ভারতীয় দলে নির্বাচিত হওয়ার এবং ইয়ো ইয়ো টেস্ট পাশ করার পরও এই চার খেলোয়াড় পাবেন না ইংল্যান্ডে খেলার সুযোগ

ভারতীয় দল আফগানিস্থানের বিরুদ্ধে একমাত্র টেস্টে মাত্র দু’দিনেই সহজ জয় হাসিল করে নেয়। এটা প্রথমবার হল যখন টিম ইন্ডিয়া কোনও টেস্ট ম্যাচে মাত্র দু’দিনেই জয় হাসিল করেছে। এবার ভারতীয় দল আগামি টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে। যেখানে তাদের আসল পরীক্ষা হবে। ইংল্যান্ড সফর সর্বদাই ভারতের জন্য চ্যালেঞ্জিং থেকেছে। ফলে চারজন এমন প্লেয়ারও রয়েছেন যারা ভারতীয় দলে সুযোগ পেলেও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে জায়গা পাবেন না। একনজরে দেখে নেওয়া যাক তাদের।

ময়ঙ্ক আগরওয়াল
ভারতীয় দলে নির্বাচিত হওয়ার এবং ইয়ো ইয়ো টেস্ট পাশ করার পরও এই চার খেলোয়াড় পাবেন না ইংল্যান্ডে খেলার সুযোগ 1
কর্নাটকের ব্যাটসম্যান ময়ঙ্ক আগরওয়ালের জন্য ২০১৭-১৮ ঘরোয়া মরশুম দুর্দান্ত ছিল। যেখানে তিনি তিনটি ফর্ম্যাটেই প্রচুর রান করেছেন। কিন্তু তিনি নিজের এই দুর্দান্ত ফর্মকে আইপিএল চলাকালীন ধরে রাখতে পারেন নি। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলা ময়ঙ্ক বিশেষ কিছু প্রদর্শন করে দেখাতে ব্যর্থ হয়েছেন। অন্যদিকে এই সফরে ভারতীয় দলে মুরলী বিজয়, শিখর ধবন এবং কেএল রাহুলের মত ওপেনার রয়েছেন। ফলে ময়ঙ্ক আগরওয়ালের টেস্ট দলে নির্বাচিত হওয়ার সম্ভবনা প্রায় নেইই।

নভদীপ সাইনি
ভারতীয় দলে নির্বাচিত হওয়ার এবং ইয়ো ইয়ো টেস্ট পাশ করার পরও এই চার খেলোয়াড় পাবেন না ইংল্যান্ডে খেলার সুযোগ 2
ভারতীয় দলে বর্তমান সময় দুর্দান্ত জোরে বোলার রয়েছে। ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ, ঈশান্ত শর্মা, মহম্মদ শামী, এবং হার্দিক পাণ্ডিয়া এই সমস্ত বোলাররা ধারাবাহিকভাবেই ভাল পারফর্মেন্স করে চলেছেন। আফগানিস্থানের বিরুদ্ধে মহম্মদ শামী ফিটনেসের কারণে দল থেকে ছিটকে গিয়েছিলেন। যার ফলে ভারতীয় টেস্ট দলে জায়গা পেয়েছিলেন নভদীপ সাইনি। অন্যদিকে মহম্মদ শামী নিজের ফিটনেসের উন্নতি ঘটিয়ে ভারতীয় দলে ফিরতে চাইবেন। ফলে নভদীপের জন্য ভারতীয় দলে জায়গা পাওয়া মুশকিল।

রোহিত শর্মা
ভারতীয় দলে নির্বাচিত হওয়ার এবং ইয়ো ইয়ো টেস্ট পাশ করার পরও এই চার খেলোয়াড় পাবেন না ইংল্যান্ডে খেলার সুযোগ 3
রোহিত শর্মা একদিনের ক্রিকেটের ভারতের অন্যতম সেরা প্লেয়ার। কিন্তু টেস্ট রোহিত সফল হতে ব্যর্থ। দক্ষিন আফ্রিকা সফর চলাকালীন রোহিত নিজের ব্যাটিংয়ে এই ফর্ম্যাটে কিছুই করে দেখাতে পারেন নি। এর ফলেই আফগানিস্থানের বিরুদ্ধে টেস্ট দলে নির্বাচিত হন নি রোহিত। এবং তার জায়গায় দলে জায়গা পেয়েছিলেন করুণ নায়ার। এই অবস্থায় ইংল্যান্ড সফরে ভারতীয় টেস্ট দলে রোহিতের জায়গা পাওয়া যথেষ্টই মুশকিল।

কুলদীপ যাদব
ভারতীয় দলে নির্বাচিত হওয়ার এবং ইয়ো ইয়ো টেস্ট পাশ করার পরও এই চার খেলোয়াড় পাবেন না ইংল্যান্ডে খেলার সুযোগ 4
ভারতীয় দলে সীমিত ওভারের ক্রিকেটে কুলদীপ যাদব নিজের বোলিংয়ে যথেষ্টই প্রভাবিত করেছেন। যজুবেন্দ্র চহেলের সঙ্গে জুটি বেঁধে কুলদীপ দুর্দান্ত বোলিং করেছেন। কিন্তু টেস্টে রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিনের মত বোলারের জায়গায় কুলদীপের জায়গা পাওয়া মুশকিল। বিদেশ সফরের জন্য ভারতীয় টেস্ট দলে এতদিন মাত্র দুজন স্পিনারেরই নির্বাচন হয়ে এসেছে। এই অবস্থায় তৃতীয় বোলার হিসেবে কুলদীপের ভারতীয় দলে নির্বাচিত হওয়া যথেষ্টই মুশকিলের।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *