২০১৯ বিশ্বকাপের জন্য ৮ টি দল নির্বাচিত, বাদ পড়লো এই বিশ্বচ্যাম্পিয়ন দল 1

২০১৯ বিশ্বকাপের জন্য ৮ টি দল নির্বাচিত, বাদ পড়লো এই বিশ্বচ্যাম্পিয়ন দল 2

অবশেষে সব জল্পনা কল্পনার অবসান হল, ১৯৯৬ এর বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা ২০১৯ এর ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলবে, বাদ পড়ল বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন ক্লাইভ লয়েডে উত্তরসূরী ক্যারিবিয়ানরা। বিশ্বকাপ খেলতে হলে জিততে হতো পাঁচ ম্যাচের পাঁচটিই। কিন্তু জনি বেয়ারস্টোর দারুণ এক শতকে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে পাত্তাই পেল না ক্যাবিবীয়রা। এই হারে সিরিজে পিছিয়ে পড়ার পাশাপাশি, আরো একটি দুঃসংবাদ শুনতে হলো দু’বারের বিশ্বকাপ জয়ী দলটিকে। বিশ্বকাপ খেলতে হলে এখন ক্যারিবিয়ানদের পার হতে হবে বাছাইপর্ব বাঁধা। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের হারে বিশ্বকাপ নিশ্চিত হলো শ্রীলঙ্কার। সরাসরি বিশ্বকাপ খেলতে যাওয়া দেশগুলো হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও সদ্য সুযোগ পাওয়া শ্রীলঙ্কা। নিয়ম অনুসারে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে তালিকায় ৮ এ থাকা দলগুলো সরাসরি খেলবে বিশ্বকাপ আসরে।

ওয়েস্ট উইন্ডিজের এর মাঝে আরো ৪টি ওয়ানডে থাকলেও ৮ এ আসার হিসেব মিলছে না রেটিং পয়েন্টে।ওয়েস্ট উইন্ডিজের রেটিং পয়েন্টে ৭৮ ও শ্রীলঙ্কার ৮৬, যা এ ৪ ম্যাচ জিতলেও রেটিংয়ে আর আসবে না কোনো পরিবর্তন। ক্রিকেটের বর্তমান সময়কে নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে সময় হিসেবে ধরে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট উইন্ডিজ। একদিকে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনের অবসরে শ্রীলঙ্কা ক্রিকেটের বাজে সময় শুরু হয়েছে। একের পর এক পরাজয় হুমকির মুখে পড়েছিল ১৯৯৬ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলের আগামী ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার। তবে সব শঙ্কা কাটিয়ে সরাসরি বিশ্বকাপ খেলতে পারবে শ্রীলঙ্কা।

কয়েকদিন আগেও নিজেদের মাটিতে ভারতের বিপক্ষে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ৫-০ তে ধোবল ধোলাই হয় শ্রীলঙ্কা দল। এই সিরিজ হারায় শঙ্কায় মুখে ছিল বিশ্বকাপে সরাসরি খেলার। কিন্তু ম্যানচেস্টারের ওল্ড টাফোর্ড স্টেডিয়ামে ইংল্যান্ডের কাছে ওয়েস্ট উইন্ডিজের ৭ উইকেটের বিশাল ব্যবধানে পরাজয় বিশ্বকাপে সরাসরি খেলার শঙ্কা দূর হয়ে যায় শ্রীলঙ্কার। এইদিকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত হওয়াতে বেশ আনন্দিত শ্রীলঙ্কান ওয়ানডে অধিনায়ক উপুল থারাঙ্গা বলেন, “এটা সত্যি যে, শ্রীলঙ্কা ক্রিকেট দল অনেক কঠিন সময় পার করছে বর্তমানে। তবে আমি আমাদের দর্শকদের ধন্যবাদ জানাতে চাই। তারা আমাদের খারাপ সময়ে সবসময় আমাদের উপর আস্থা রেখেছিল। আইসিসির প্রতিটি আসর ই শ্রীলঙ্কার জন্য ভাল কিছু বয়ে আনে। নিজেদেরকে প্রমাণ করার আরেকটি সুযোগ পেলাম।” এখন ২০১৯ বিশ্বকাপ খেলতে হলে গেইল- স্যামুয়েলসের খেলতে হবে বাছাইপর্ব। বাছাইপর্বে শীর্ষ দুইয়ে না থাকলে বিশ্বকাপ খেলার সুযোগ হারাবে তারা। ০১৯ সালে ইংল্যান্ডে ১০ দলের অংশগ্রহণে শুরু হবে বিশ্বকাপ। তার আগে বাছাইপর্বে অংশ নেবে ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। সেরা দুটি দল সুযোগ পাবে বিশ্বকাপ খেলার।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *