জয় সত্ত্বেও খুশি দেখায়নি অধিনায়ক বিরাট কোহলিকে, এই ব্যাটসম্যানকে করলেন তিরস্কার 1

ভারত আর আফগানিস্তানের মধ্যে বিশ্বকাপ ২০১৯ এর ২৮তম ম্যাচ ২২ জুন শনিবার সাউথহ্যাম্পটনের দ্য রোজ বাউল ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচে প্রথমে ব্যাট করে ভারতীয় দল নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২২৪ রান করে। এই লক্ষ্য তাড়া করতে নেমে আফগানিস্তানের দল ভারতের দুর্দান্ত বোলিংয়ের সামনে মাত্র ২১৩ রানই করতে পারে।

বোলারদের শ্রেয় যায় যে ওরা ২২৪ রানকেও ডিফেন্ড করেছে

জয় সত্ত্বেও খুশি দেখায়নি অধিনায়ক বিরাট কোহলিকে, এই ব্যাটসম্যানকে করলেন তিরস্কার 2

ভারতীয় দলের জয়ের পর অধিনায়ক বিরাট কোহলি নিজের পোস্ট ম্যাচ প্রেজেন্টেশনে বলেন,

“সত্যি বলতে কি যে আমরা ভাল ক্রিকেট খেলছি। আজ আমরা টস জিতি আর বোর্ডে বড়ো রান তুলতে চেয়েছিলাম, কিন্তু বিপক্ষ দলে তিনগুন কোয়ালিটি স্পিনার ছিল আর সেই সঙ্গে পিচও স্লো ছিল এই কারণে ২৭০ রানের স্কোরও যদি আমরা করতাম তো সেটা যথেষ্ট ভাল হত। ২৫০ রানের স্কোরও এই উইকেটে একটা ফাইটিং টোটাল হত। যদিও আমাদের বোলারদের শ্রেয় যায় যে ওরা ২২৪ রানও ডিফেণ্ড করেছে”।

ব্যাটসম্যানদের শট নির্বাচন ভীষণই খারাপ থেকেছে

জয় সত্ত্বেও খুশি দেখায়নি অধিনায়ক বিরাট কোহলিকে, এই ব্যাটসম্যানকে করলেন তিরস্কার 3

কেএল রাহুল এবং অন্য ব্যাটসম্যানদের খারাপ শট নির্বাচন নিয়ে অধিনায়ক বিরাট কোহলি আগে বলেন,

“আফগানিস্তানের মত দল যাদের কাছে অনেক প্রতিভা আছে তারা আপনাকে সেইভাবে খেলতে দেয় না, যেভাবে আপনি খেলতে চান। যদিও কম স্কোর সত্তেও আমাদের সকলের সামুহিক বিশ্বাস ছিল যে আমরা এটা জিততে পারি।
যেমনই আমি ক্রিজে গেছি, আমি এই পিচের গতিকে বুঝেছি, এই পিচে ক্রস ব্যাটিংয়ের শট সহজ নয়, এই কারণে আমি স্ট্রাইক রোটেট করার ব্যাপারে ভাবি।
আমাদের শট সিলেকশন এর থেকেও যথেহশট ভাল হতে পারত। আমার মনে হয় যে হরাইজেন্টাল ব্যাট শটে আমাদের উইকেট আউট হয়, এই কারণে আমি জানতে পারি যে এই পিচে সোজা ব্যাটে খেলাই একমাত্র ধরণ ছিল।
আফগানিস্তানের স্পিনাররা দুর্দান্ত বোলিং করেছে, এই কারণে ওদের শ্রেয় পাওয়া উচিত। যদিও আমাদের ব্যাটসম্যানদের শট নির্বাচনও এর থেকে ভাল হতে পারত”।

বুমরাহকে স্মার্টভাবে করেছি ব্যবহার

জয় সত্ত্বেও খুশি দেখায়নি অধিনায়ক বিরাট কোহলিকে, এই ব্যাটসম্যানকে করলেন তিরস্কার 4

বিরাট কোহলি বোলারদের প্রশংসা করে আগে বলেন,

“বুমরাহকে আমরা স্মার্টভাবে ব্যবহার করতে চেয়েছিলাম যখন পরিস্থিতি মুশকিল হচ্ছিল। আমরা ওকে বোলিং দিচ্ছিলাম আর ও নিজের কাজ দারুণভাবে করছিল।
৪৯তম ওভারে ও দুর্দান্ত বোলিং করেছে আর শামির কাছে শেষ ওভারে বাঁচানোর জন্য পর্যাপ্ত রান ছিল। সমস্ত বোলাররাই অসাধারণ ছিল। চহেল আর শামির বোলিংও দুর্দান্ত থেকেছে”।

জয়ে আগে এগোনোর আত্মবিশ্বাস পাওয়া যাবে

জয় সত্ত্বেও খুশি দেখায়নি অধিনায়ক বিরাট কোহলিকে, এই ব্যাটসম্যানকে করলেন তিরস্কার 5

বিজয় শঙ্করের ব্যাপারে কথা বলতে গিয়ে কোহলি বলেন,

“বিজয় শঙ্করকে ব্যাটিংয়ের সময় ভাল লাগছিল আর ও ভাল ফিল্ডিংও করছে। বিশ্বকাপে নিজের দেশের প্রতিনিধিত্ব কর সকলের জন্যই সম্মানের ব্যাপার। ব্যাটিংয়ে আমাদের পরিকল্পনা কাজ করেনি, কিন্তু যখন জিনিসগুলো আপনার রাস্তায় যায় না তো আপনাকে কিছু ক্যারেক্টার দেখাতে আর শেষ বল পর্যন্ত লড়ার প্রয়োজন হয় আর এটা দলের চরিত্রকে দর্শায়। আমরা এই জয়ে যথেষ্ট খুশি আর এর ফলে আমারা আগে এগোনো আত্মবিশ্বাস পাব”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *