পারভেজ রসুল

পরিকাঠামোগত উন্নতি না হলে জম্মু-কাশ্মীর ক্রিকেট দল থেকে নিজেকে সরিয়ে নিতে পারেন স্পিনার পারভেজ রসুল। সোমবার কল্যাণীতে বিজয় হাজারে ট্রফি খেলতে এসে এমনটাই জানালেন তিনি।

২০১৪ সালে ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলে অভিষেক হয় এই স্পিনারের। পরে ইংল্যান্ডের বিরুদ্ধেও টি টোয়েন্টি ক্রিকেটে অভিষেক করেন তিনি। ভারতের জাতীয় দলের এই স্পিনার বেশ কিছুদিন ধরেই নিজের রাজ্যের ক্রিকেট অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে নিম্নমানের পরিকাঠামোর জন্য লড়াই করে আসছিলেন। এবার ধৈর্যের বাঁধ ভেঙে যাওয়ায়, প্রকাশ্যে ফতোয়া জারি করলেন জম্মু-কাশ্মীর ক্রিকেট অ্যাসোশিয়েশনের বিরুদ্ধে।

ঝাড়খণ্ডের সঙ্গে খেলায় হারের পর তিনি বলেন, “যখন আমি ভারতীয় দলে নির্বাচিত হয়েছিলাম তখন ভেবেছিলাম এবার হয়তো পরিকাঠামোগত কিছু উন্নতি হবে। কিন্তু দেশের মধ্যে এই রাজ্যের ক্রিকেটের পরিকাঠামো আরও খারাপ হয়ে যাচ্ছে।”

ক্রিকেটের পরিকাঠামো উন্নত করার জন্য বহুদিন ধরেই বলে আসছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন অধিনায়ক পারভেজ রসুল। কিন্তু তাতে কোনও কর্ণপাত করেননি সংশ্লিষ্ট রাজ্যের ক্রিকেট অ্যাসোসিয়েশন। তাই দেওয়ালে পিঠ ঠেকে যাওয়ায় এদিন রসুল বলেন, “যদি আগামী তিন চার মাসের মধ্যে পরিকাঠামো ঠিক না হয়, তাহলে আমি অন্য দলের হয়ে খেলব। আমি আশাবাদী বিসিসিআই দ্বারা নিযুক্ত প্রশাসনিক কমিটি নিশ্চই এবিষয়ে লক্ষ্য দেবেন।”

ইংল্যান্ডের সঙ্গে টি টোয়েন্টিতে তিনি প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে ব্যাট করার সুযোগ পেয়েছিলেন ও সপ্তম উইকেটের জুটিতে ২৭ রান যোগ করেছিলেন। ধোনির সঙ্গে খেলে কেমন অভিজ্ঞতা হল জিজ্ঞাসা করায় তিনি বলেন, “ইংল্যান্ডের সঙ্গে টি টোয়েন্টিতে ধোনির সঙ্গে পার্টনারশিপ হয়েছিল। সেই সময় ও ক্রিস জর্ডনের বলে একটা বাউন্ডারি মারে। আমি জিজ্ঞাসা করেছিলাম কীভাবে ও আগে থেকেই বল বুঝে শট নির্ধারণ করে? ধোনি বলেছিল, আন্তর্জাতিক ক্রিকেটে তোমাকে অবশ্যই বোলারের শক্তি জেনে নিয়েই তাকে খেলতে হবে।” ধোনির সঙ্গে ক্রিজ ভাগ করার সময় এটাই ছিল আমার সবথেকে বড় অভিজ্ঞতা।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: শেষ দিকে সেরা বোলার ব্র্যাভোরও পরামর্শের দরকার ছিল : ধোনি

    আইপিএল ২০১৮: শেষ দিকে সেরা বোলার ব্র্যাভোরও পরামর্শের দরকার ছিল : ধোনি
    সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম চেন্নাই সুপার কিংসের মধ্যে প্রতিযোগিতাটি একটি রুদ্ধশ্বাস লড়াইতে পরিণত হয়েছিল এই ম্যাচ শেষ বল...

    আইপিএল ২০১৮: এমআই বনাম আরআর, আমরা আরও ২০ রান করতে পারলে হলে ঠিক হত: রোহিত শর্মা

    রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স আরও একটা ক্লোজড ম্যাচে রান বাঁচাতে ব্যর্থ হল। রাজস্থানের বিরুদ্ধে শেষ দু...

    সানরাইজার্সকে সমর্থন জানাতে ডেভিড ওয়ার্নারের ভারত আসা আটকে দিল বিসিসিআই

    সানরাইজার্সকে সমর্থন জানাতে ডেভিড ওয়ার্নারের ভারত আসা আটকে দিল বিসিসিআই
    সানরাইজার্স হায়দ্রাবাদ চলতি আইপিএলের নিশ্চিতভাবেই তাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নারের অভাব বোধ করছে। তবে সানরাইজার্সের থেকেও বেশি অভাববোধ...

    আইপিএল ২০১৮: এসআরএইচ বনাম সিএসকে, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস

    চেন্নাই সুপার কিংস ঘরের দল সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে শেষ ওভারের রুদ্ধশ্বাস নাটকের পর ৪ রানের ব্যবধানে জয়...

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক
    শনিবার ইডেনে যখন কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাব ব্যাট করতে নামে তখন তাদের লক্ষ্যমাত্রা ছিল...