয়েক’টি ক্রিকেটখেলিয়ে দেশের পাশাপাশি বহু ক্লাব তাদের দলের প্রধান কোচের ভূমিকায় চেয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়ার অন্যতম সফল প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং সে সবে বিশেষ সাড়া দেননি। তবে দেশের ক্রিকেটের স্বার্থে নিজের মূল্যবান অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার কথা মাঝে মধ্যে জানাতেন তিনি।বিষয়টি মাথায় রেখে দেশের ছেলেকে নিজেদের দূর্দিনে ডেকে পাঠালো ক্রিকেট অস্ট্রেলিয়া।জানা গিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে ফের অস্ট্রেলিয়ার দাপট ফিরিয়ে আনতে এবার দলের অন্তর্বতীকালিন প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার এবং সহকারি কোচ জেসন গিলেসপির সঙ্গে কাজ করবেন পন্টিংও।

আগেই গুঞ্জন উঠেছিল, খুব সম্ভবত অস্ট্রেলিয়ার টি-টুয়েন্টি দলের কোচ হতে পারেন সে দেশেরই সফল অধিনায়ক রিকি পন্টিং। এতদিন বিষয়টি নিয়ে সবাই মুখে কুলুপ আঁটলেও, এবার ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে বিষয়টি নিয়ে মুখ খোলা হয়েছে। এদিন জানিয়ে দেওয়া হল, দেশের ক্রিকেটের স্বার্থে আগামীদিনে অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের কাঁধে কাঁধ মিলিয়ে কোচিংয়ে যুক্ত থাকবেন পন্টিং। যদিও, পন্টিং শুধুমাত্র নির্দিষ্ট একটি সিরিজের জন্যই এই বিশেষ দায়িত্ব পেয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি বছরের ফেব্রুয়ারিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে অজিরা। ওই সিরিজে দলকে নিয়ে নতুনভাবে কাজ করার সুযোগ পাবেন পন্টিং।

চলতি বছরের ২২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টুয়েন্টি ম্যাচ খেলবে অজিরা। তার ঠিক ১৬ ঘণ্টা পরই  বর্ডার গাভাস্কার টেস্ট ম্যাচ খেলতে ভারতের চলে আসবেন স্টিভ স্মিথরা।এমনিতেই পাকিস্তানের বিরুদ্ধে ভরাডুবির ফলে আত্মবিশ্বাসে চিড় ধরেছে তাদের। তাই ভারতের মাটিতে ভালো ফলাফল করার লক্ষ্যে তার আগের শ্রীলঙ্কা সিরিজে ভালো ফলাফল করে দলের ছেলেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া।জাতীয় দলে এমন গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়ে এদিন পন্টিং বলেন, ‘আমি আগেও বলেছি ক্রিকেট কেরিয়ার শেষ করার পর আমি অস্ট্রেলিয়ার ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকতে চাই। এবার সে সুযোগ এসেছে জাতীয় দলকে নিয়ে কাজ করার। আমার সতীর্থ ল্যাঙ্গার আর গিলেস্পিকে পেয়েছি। আশা করছি দারুণ একটি সিরিজ কাটাতে পারবো।’উল্লেখ্য, ৪১ বছর বয়সী রিকি পন্টিং অবশ্য এর আগে আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কোচ ভূমিকায় কাজ করেছেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *