চোট সারিয়ে সরাসরি দলে ফেরা যাবে না: কুম্বলে 1

রাজকোট, ৭ নভেম্বর: ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ অনিল কুম্বলে ঘোষণা করেছেন, চোট কাটিয়ে ওঠা ক্রিকেটাররা সরাসরি দলে জায়গা করে নিতে পারবেন না। তাদের প্রথম শ্রেনীর ক্রিকেটে ভাল খেলে নিজেদের প্রমান করতে হবে। এর আগে অনেক ক্রিকেটার চোট থেকে ফিরেই জাতীয় দলে বল বা ব্যাট হাতে মাঠে নেমে গিয়েছেন। কিন্তু এদের মধ্যে বেশিরভাগই ভাল কিছু করে দেখাতে পারেননি। তাই এখন থেকে নিজেকে প্রমান করেই ফের দলে আসতে হবে। তবে কুম্বলে মনে করেন, এই সব চোট পাওয়া ক্রিকেটারদের সঙ্গে অবশ্যই যোগাযোগ রাখা হবে, জানাতে হবে বর্তমানে দলে কি চলছে। যাতে তারা হতাশায় ডুবে না যায়।
রোহিত শর্মা (উরুর চোট), লোকেশ রাহুল (হ্যামস্ট্রিং চোট), শিখর ধাওয়ান (বুড়ো আঙ্গুলের চোট) ও ভুবনেশ্বর কুমার (পিঠের চোট) রয়েছেন কুম্বলের এই তালিকায়। তিনি ঘোষণা করেছেন, এই সব ক্রিকেটাররা সরাসরি আর দলে জায়গা পাবেন না। প্রথম শ্রেনীতে খেলে নিজেদের প্রমাণ করে তবেই তাদের আবার জাতীয় দলে আসতে হবে।

আরও পড়ুন-  বিশ্বের ১০ ধনীতম ক্রিকেটারের তালিকা
এরই সঙ্গে  কুম্বলে এটাও বলেন, অবশ্যই তাদের সঙ্গে যোগাযোগ রাখা হবে, যাতে তারা নিজেদের একা না ভাবেন। তিনি বলেন, ‘যোগাযোগ যে কোন দলের সাফল্যের প্রধান কারণ। সে কেমন আছে, ভাল না খারাপ, দল কেমন করছে এসব জানতেই দু’পক্ষের যোগাযোগ জরুরি। খেলার বাইরে থাকলে মনের মধ্যে কী চলে তা আমি খুব ভাল করেই জানি। বাইরে থাকার সবাই চায় তারা যেন  দলের কাছাকাছি থাকতে পারে।’

ভারতীয় দলের কোচ কুম্বলকে এ দিন দুঃখিত শোনায় ক্রিকেটারদের এই চোট নিয়ে। সেই ইঙ্গিত দিয়েই তিনি বলেন, ‘কেএল রাহুল খুব ভাল ব্যাট করছিল। ওর ছিটকে যাওয়াটা সত্যিই খুব দুঃখের। তবে শুধু রাহুল নয়, ভুবি কিংবা শিখরের চোটটাও বেশ বড় মন খারাপের। রোহিত শর্মার চোট’টা বিশাল ধাক্কা। রোহিত ছোট ফর্ম্যাটে ভাল করার পাশাপাশি এবার বড় ফর্ম্যাটেও ভাল করছিল। তবে এটা মনে রাখতেই হবে চোট যে কোন খেলোয়াড়ের সঙ্গী। এটা মেনে নিতেই হবে’ ভারতীয় কোচ অবশ্য জানিয়ে দিয়েছেন, চোট থেকে তাড়াতাড়ি ফিরে আসার থেকেও বেশি গুরুত্বপূর্ণ হল পুরোপুরি চোট কাটিয়ে ফিরে আসাটা। আর যে সময় ক্রিকেটারগুলি চোট পেয়েছেন সেটিও ঠিক নয় বলে জানান বিরাটদের ‘হেড স্যার’।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *