রাহুল, সাহা, আর পন্থের মধ্যে কার হওয়া উচিৎ দলের নিয়মিত উইকেটকিপার? এই তারকা দিলেন পরামর্শ 1

ভারতীয় দলের অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি প্রায় এক বছর ক্রিকেট থেকে দূরে রয়েছেন। টেস্টে তো তিনি ২০১৪তেই অবসর নিয়েছেন। এখন বর্তমান সময়ে ভারতীয় দলের ড্রেসিংরুমে কেএল রাহুল, ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহার রূপে ৩জন উইকেটকিপার ব্যাটসম্যান উপলব্ধ রয়েছেন।

ঋদ্ধিমান সাহা ভালো উইকেটকিপার

রাহুল, সাহা, আর পন্থের মধ্যে কার হওয়া উচিৎ দলের নিয়মিত উইকেটকিপার? এই তারকা দিলেন পরামর্শ 2

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রাক্তন অলরাউন্ডার ব্র্যাড হগকে প্রায়ই ভারতীয় দল এবং খেলোয়াড়দের নিয়ে নিজের রায় দিতে দেখা যায়। এখন নিজের ইউটিউব চ্যানেলে কথা বলতে গিয়ে ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহা আর কেএল রাহুলের মধ্যে তিন ফর্ম্যাটের ফুলটাইম উইকেটকিপার বেছেছেন। হগ বলেন, “আমি আগেই এই বিষয়ে বলে দিতে যাই যে কে কত ভালো উইকেটকিপার। ঋদ্ধিমান সাহা বাস্তবে ভালো উইকেটকিপার, কারণ ও বলের শেষ সময় পর্যন্ত অপেক্ষা করে আর নিজের গ্লাভসকে নীচে রাখে। অনসাইডেও ওর ভালো দক্ষতা আর ও নিজের উচ্চতার কারণেও ভালো স্ট্যাম্পিংও করেন”।

সাহার তুলনায় স্লো কেএল রাহুল

রাহুল, সাহা, আর পন্থের মধ্যে কার হওয়া উচিৎ দলের নিয়মিত উইকেটকিপার? এই তারকা দিলেন পরামর্শ 3

জানুয়ারিতে যখন অস্ট্রেলিয়া দল ভারত সফরে একদিনের সিরিজ খেলতে এসেছিল, তখন পন্থের আহত হওয়ায় কেএল রাহুলকে উইকেটকিপিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। রাহুল এই সুযোগের ভালো ফায়দা তোলেন র আজ তিনি দলে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে জায়গা করে নিয়েছেন। কিন্তু রাহুলের উইকেটকিপিংকে ব্র্যাড হগ স্লো বলেছেন। তিনি আগে বলেন,

“কেএল রাহুল গত বছর শর্ট ফর্ম্যাটে পাওয়া উইকেটকিপিংয়ের সুযোগের ফায়দা তুলেছেন আর দেখিয়েছেন যে তিনিও ভালো করতে পারেন। কিন্তু সাহার তুলনায় ও সামান্য স্লো উইকেটকিপার, কারণ ওর হাইট সাহার চেয়ে বেশি। ও লেগ সাইডে সামান্য স্লো থাকে। পন্থ সামান্য বেশি সপাট। ওর হাত কঠোর আর ও অন্য দুজনের তুলনায় বলকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন”।

এই কারণে তিন ফর্ম্যাটে কোন উইকেটকিপার তিন ফর্ম্যাটের জন্য যোগ্য? এই ব্যাপারে হগ বলেন,

“টেস্টে আমার কাছে কেএল রাহুল থাকবেন না, কারণ ঊ প্রথম শ্রেণীর স্তরে পর্যাপ্ত উইকেটকিপিং করেনি। এতে ওর ব্যাটিংয়ে চাপ পড়বে, আমার ভয় রয়েছে যে অতিরিক্ত কার্যভারের কারণে তার ব্যাটিং পড়ে যাবে। এই অবস্থায় আপনাকে সাহা বা পন্থের সঙ্গে যেতে হবে। সাহার তুলনায় পন্থের ব্যাটিং বেশি বিস্ফোরক। যদি আপনি ভারতের শীর্ষক্রম দেখেন তো ওদের শীর্ষ পাঁচ বিশ্বের সবচেয়ে বড়ো”।

ঋষভ পন্থ হলেন তিন ফর্ম্যাটের জন্য সঠিক

রাহুল, সাহা, আর পন্থের মধ্যে কার হওয়া উচিৎ দলের নিয়মিত উইকেটকিপার? এই তারকা দিলেন পরামর্শ 4

মহেন্দ্র সিং ধোনির উত্তরাধিকারী হিসেবে ঋষভ পন্থকে দেখা হত। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যবে থেকে তিনি সীমিত ওভারের ক্রিকেট নিজের জায়গা হারিয়েছেন, তো তারপর থেকে দলে ফিরতে পারেননি। কিন্তু এই বিষয়টিকে অস্বীকার করা যাবে না যে পন্থ আজও টিম ইন্ডিয়ার অংশ। এখন ব্র্যাড হগ পন্থের ব্যাপারে কথা বলতে গিয়ে বলেন,

“আপনার নিজের ৭ নম্বর ব্যাটসম্যানের কাছ থেকে কী চাই, যিনি খেলা থেকে বাইরে বেরিয়ে যত দ্রুত সম্ভব তত রান করুন আর খেলাটাকে এগিয়ে নিয়ে যাক। বোলারদের ২০টি উইকেট নেওয়ার জন্য বেশি সময় দেয়, যা আপনার টেস্ট ম্যাচে প্রয়োজন হয়। এই কারণে আমার জন্য যতই পন্থের কিছু স্ট্যাম্পিং সমস্যায় ফেলুক আর তাতে সাহা নিপুন হন, কিন্তু ব্যাটিং দেখে পন্থকে সাহার চেয়ে ভালো জায়গায় রাখা যেতে পারে। যদি পন্থ নিজের উপর কাজ করেন ট ও আগামী ২ বা ৩ বছরে ভারতের হয়ে তিন ফর্ম্যাটে ভালো করতে পারে, যাতে সাহাকে ব্যাকআপ হিসেবে রাখা যেতে পারে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *