অ্যান্টিগা: অনিল কুম্বলে সরে দাঁড়ানোর পর থেকেই নতুন কোচের সন্ধানে রয়েছে ভারতীয় দল। ইতিমধ্যে কোচের আবেদনের সময়সীমা আরও বাড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এবার আবেদন করা কোচদের তালিকায় উঠে এসেছে প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্সের নাম। এই পদের জন্য আবেদন করেছেন প্রাক্তন এই ক্যারিবিয়ান কোচ। বিরাট-জাদেজাদের কোচ হওয়ার জন্য মুখিয়ে রয়েছেন তিনি। ১০ জুলাই ক্রিকেট উপদেষ্টা কমিটির তিন সদস্য, শচীন-সৌরভ-লক্ষণরা মুম্বইতে ইন্টারভিউ নেবেন কোচেদের৷ সেখানে থাকতে চলেছেন সিমন্স।

ফিল সিমন্স
পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচ নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে এই তিনজনের ওপর (বাঁদিক থেকে সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষণ এবং সচিন তেন্ডুলকর)

এখানে দেখুনঃ এবার কোহলিদের ‘হেড স্যার’ হওয়ার জন্য বোর্ডের কাছে আবেদন জানালেন এই ভারতীয় ক্রিকেটারটি!

আয়ারল্যান্ডের সঙ্গে কোচ হিসেবে দীর্ঘদিন ছিলেন ফিল সিমন্স। আয়ারল্যান্ডের দায়িত্ব ২০১৫-তে ছাড়েন৷ এরপর ওয়েস্ট ইন্ডিজ দলের কোচের দায়িত্বে থাকার সময় সাফল্য পেয়েছিলেন ফিল সিমন্স। দেশকে গতবারের টি-২০ বিশ্বকাপের ট্রফি জেতাতে বড় ভূমিকা ছিল এই কোচের। যদিও এরপর তার সঙ্গে চুক্তি রাখেনি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। উল্লেখ্য, সিমন্স ছাড়াও আবেদন করেছেন প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সহবাগ। এছাড়া তাঁর সঙ্গে কোচ হওয়ার এই লড়াইয়ে রয়েছেন টম মুডি, রিচার্ড পাইবাস, ডোডা গনেশ, লালচাঁদ রাজপুত ও রবি শাস্ত্রী।

ফিল সিমন্স
বীরেন্দ্র সহবাগ

এখানে দেখুনঃ কোচ হলে মুখ বন্ধ রাখতে হবে সহবাগকে!

লালচাঁদ রাজপুত

ভারতীয় ক্রিকেট বোর্ডের বিশেষ সাধারণ সভা ১১ জুলাই হওয়ার সম্ভাবনা রয়েছে। সেখানে লোধা কমিটির সুপারিশ নিয়েই আলোচনা হওয়ার কথা রয়েছে৷ সেদিনই হয়তো কোহলিদের নতুন কোচের নাম ঘোষণা করবে বিসিসিআই৷ অনিল কুম্বলে থাকলে হয়তো খুব স্বাভাবিক ভাবেই কোচ হিসেবে পছন্দের তালিকায় থাকতেন। কিন্তু অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে বনিবনা না হওয়ায় নিজে থেকেই কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেন কুম্বলে। যা নিয়ে সমালোচনা হয়েছে অনেক।

অনিল কুম্বলে

এদিকে রবি শাস্ত্রী এই তালিকায় থাকাতে তারও কোচ হওয়ার সম্ভাবনাই রয়েছে। কারণ কোহলির সঙ্গে আগেই টিম ডিরেক্টর থাকার সময়ে মানিয়ে নিয়েছিলেন শাস্ত্রী। তাই বলা যেতেই পারে, এদের মধ্যেই শাস্ত্রীর পাল্লাই একটু ভারি।

রবি শাস্ত্রী

প্রসঙ্গত, চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হতেই ভারতীয় দলের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান অনিল কুম্বলে। কারণ, চ্যাম্পিয়ন্স ট্রফির পরেই শেষ হয়ে যায় কুম্বলের চুক্তি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত তাঁকে ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলাতে বলা হয়েছিল। কিন্তু তিনি সরে দাঁড়ান। এই নিয়ে টিম ম্যানেজমেন্টও আগে থেকে কোনও তথ্য জানাতে পারেনি। ক্রিকেটাররাও ছিলেন পুরো অন্ধকারে। শেষ পর্যন্ত খোলসা করেন স্বয়ং কুম্বলেই। তবে তাঁর হাত ধরে কম সাফল্য পায়নি ভারতীয় দল। ঘরের মাঠে টানা টেস্ট সিরিজ জয়, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পৌঁছনো সবই রয়েছে সেই তালিকায়।

ভারতীয় ক্রিকেট দল

SHARE

আরও পড়ুন

ভিডিয়ো: বিশ্বকাপ হারের পর দেশে ফিরলেন বিরাট কোহলি আর অনুষ্কা শর্মা, দেখুন ছবি আর ভিডিয়ো

ভারতীয় দল আইসিসি বিশ্বকাপের সেইফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে গিয়েছিল। লীগ ম্যাচের পর দল পয়েন্টস টেবিলে প্রথম...

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ব্যাটিং প্রতিভা পুরো দুনিয়াকে দেখিয়ে ফেলেছেন। বিরাট কোহলি বর্তমান সময়ের...

মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় দলে আনা কিরণ মোরে ধোনির ক্রিকেট কেরিয়ার নিয়ে দিলেন বয়ান

ভারতে এখন বিশ্বকাপে দলের হারের চেয়ে বেশি মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে আলোচনা হচ্ছে। টুর্নামেন্ট শুরু হওয়ার...

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়

ফাইনালের আগেই হয়েছিল ভাইয়ের খুন, তাও খেলতে নেমে দেশকে প্রথম বিশ্বকাপ জেতালেন এই খেলোয়াড়
৪৪ বছরের দীর্ঘ অপেক্ষার পর শেষমেশ ইংল্যান্ড নিজেদের প্রথম বিশ্বকাপ খেতাব পেয়ে গিয়েছে। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ...

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ

IND vs WI: ওয়েস্টইন্ডিজ সফর থেকে হতে পারে দীনেশ কার্তিকের ছুটি, এই তরুণ খেলোয়াড় পেতে পারেন সুযোগ
আগামি মাস থেকে ভারতীয় দলের ওয়েস্টইন্ডিজ সফর শুরু হতে চলেছে। ক্যারিবিয়ান সফরে টিম ইন্ডিয়াকে তিনটি টি-২০, তিনটি...