ধোনির সঙ্গে নিজের তুলনা পছন্দ নয় দিল্লি ডেয়ারডেভিলসের এই ক্রিকেটারটির 1

দিল্লি ডেয়ারডেভিলসের জার্সি গায়ে এবারের আইপিএলে নজরকাড়া ক্রিকেট খেলে চলেছেন রিষভ পন্থ। শুধু গ্লাভস পরে উইকেটের পিছনে দাঁড়ানো নয়, দলের প্রয়োজনে ক্রিজে ব্যাট হাতে ঝড় তুলতেও বেশ পটু দিল্লির ১৯ বছর বয়সী এই তরুণ ক্রিকেটারটি। গত বছর ভারতের হয়ে অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপেও নজরকাড়া পারফরম্যান্স করেছেন তিনি। এমনকি শেষ রঞ্জিতেও মহারাষ্ট্রের বিরুদ্ধে ৩০৮ বলে ৩২৬ এবং ঝাড়ন্ডের বিরুদ্ধে ৪৮ বলে সেঞ্চুরি হাঁকিয়ে গোটা দেশের ক্রিকেটপ্রেমীদের নজর টেনেছিলেন পন্থ। গত মরশুমের রঞ্জিতে ৯৭২ রান করা পন্থের নজরকাড়া পারফরম্যান্স দেখে জাতীয় দলের নির্বাচকেরা তাঁকে চলতি বছরের জানুয়ারিতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ দলে জায়গা করে দেন। মূলত এই কম বয়সে তাঁর অনবদ্য পারফরম্যান্স দেখে দেশের ক্রিকেট বিশেষজ্ঞরা এখন থেকেই রিষভ পন্থকে জাতীয় দলে ধোনির উত্তরসূরি হিসেবে দেখছেন। যদিও এসব নিয়ে আপাতত একবিন্দুও আপাতত ভাবার এক বিন্দুও সময় নেই বলে জানিয়ে দিলেন দিল্লি ডেয়ারডেভিলস দলের এই উইকেটরক্ষকটি।

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭: কে এল রাহুলের জায়গা নিতে লড়াইয়ে যে পাঁচ ক্রিকেটার, দেখে নিন তাঁরা কারা

সব ধরণের ক্রিকেটের নেতৃত্ব থেকে ইতিমধ্যে সরে গিয়েছেন ধোনি। টেস্ট ক্রিকেট থেকে তিনি তো অবসরই নিয়ে ফেলেছেন। টেস্টে ধোনির অবসরের পর উইকেটরক্ষক হিসেবে ঋদ্ধিমান সাহা দারুণ খেলে গেলেও, সীমিত ওভার ক্রিকেটে মাহির পর কে উইকেটের পিছনে দাঁড়াবেন? সাম্প্রতিক অতীতে সব ধরণের ক্রিকেটে রিষভ পন্থ নজরকাড়া ক্রিকেট খেলে যাওয়ায় আপাতত তাঁকেই ভবিষ্যতে মাহির বিকল্প ভাবা হচ্ছে। তবে এই নিয়ে বেশী কিছু ভাবতে নারাজ ভারতের এই তরুণ প্রতিভা। এ নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে সোজাসাপটা পন্থ বলে দেন, “সত্যি বলতে এ ব্যাপারে আমি একটুও ভাবি না। আমার লক্ষ্য ভালো ক্রিকেট খেলে যাওয়া। আমি চাই, পাওয়া সুযোগগুলিকে কাজে লাগাতে। আইপিএল অসাধারণ একটি মঞ্চ। এখানে ভালো খেললে সহজে সবার নজরে পড়া যায়।”

অবসর নেওয়ার পর ধোনির জায়গা নিতে চলেছে দিল্লির এই উইকেটরক্ষক!

ম্যাচে কোন নম্বরে ব্যাট করতে তিনি বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন, তা জিজ্ঞেস করা হলে পন্থ বলেন, “মাঠে যখন থাকি, তখন আমার কাজ দলের হয়ে ভালো পারফর্ম করা। কত নম্বরে ব্যাট করতে নামবো, সেটা বড় ব্যাপার নয়। এই মুহূর্তে আমার দল চায় আমি যেন মিডল অর্ডারে নেমে খেলা শেষ করে আসি। টি-২০ ফর্ম্যাটটা বেশ জটিল, যেখানেই নামো, তোমাকে ভালো খেলতে হবে।”

অন্যদিকে, এই মুহূর্তে চলতি আইপিএলে ৭টি ম্যাচ খেলে দিল্লি মাত্র ২টিতে জিতেছে। প্লে অফে কোয়ালিফাই করতে হলে পরবর্তী ম্যাচগুলিতে জেতা ছাড়া কোনও উপায় নেই।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *