পারভেজ রসুল

পরিকাঠামোগত উন্নতি না হলে জম্মু-কাশ্মীর ক্রিকেট দল থেকে নিজেকে সরিয়ে নিতে পারেন স্পিনার পারভেজ রসুল। সোমবার কল্যাণীতে বিজয় হাজারে ট্রফি খেলতে এসে এমনটাই জানালেন তিনি।

২০১৪ সালে ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলে অভিষেক হয় এই স্পিনারের। পরে ইংল্যান্ডের বিরুদ্ধেও টি টোয়েন্টি ক্রিকেটে অভিষেক করেন তিনি। ভারতের জাতীয় দলের এই স্পিনার বেশ কিছুদিন ধরেই নিজের রাজ্যের ক্রিকেট অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে নিম্নমানের পরিকাঠামোর জন্য লড়াই করে আসছিলেন। এবার ধৈর্যের বাঁধ ভেঙে যাওয়ায়, প্রকাশ্যে ফতোয়া জারি করলেন জম্মু-কাশ্মীর ক্রিকেট অ্যাসোশিয়েশনের বিরুদ্ধে।

ঝাড়খণ্ডের সঙ্গে খেলায় হারের পর তিনি বলেন, “যখন আমি ভারতীয় দলে নির্বাচিত হয়েছিলাম তখন ভেবেছিলাম এবার হয়তো পরিকাঠামোগত কিছু উন্নতি হবে। কিন্তু দেশের মধ্যে এই রাজ্যের ক্রিকেটের পরিকাঠামো আরও খারাপ হয়ে যাচ্ছে।”

ক্রিকেটের পরিকাঠামো উন্নত করার জন্য বহুদিন ধরেই বলে আসছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন অধিনায়ক পারভেজ রসুল। কিন্তু তাতে কোনও কর্ণপাত করেননি সংশ্লিষ্ট রাজ্যের ক্রিকেট অ্যাসোসিয়েশন। তাই দেওয়ালে পিঠ ঠেকে যাওয়ায় এদিন রসুল বলেন, “যদি আগামী তিন চার মাসের মধ্যে পরিকাঠামো ঠিক না হয়, তাহলে আমি অন্য দলের হয়ে খেলব। আমি আশাবাদী বিসিসিআই দ্বারা নিযুক্ত প্রশাসনিক কমিটি নিশ্চই এবিষয়ে লক্ষ্য দেবেন।”

ইংল্যান্ডের সঙ্গে টি টোয়েন্টিতে তিনি প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে ব্যাট করার সুযোগ পেয়েছিলেন ও সপ্তম উইকেটের জুটিতে ২৭ রান যোগ করেছিলেন। ধোনির সঙ্গে খেলে কেমন অভিজ্ঞতা হল জিজ্ঞাসা করায় তিনি বলেন, “ইংল্যান্ডের সঙ্গে টি টোয়েন্টিতে ধোনির সঙ্গে পার্টনারশিপ হয়েছিল। সেই সময় ও ক্রিস জর্ডনের বলে একটা বাউন্ডারি মারে। আমি জিজ্ঞাসা করেছিলাম কীভাবে ও আগে থেকেই বল বুঝে শট নির্ধারণ করে? ধোনি বলেছিল, আন্তর্জাতিক ক্রিকেটে তোমাকে অবশ্যই বোলারের শক্তি জেনে নিয়েই তাকে খেলতে হবে।” ধোনির সঙ্গে ক্রিজ ভাগ করার সময় এটাই ছিল আমার সবথেকে বড় অভিজ্ঞতা।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...