INDvaBAN: ডে-নাইট টেস্ট ম্যাচের আগে বিসিসিআই আর ভারতের সামনে দাঁড়াল এই সমস্যা

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ডে-নাইট টেস্ট ম্যাচ করানোর উপর ভাবনা চিন্তা করছে। বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী সবসময়ই ডে-নাইট টেস্টের পক্ষে ছিলেন। ভারতে প্রথম ডে-নাইট প্রথম শ্রেণীর ম্যাচের আয়োজন ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)ই করিয়েছিল। সেই সময় সিএবির সভাপতি ছিলেন সৌরভ গাঙ্গুলী।

বাংলাদেশকে দেওয়া হয়েছে প্রস্তাব

INDvaBAN: ডে-নাইট টেস্ট ম্যাচের আগে বিসিসিআই আর ভারতের সামনে দাঁড়াল এই সমস্যা 1

বিসিসিআই ডে নাইট টেস্ট ম্যাচের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সামনে প্রস্তাব রেখেছে। দুই দলের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ ২২ নভেম্বর থেকে কলকাতার ইডেন গার্ডেনে খেলা হবে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড চায় যে এই ম্যাচ ডে-নাইট হোক। সৌরভ গাঙ্গুলী ভারতীয় টিম ম্যানেজমেন্টের সঙ্গে এই বিষয়ে কথা বলেছিলেন। দলের সবুজ সংকেত পাওয়ার পর তিনি বাংলাদেশের কাছে প্রস্তাব পাঠান কিন্তু এখনো এটার উপর কোনো জবাব আসেনি।

বলের কোয়ালিটি সমস্যা

INDvaBAN: ডে-নাইট টেস্ট ম্যাচের আগে বিসিসিআই আর ভারতের সামনে দাঁড়াল এই সমস্যা 2

ভারতে ডে-নাইট টেস্ট ম্যাচের আয়োজন করার সবচেয়ে বড়ো সমস্যা হল বলের। ভারতীয় পরিস্থিতিতে ভাল টেকসই পিংক বলের নির্বাচন করা যথেষ্ট মুশকিলের। এর আগে দলীপ ট্রফিতেও পিংক বলে খেলা হয়েছে। দলীপ ট্রফির কিছু মরশুম পিংক বলে খেলা হয়েছিল, কিন্তু এই বছর এমনটা হয়নি। বলের কোয়ালিটি খারাপ হওয়ার কারণে খেলোয়াড়রা আপত্তি জানিয়েছিলেন আর এই কারণে তা বন্ধ করে দিতে হয়। এই মরশুমে দলীপ ট্রফি লাল বলে পারম্পারিকভাবে খেলা হয়েছিল।

বিসিসিআইয়ের তরফে এল বয়ান

INDvaBAN: ডে-নাইট টেস্ট ম্যাচের আগে বিসিসিআই আর ভারতের সামনে দাঁড়াল এই সমস্যা 3

বিসিসিআই আগে এসজি পিং বলের ব্যবহার করেছিল আর তারপর ডিউক বলের ব্যবহার করে। বোর্ডের আধিকারিকদের মোতাবেক ২০-৩০ ওভারের পর বল নিজের রঙ হারাতে শুরু করে। টাইমস অফ ইন্ডিয়ার কাছে বিসিসিআইয়ের এক আধিকারিক বলেন,
“ভারতীয় আঠ ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার মত নরম নয়। এটা এবড়োখেবড় আর ২০-৩০ ওভারের পর বলের আকার আর রঙ বজায় থাকে না”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *