দিল্লি ডেয়ারডেভিলসের জার্সি গায়ে এবারের আইপিএলে নজরকাড়া ক্রিকেট খেলে চলেছেন রিষভ পন্থ। শুধু গ্লাভস পরে উইকেটের পিছনে দাঁড়ানো নয়, দলের প্রয়োজনে ক্রিজে ব্যাট হাতে ঝড় তুলতেও বেশ পটু দিল্লির ১৯ বছর বয়সী এই তরুণ ক্রিকেটারটি। গত বছর ভারতের হয়ে অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপেও নজরকাড়া পারফরম্যান্স করেছেন তিনি। এমনকি শেষ রঞ্জিতেও মহারাষ্ট্রের বিরুদ্ধে ৩০৮ বলে ৩২৬ এবং ঝাড়ন্ডের বিরুদ্ধে ৪৮ বলে সেঞ্চুরি হাঁকিয়ে গোটা দেশের ক্রিকেটপ্রেমীদের নজর টেনেছিলেন পন্থ। গত মরশুমের রঞ্জিতে ৯৭২ রান করা পন্থের নজরকাড়া পারফরম্যান্স দেখে জাতীয় দলের নির্বাচকেরা তাঁকে চলতি বছরের জানুয়ারিতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ দলে জায়গা করে দেন। মূলত এই কম বয়সে তাঁর অনবদ্য পারফরম্যান্স দেখে দেশের ক্রিকেট বিশেষজ্ঞরা এখন থেকেই রিষভ পন্থকে জাতীয় দলে ধোনির উত্তরসূরি হিসেবে দেখছেন। যদিও এসব নিয়ে আপাতত একবিন্দুও আপাতত ভাবার এক বিন্দুও সময় নেই বলে জানিয়ে দিলেন দিল্লি ডেয়ারডেভিলস দলের এই উইকেটরক্ষকটি।

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭: কে এল রাহুলের জায়গা নিতে লড়াইয়ে যে পাঁচ ক্রিকেটার, দেখে নিন তাঁরা কারা

সব ধরণের ক্রিকেটের নেতৃত্ব থেকে ইতিমধ্যে সরে গিয়েছেন ধোনি। টেস্ট ক্রিকেট থেকে তিনি তো অবসরই নিয়ে ফেলেছেন। টেস্টে ধোনির অবসরের পর উইকেটরক্ষক হিসেবে ঋদ্ধিমান সাহা দারুণ খেলে গেলেও, সীমিত ওভার ক্রিকেটে মাহির পর কে উইকেটের পিছনে দাঁড়াবেন? সাম্প্রতিক অতীতে সব ধরণের ক্রিকেটে রিষভ পন্থ নজরকাড়া ক্রিকেট খেলে যাওয়ায় আপাতত তাঁকেই ভবিষ্যতে মাহির বিকল্প ভাবা হচ্ছে। তবে এই নিয়ে বেশী কিছু ভাবতে নারাজ ভারতের এই তরুণ প্রতিভা। এ নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে সোজাসাপটা পন্থ বলে দেন, “সত্যি বলতে এ ব্যাপারে আমি একটুও ভাবি না। আমার লক্ষ্য ভালো ক্রিকেট খেলে যাওয়া। আমি চাই, পাওয়া সুযোগগুলিকে কাজে লাগাতে। আইপিএল অসাধারণ একটি মঞ্চ। এখানে ভালো খেললে সহজে সবার নজরে পড়া যায়।”

অবসর নেওয়ার পর ধোনির জায়গা নিতে চলেছে দিল্লির এই উইকেটরক্ষক!

ম্যাচে কোন নম্বরে ব্যাট করতে তিনি বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন, তা জিজ্ঞেস করা হলে পন্থ বলেন, “মাঠে যখন থাকি, তখন আমার কাজ দলের হয়ে ভালো পারফর্ম করা। কত নম্বরে ব্যাট করতে নামবো, সেটা বড় ব্যাপার নয়। এই মুহূর্তে আমার দল চায় আমি যেন মিডল অর্ডারে নেমে খেলা শেষ করে আসি। টি-২০ ফর্ম্যাটটা বেশ জটিল, যেখানেই নামো, তোমাকে ভালো খেলতে হবে।”

অন্যদিকে, এই মুহূর্তে চলতি আইপিএলে ৭টি ম্যাচ খেলে দিল্লি মাত্র ২টিতে জিতেছে। প্লে অফে কোয়ালিফাই করতে হলে পরবর্তী ম্যাচগুলিতে জেতা ছাড়া কোনও উপায় নেই।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...