২০১৪-সালের শেষে ভারতীয় টেস্ট ক্রিকেট থেকে মহেন্দ্র সিং ধোনি অবসর নিয়ে ফেললে, ভারতীয় দলে টেস্ট ক্রিকেটের জন্য উইকেটরক্ষকদের মধ্যে নতুন করে লড়াই শুরু হয়ে যায়। আর এই যুদ্ধে সবাইকে পিছনে ফেলে বেশ অনেকটাই এগিয়ে গিয়েছিল বাংলার ঋদ্ধিমান সাহা। উইকেটের পিছনে গ্লাভস হাতে অসাধারণ দক্ষতার সাথে সাথে ব্যাট হাতে নিচের সারিতে গুরুত্বপূর্ণ সহযোগিতা – নিজের এই দুই চরিত্রই ধীরে ধীরে ভারতীয় টেস্ট দলে তাঁর জমি অনেকটাই শক্তপোক্ত করে তুলেছিল।

কিন্তু সাম্প্রতিককালে ভারতীয় টেস্ট ক্রিকেটে উইকেটরক্ষকের লড়াইয়ের দৌড়ে বাংলার ঋদ্ধির সাথে সমানে সমানে লড়াই করছেন গুজরাট দলের অধিনায়ক পার্থিব প্যাটেল। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে গত টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে ঋদ্ধিমান সাহা চোট পেলে জাতীয় দলের দরজা পুনরায় খুলে যায় পার্থিব প্যাটেলের সামনে, যিনি গত বেশ কয়েকবছর ধরে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে সফল হয়ে আসছেন। বলা বাহুল্য, জাতীয় দলের এই সুযোগ বেশ ভালভাবে কাজে লাগিয়েছেন গুজরাট অধিনায়ক যার জেরে তিনি হয়ে উঠেছেন বর্তমানে ঋদ্ধিমান সাহার চরম প্রতিদ্বন্দ্বী।

এদিকে সদ্য শেষ হওয়া ইরানি ট্রফিতে চতুর্থ ইনিংসে ব্যাট হাতে অনবদ্য অপরাজিত দ্বি-শতরানের (২০৩*) ইনিংস খেলে, অবশিষ্ট ভারত একাদশকে দুর্ধর্ষভাবে জয়ের দিশা দেখালেন ঋদ্ধিমান সাহা এবং সেটাও আবার ঘটল পার্থিব প্যাটেলের নেতৃত্বাধীন রঞ্জি চ্যাম্পিয়ন গুজরাটের বিরুদ্ধে। অন্যদিকে একই ম্যাচে ব্যাট হাতে সেভাবে জ্বলে উঠতে পারেননি গুজরাট অধিনায়ক, যা পার্থিবকে বর্তমান লড়াইয়ে খানিকটা হলেও পিছিয়ে দিল।

এবার ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি মুখ খুললেন এই ব্যাপারে। তিনি সোজাসুজি জানালেন যে, ভারতীয় টেস্ট দলে উইকেটরক্ষকদের স্থানে বর্তমানে ঋদ্ধিমান সাহা-ই সেরা।

সৌরভ গাঙ্গুলি

এ বিষয়ে সৌরভ বলেন, “ঘরোয়া ক্রিকেটে পার্থিব যথেষ্ট সফল। তবে টেস্ট ক্রিকেটে ঋদ্ধিমান অটোমেটিক পছন্দ। পার্থিবকে অপেক্ষা করতে হবে।”

অন্যদিকে প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক এবং বর্তমান ভারতীয় ক্রিকেটের নির্বাচক প্যানেলের সভাপতি এম এস কে প্রসাদের গলাতেও একই সুর। তিনি বলেন, “আমাদের কাছে বর্তমানে সাহা এবং পার্থিব যথাক্রমে সেরা ১ ও ২ নম্বরে। সাহার প্রত্যাবর্তন শুধুমাত্র ফিটনেস টেস্টের অপেক্ষায়।”

  • SHARE

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...