১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 1

গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে নিজের যোগ্যতার প্রমান দিয়ে পুরো বিশ্বের কাছে নিজেকে পরিচিত করানোর সুযোগও। সব ক্রিকেটারের লক্ষ্য থাকে জাতীয় দলে খেলার। আর জাতীয় দলে খেলতে পারলেই একজন ক্রিকেটারের জীবনের পূর্নতা আসে। তবে এর জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম আর নিয়মিত পারফর্ম করা। কারণ জাতীয় দলে সুযোগ পেতে হলে কঠিন প্রতিযোগীতার মুখোমুখি হতে হয় একজন ক্রিকেটারকে। তাই জাতীয় দলে সুযোগ পাওয়া বেশ কষ্টসাধ্য ব্যাপার, অনেকটা সোনার হরিণ ধরার মতো। তবুও এমন অনেক সফল ক্রিকেটার আছেন যারা শুধু একটি নয়, দুটি দেশের জাতীয় দলের হয়ে খেলেছেন এবং তারা তাদের মেধা এবং নিজেকে সফল ক্রিকেটার হিসেবে প্রমাণ করেছেন। তবে এমন খেলোয়াড়ের সংখ্যা কিন্তু খুব বেশি নয়, বলতে গেলে হাতেগোনা কয়েকজন মাত্র। আজ পাঠকদের এমন কিছু সফল খেলোয়াড়ের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে।

ইয়ন মর্গ্যান

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 2

জন্মসূত্রে আইরিশ ইয়ন মর্গ্যান ওয়ান ডে খেলেছেন আয়ারল্যান্ড এবং ইংল্যান্ড দু’দলের হয়েই। ২০০৬ সালে আয়ারল্যান্ডের জার্সিতে স্কটল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে অভিষেক হয় তার। আইরিশদের হয়ে ২৩টি ওয়ান ডে খেলা মর্গ্যান ২০০৯ সালে জার্সি বদলে হয়ে যান ইংল্যান্ডের খেলোয়াড়। আয়ারল্যান্ডের হয়ে ২০০৭ এবং ইংলিশদের হয়ে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপ খেলা এই বাঁহাতি ব্যাটসম্যান বর্তমানে ইংল্যান্ডের ওয়ান ডে ও টি-২০ দলের নিয়মিত সদস্য এবং এই দুই ফর্ম্যাটে দলকে নেতৃত্বও দিচ্ছেন অনেকদিন ধরে। এমনকী তার নেতৃত্বেই ইংল্যান্ড ২০১৯ বিশ্বকাপে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ বিজেতা হয়েছে।

এড জয়েস

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 3

এড জয়েস ডাবলিনে জন্মগ্রহণকারী একজন আইরিশ ক্রিকেটার। তিনি আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের জাতীয় ক্রিকেট দলের হয়েই আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। বাঁ হাতি ব্যাটিংয়ে অভ্যস্ত এড জয়েস মাঝে-মধ্যে ডানহাতে মিডিয়াম পেস বোলিং করে থাকেন। তাকে আয়ারল্যান্ডের ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটারের তকমা দেওয়া হয় ।

কেপলার ওয়েসেলস

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 4

প্রাক্তন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক কেপলার ওয়েসেলস হলেন ইতিহাসের প্রথম এবং একমাত্র খেলোয়াড় যিনি টেস্ট এবং ওয়ান ডে, দুই ফর্ম্যাটেই ভিন্ন দুটি দেশের হয়ে খেলেছেন। আশির দশকে অস্ট্রেলিয়ার হয়ে মোট ২৪টি টেস্ট এবং ৫৪টি ওয়ান ডে ম্যাচ খেলেছেন ওয়েসেলস। ১৯৯২ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দক্ষিণ আফ্রিকার সমস্ত নিষেধাজ্ঞা উঠে গেলে তখন নিজের দেশের হয়েও আন্তর্জাতিক ক্রিকেটে খেলেন তিনি। প্রোটিয়াদের হয়ে তিনি খেলেছেন ১৬টি টেস্ট এবং ৫৫টি ওয়ানডে।

বয়েড রেনকিন

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 5

বয়েড রেনকিন উত্তর আয়ারল্যান্ডে জন্মগ্রহণকারী একজন ক্রিকেটার। তিনি আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় ইংল্যান্ড এবং আয়ারল্যান্ড, দুটি দেশের হয়েই ওয়ানডে ক্রিকেট খেলছেন। ক্রিকেট খেলায় তিনি মূলত ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার হিসেবে নিজের দায়িত্ব পালন করছেন।

লুক রঞ্চি

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 6

নিউজিল্যান্ড জাতীয় দলের হয়ে সব ফর্ম্যাটে ক্রিকেট খেলা উইকেটকিপার ব্যাটসম্যান লুক রঞ্চির কেরিয়ারের শুরুটা হয় অস্ট্রেলিয়ার হলুদ জার্সিতে। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১টি টি-২০ ও ৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন তিনি।

ডার্ক ন্যানেস

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 7

নেদারল্যান্ডসের কমলা জার্সিতে টি-২০ অভিষেক হওয়া বাঁ হাতি ফাস্ট বোলার ডার্ক ন্যানেস ২০০৯ সালের আইসিসি ওয়ার্ল্ড টি-২০ আসরে দুটি ম্যাচ খেলেছিলেন। একই বছর তার ওয়ান ডে অভিষেকও হয়েছিল, তবে সেটা অস্ট্রেলিয়ার হলুদ জার্সিতে। পরবর্তী সময়ে অস্ট্রেলিয়ার হয়ে ১৫টি-২০ ম্যাচও খেলেছেন তিনি। এমনকী আইপিএলে তিনি চেন্নাই সুপার কিংস দলের সদস্যও ছিলেন।

রোয়েলফ ভ্যান ডার মারউই

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 8

দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ান ডে ও টি-২০ খেলা প্রাক্তন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার রোয়েলফ ভ্যান ডার মারউই। তিনি প্রোটিয়াদের হয়ে ১৩টি টি-২০ খেলার পাশাপাশি নেদারল্যান্ডস জাতীয় দলের হয়ে ইতিমধ্যেই ৮টি টি-২০ ম্যাচ খেলে ফেলেছেন।

ইফতিখার আলী খান পতৌদি

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 9

দুটি ভিন্ন দেশের হয়ে খেলা ক্রিকেটারের অন্যতম উল্লেখযোগ্য উদাহরণ হলেন নবাব ইফতিখার আলী খান পতৌদি। ভারতের প্রাক্তন অধিনায়ক মনসুর আলী খান ওরফে ‘টাইগার’ পতৌদির বাবা ইফতিখার আলী খান পতৌদি ভারতের হয়ে খেলার আগে টেস্ট ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন ইংল্যান্ডের হয়ে।

আবদুল হাফিজ কারদার

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 10

পঞ্চাশের দশকে খেলা পাকিস্তানের প্রাক্তন টেস্ট অধিনায়ক আবদুল হাফিজ কারদারের অভিষেক হয়েছিল ১৯৪৬ সালে ভারতের হয়ে। তিনি ভারত ও পাকিস্তান, দুটি দেশের হয়েই খেলেছিলেন।

গুল মুহাম্মদ

১০জন ক্রিকেটার যারা দুই দেশের প্রতিনিধিত্ব করেছেন, খেলেছেন ভারত পাকিস্তান দুই দলেই 11

আবদুল হাফিজ কারদারের মতো ভারত ও পাকিস্তান, দুটি দেশের হয়েই খেলেছেন গুল মুহাম্মদ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *