অবসরের পর এখন এমএস ধোনি ৭ নম্বর জার্সিকেও কী বিসিসিআই করবে রিটায়ার?

মহেন্দ্র সিং ধোনি হঠাত করেই গত শনিবার ১৫ আগষ্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তারপর থেকেই প্রশ্ন উঠছে মহেন্দ্র সিং ধোনির অবসরের পর তাঁর ৭ নম্বর জার্সিটিও অবসৃত হয়ে যাবে? এই দাবী নিশ্চিতভাবেই তোলা হয়েছে আর ভারতীয় ক্রিকেট বোর্ডের এক শীর্ষ আধিকারিক এই বিষয়টি নিয়ে সহমতও প্রকাশ করেছেন। ভারতীয় উইকেটকিপার দীনেশ কার্তিক প্রাক্তন অধিনায়ক এমএস ধোনির অবসরের পর এই ভাবনা প্রকাশ করা প্রথম খেলোয়াড়। তিনি গত বছর নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের সেমিফাইনালে পাওয়া হারের পর তোলা নিজের আর ধোনির একটি ছবি শেয়ার করে এই পোষ্ট করেছেন।

দীনেশ কার্তিকের দাবী

অবসরের পর এখন এমএস ধোনি ৭ নম্বর জার্সিকেও কী বিসিসিআই করবে রিটায়ার? 1

দীনেশ কার্তিক নিজের আর ধোনির একটি ছবি পোষ্ট করেছেন। ওই ছবি পোষ্ট করে তিনি লিখেন, “বিশ্বকাপ সেমিফাইনালের পর নেওয়া শেষ ছবি। এই সফরে যথেষ্ট ভালো স্মৃতি থেকেছে। আমি আশা করছি যে বিসিসিআই সাদা বলের ক্রিকেট থেকে সাত নম্বর জার্সিকেও রিটায়ার করে দেবে”। কার্তিক ভারতীয় দলে নিজের পদার্পণ ধোনিরও তিন মাস আগে ২০০৪ এ করেছিলেন আর প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ধোনির দুর্দান্ত প্রদর্শনের কারণে তামিলনাড়ুর এই ক্রিকেটার ২৬টি টেস্ট, ৯৪টি ওয়ানডে আর ৩২টি টি-২০ ম্যাচের বেশি ভারতীয় দলের হয়ে খেলতে পারেননি।

আপনি সবসময়ই চমকে দিতে থাকবেন

অবসরের পর এখন এমএস ধোনি ৭ নম্বর জার্সিকেও কী বিসিসিআই করবে রিটায়ার? 2

কার্তিক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে আরও লিখেছেন, “জীবনের দ্বিতীয় ইনিংসের জন্য শুভেচ্ছা, আমার পুরো ভরসা রয়েছে যে আপনি আমাদের এতেও যথেষ্ট চমকে দিতে থাকবেন”। এই পোষ্ট নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বিসিসিআইয়ের শীর্ষ পারিষদ সদস্য আর প্রকাতন ভারতীয় মহিলা দলের অধিনায়ক শান্তা রঙ্গাস্বামী বলেছেন যে ধোনি এর দাবীদার। তিনি বলেছেন, “আমি খুশি যে তিনি তখন অবসর নিয়েছেন, যখন মানুষ জিজ্ঞাসা করছেন কেনো আর কেনো নয়। খেলোয়াড় আর অধিনায়ক দুই হিসেবেই তার যোগদান যথেষ্ট বেশি। এটা দেখে জার্সিটিকেও রিটায়ার করা তার জন্য দুর্দান্ত বিদায় হবে”।

দাবীদার ধোনি, শচিনের জার্সিকেও করা হয়েছিল রিটায়ার

অবসরের পর এখন এমএস ধোনি ৭ নম্বর জার্সিকেও কী বিসিসিআই করবে রিটায়ার? 3

ধোনি এই ফেয়ারওয়েলের অধিকারী। ভারতীয় ক্রিকেট দলে মাত্র একবারই কোনো জার্সিকে রিটায়ার করা হয়েছিল, যখন শচীণ তেন্ডুলকর এই খেলাটিকে বিদায় জানিয়েছিলেন। শচীনের ১০ নম্বরের জার্সিটিকে ২০১৭য় রিটায়ার করা হয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেট পরিষদ (আইসিসি) জার্সি রিটায়ার করা নিয়ে কোনো আপন্নি করে না, আর এই বিষয়ে তারা সিদ্ধান্ত নেইয়ার অধিকার দেশের বোর্ডের উপরেই ছেড়ে রেখেছে। ভারতীয় মহিলা ওয়ানডে দলের অধিনায়ক মিতালি রাজও বলেচেন যে ধোনি সাত নম্বরের জার্সিটিকে অমর করে দিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *