আইপিএল ২০২০: শূন্য রানে আউট না হয়ে ৩ বার অরেঞ্জ ক্যাপ জিতেছেন এই খেলোয়াড়রা

আইপিএলের ত্রয়োদশ মরশুম নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে, আর কিছুদিনের মধ্যেই সেই প্রস্তুতি শেষে খেলোয়াড়দের মাঠে নামার অপেক্ষা রয়েছে। এই বারের আইপিএল মরশুমের আয়োজন বিসিসিআই সংযুক্ত আরব আমিরাতে করানোর সিদ্ধান্ত নিয়েছে। এই অবস্থায় ১৯ সেপ্টেম্বর থেকে ইউএই-তে আইপিএলের শুরু হবে যা ১০ নভেম্বর পর্যন্ত চলবে। আইপিএলের এই মরশুম নিয়ে দলগুলির মধ্যেও প্রস্তুতি জোরকদমে চলছে।

এখনো পর্যন্ত বেশকিছু ব্যাটসম্যানের মাথায় উঠেছে অরেঞ্জ ক্যাপ

আইপিএল ২০২০: শূন্য রানে আউট না হয়ে ৩ বার অরেঞ্জ ক্যাপ জিতেছেন এই খেলোয়াড়রা 1

আইপিএল ১৩ মরশুমের শুরুতে এখনো কিছুদিনের সময় বাকি রয়েছে, এই অবস্থায় সমর্থকদের জন্য এই কটা দিন কাটানো ভীষণই মুশকিল হবে। আইপিএলের এই মরশুম আরও একবার রেকর্ড গড়ার আর ভাঙার জন্য তৈরি। এখনো পর্যন্ত ১২ মরশুমে এমন বেশকিছু ব্যাটসম্যান রয়েছেন যারা সবচেয়ে বেশি রান করর সঙ্গে সঙ্গে অরেঞ্জ ক্যাপেও কব্জা করেছেন। যার মধ্যে কিছু ভারতীয় ব্যাটসম্যান থেকেছেন তো কিছু বিদেশী ব্যাটসম্যান।

ডেভিড ওয়ার্নার হাসিল করেছেন তিনবার অরেঞ্জ ক্যাপ, সঙ্গে এই বিশেষ রেকর্ড

আইপিএল ২০২০: শূন্য রানে আউট না হয়ে ৩ বার অরেঞ্জ ক্যাপ জিতেছেন এই খেলোয়াড়রা 2

এইভাবে আইপিএলে অরেঞ্জ ক্যাপ জেতা বেশকিছু ব্যাটসম্যান রয়েছেন কিন্তু তাদের মধ্যেও এমন একজন ব্যাটসম্যান রয়েছেন যিনি সেই কাজ করেছেন যা তিনি ছাড়া অরেঞ্জ ক্যাপের রেকর্ড আর কোনো ব্যাটসম্যান করতে পারেননি। অরেঞ্জ ক্যাপ জেতা ব্যাটসম্যানদের মধ্যে এখনো পর্যন্ত অস্ট্রেলিয়া ক্রিকেট দলের তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার যা হাসিল করেছেন এমনটা কেউ পারেননি। ডেভিড ওয়ার্নার এখনো পর্যন্ত তিনবার অরেঞ্জ ক্যাপ নিজের দখলে নিয়েছেন।

তিনটি অরেঞ্জ ক্যাপ কোনো শূন্য রান করা ছাড়াই হাসিল করা একমাত্র ব্যাটসম্যান

আইপিএল ২০২০: শূন্য রানে আউট না হয়ে ৩ বার অরেঞ্জ ক্যাপ জিতেছেন এই খেলোয়াড়রা 3

এর মধ্যে একটি বিশেষ ব্যাপার এটাই যে এই তিনবারই ওয়ার্নার কখনো কোনো ইনিংসে শূন্য রানে আউট হননি। অর্থাৎ সানরাইজার্স হায়দ্রাবাদের ওপেনিং ব্যাটসম্যান ওয়ার্নার শূন্য রানে আউট না হয়ে অরেঞ্জ ক্যাপ একবার নয় বরং তিনবার হাসিল করেছেন। এটা নিজেই একটা রেকর্ড। ডেভিড ওয়ার্না আইপিএলে এখনো পর্যন্ত ২০১৫, ২০১৭ আর ২০১৯ এ অরেঞ্জ ক্যাপ জিতেছেন। এই তিন বছরে ওয়ার্নার কোনো ইনিংসেই শূন্য রানে আউট হননি। তিনি ২০১৫য় সবচেয়ে বেশি ৫৬২ রান, ২০১৭য় ৬৪১ রান আর ২০১৯ ৬৯২ রান করেছেন।

অস্ট্রেলিয়ার ৩ অন্য ব্যাটসম্যান আর একজন ভারতীয় ব্যাটসম্যানও করেছেন এই কৃতিত্ব

আইপিএল ২০২০: শূন্য রানে আউট না হয়ে ৩ বার অরেঞ্জ ক্যাপ জিতেছেন এই খেলোয়াড়রা 4

এমনিতে অরেঞ্জ ক্যাপকে বিনা শূন্য রানে আউট হয়ে অস্ট্রেলিয়ার আরও তিনজন ব্যাটসম্যান হাসিল করতে সফল হয়েছেন। একবার তো আইপিএলের প্রথম মরশুমে শন মার্স করেছেন, যিনি ১১ ম্যাচে শূন্য রানে আউট না হয়ে ৬১৬ রান করেছিলেন। এরপর ২০০৯ এ ম্যাথু হেডেন একবারও শূন্য রান না করে ৫৭২ রান করেন। এরপর এমন কৃতিত্ব মাইক হাসি ২০১৩য় ৭৩৩ রান করে দেখিয়েছিলেন। এমন রেকর্ড কোনো ভারতীয় করেছে কিনা তার উপর নজর দিলে একজন ব্যাটসম্যানই রয়েছেন। ভারতের মহান ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর ২০১০এ মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলে ১৫টি ম্যাচে ৬১৮ রান করে অরেঞ্জ ক্যাপ জিতেছিলেন এর মধ্যে শচীন একবারও শূন্য রানে আউট হননি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *