যে ৩ কারনে ইংল্যান্ডের মাটিতে ভারতের চেয়ে বেশি সফল পাকিস্তান 1
LEEDS, ENGLAND - JUNE 3 : Sarfraz Ahmed of Pakistan and Joe Root of England share the series trophy after the 2nd Natwest Test match between England and Pakistan at Headingley cricket ground on June 3, 2018 in Leeds, England. (Photo by Philip Brown/Getty Images)

আমরা প্রায়ই দেখি আসছি এশিয়ান ক্রিকেট দল গুলো এশিয়ার বাইরে খুব ভালো একটা পারফরমেন্স করতে পারেনা। বিশেষ করে ইংল্যান্ডের মাটিতে সবসময় ধরাশায়ী হতে হয় এশিয়ান দল গুলোকে। ১৯৩২ সালের পর এখন পর্যন্ত ইংল্যান্ডের মাঠে হাতে গোনা মাত্র ৬টি সিরিজ জিততে পেরছে ভারত। শুনতে অবাক করা হলেও ইংল্যান্ডের মাটিতে এমনই বাজে খেলে আসছে ভারত ক্রিকেট দল। অন্যদিকে ভারতের তুলনায় এদিকে পাকিস্তান এগিয়ে আছে ২০১৬ ও ২০১৮ সালে তিন ম্যাচ টেস্ট সিরিজে দুটি সিরিজে ১-১ এ ড্র করেছে পাকিস্তান। ক্রিকেট প্রেমীদের মনে প্রশ্ন জাগতে পারে ইংল্যান্ডের মাটিতে ভারতের তুলনায় পাকিস্তানের ভাল পারফরমেন্সের রহস্য কি?

আসুন তাহলে জেনে নেই, যে ৩ কারনে ইংল্যান্ডের মাটিতে ভারতের চেয়ে বেশি সফল পাকিস্তান-

১) ইংল্যান্ডের মাঠে পেস আক্রমণকে কাজে লাগানোঃ

যে ৩ কারনে ইংল্যান্ডের মাটিতে ভারতের চেয়ে বেশি সফল পাকিস্তান 2
Getty Images

আমরা সবাই জানি পাকিস্তানকে বোলার তৈরির কারিগর বলা হয়। প্রতি বছরেই তারা ৩-৪ জন নতুন ও ভাল মানের বোলার তৈরি করে থাকে। বিশেষ করে পেস বোলার। ইংল্যান্ডের মাঠ গুলো সাধারণত পেস বোলারদের জন্য বেশ উপযোগী হয়ে থাকে। এই অবস্থায় যে যত বেশি ভালো পেস বোলিং করতে পারবে সেই দলের বোলারই ম্যাচের কৃতিত্ব পাবে। এই ক্ষেত্রে দেখা যায়, ইংল্যান্ডের মাঠে সবসময় পাকিস্তানি পেস বোলাররা ভালো পারফরমেন্স করে থাকে। যার ফলে পুরো দলেই সাফল্য লাভ করতে পারে। পাকিস্তান ক্রিকেট ইতিহাসে অনেক ভালো ভালো পেস বোলাররা খেলে গেছেন। তাদের মধ্যে ওয়াকার ইউনুছ, শোয়েব আকতার, ওয়াসিম আকরাম অন্যতম। বর্তমানে খেলছেন মোহাম্মদ আমির, হাসান আলী, ফাহিম আশরাফ ও মোহাম্মদ আশরাফদের মত তরুণ বোলাররা। ইতিহাস খুঁজে দেখা যায় ইংল্যান্ডের মাঠে পাকিস্তানের সাফল্যের পিছনে এই পেস আক্রমণেই বেশি সাহায্য করেছে। কিন্তু ভারতের বোলাররা এই জায়গায় ব্যর্থ।

২) ইংল্যান্ডের ব্যাটসম্যানদের লেগ-স্পিনে দুর্বলতাঃ

যে ৩ কারনে ইংল্যান্ডের মাটিতে ভারতের চেয়ে বেশি সফল পাকিস্তান 3
Getty Images

ঘরের মাঠে সব ধরনের বোলিং আক্রমণকে মোকাবিলা করতে পারলেও লেগ স্পিনে সব সময়ই ধরাশায়ী ইংলিশ ব্যাটসম্যানরা। পাকিস্তান ঠিক এই সুযোগটা কাজে লাগিয়ে ইংলিশ ব্যাটসম্যানদের খুব তাড়াতাড়ি বধ করতে পারে। পাকিস্তানে সবসময় যে শুধু পেস বোলারদের খোঁজ পাওয়া যায় তা নয় বরং ভাল মানের স্পিন বোলার তৈরিতেও সমান তালিয়ে এগিয়ে আছে তারা। অতীতে দলে ছিলেন সাকলাইন মোস্তাক, ইয়াসির আরাফাত, আব্দুল কাদিরদের মত স্পিনাররা  এবং বর্তমানে দলে আছেন সাদাব খান, ইসাসির শাহ সহ প্রতিভাবান কিছু বোলার যারা ইংলিশ ব্যাটসম্যানদের খুব সহজেই বধ করতে সক্ষম। যার ফলে পাকিস্তানে জয়ের পথ সহজ হয়ে যায়। বিপরীতে ভারত এই জায়গাও পাকিস্তানের কাছে ব্যর্থ। ফলে পাকিস্তানের চেয়ে ইংল্যান্ডের মাঠে সবসময় তারা পিছিয়ে থাকে।

৩) স্কোর বোর্ডে বড় অংকের রান তোলাঃ

যে ৩ কারনে ইংল্যান্ডের মাটিতে ভারতের চেয়ে বেশি সফল পাকিস্তান 4
during day three of the 2nd NatWest Test match between England and Pakistan at Headingley on June 3, 2018 in Leeds, England.

টেস্ট ক্রিকেটে ভারতের তুলনায় পাকিস্তান পরিপূর্ণ দল। শুধু বোলিংয়ের দিকে এগিয়ে নয় বরং ব্যাটিংয়েও তাদের অনেক সাফল্য আছে। টেস্টে দুই ইনিংস মিলিয়ে দুই দলই ২০টি উইকেটে রান তোলার সুযোগ পায়। সেক্ষেত্রে প্রথম ইনিংসে ৩৫০+ রান করতে পারলেই বিশেষ করে ইংল্যান্ডের মাঠের এই রান লড়াই করার মত। পাকিস্তান প্রায়ই এই রান তুলতে সক্ষম হচ্ছে সেখানে ভারত কিন্তু তা করতে ব্যর্থ হচ্ছে। গত কয়েক ইনিংসে ভারত ২০০ এর উপর মাত্র ২ বার যেতে পেরছে।

এইসব ব্যর্থতার কারণেই ভারত অনেক গুলো ম্যাচ হেরেছে ইংল্যান্ডের কাছে, আর পাকিস্তান সমানভাবে লড়াই করতে পেরেছে বলেই ইংল্যান্ডের মাঠে ভারতের চেয়ে পাকিস্তান এগিয়ে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.