ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ ভীষণই গুরুত্বপূর্ণ হতে চলেছে। প্রসঙ্গত ভারতীয় দল আগামি ১ আগষ্ট থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ খেলতে নামবে। আইসিসি টেস্ট র্যাআঙ্কিয়ে এক নম্বর টিম ভারতের জন্য এই সিরিজ দারুণ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। বাস্তবে ভারতীয় দল ১১ বছর ধরে ইংল্যান্ডে কোনও টেস্ট সিরিজ জেতে নি। শেষবার ভারত ২০০৭ এ ইংল্যাণ্ডে (পতৌদি ট্রফি) জয় হাসিল করেছিল।
ভারত বনাম ইংল্যান্ড: জো রুট আর কোহলির মধ্যে হবে টেস্টে এক নম্বর ব্যাটসম্যানের মুকুট পড়ার লড়াই 1
রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে ভারত তিনি ম্যাচের এই সিরিজ ১-০ ফলাফলে নিজের নামে করেছিল। ভারতের জন্য সবচেয়ে বড় মাথা ব্যাথা টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড যা ইংল্যান্ডে ভীষণই খারাপ থেকেছে। যদিও বিরাটের টেস্টে বর্তমান র্যা ঙ্কি ২। তারপর র্যানঙ্কিয়ে রয়েছেন ইংল্যান্ডের দলের অধিনায়ক জো রুট, অন্যদিকে বিরাটের আগে অর্থাৎ র্যা ঙ্কিঙের শীর্ষে রয়েছেন স্টিভ স্মিথ যাকে একবছরের জন্য ব্যান করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
ভারত বনাম ইংল্যান্ড: জো রুট আর কোহলির মধ্যে হবে টেস্টে এক নম্বর ব্যাটসম্যানের মুকুট পড়ার লড়াই 2
কিছু দিন আগেই আইসিসি নতুন টেস্ট র্যা ঙ্কিং জারি করেছিল। যাতে অস্ট্রেলিয়ার এই ব্যান হওয়া ব্যাটসম্যান স্টিভ স্মিথ এক নম্বরে রয়েছেন। কোহলি এবং জো রুট যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছেন। তাদের পরে রয়েছেন কেন উইইলিয়ামসন এবং ডেভিড ওয়ার্নার। র্যা ঙ্কিয়ের বিরাট স্মিথের চেয়ে মাত্র ২৬ পয়েন্ট পিছিয়ে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে বিরাট অবশ্যই এক নম্বরে উঠে আসতে চাইবেন। অন্যদিকে একই ইচ্ছা নিয়েও মাঠে নামবেন জো রুট।
ভারত বনাম ইংল্যান্ড: জো রুট আর কোহলির মধ্যে হবে টেস্টে এক নম্বর ব্যাটসম্যানের মুকুট পড়ার লড়াই 3
বিরাট কোহলির পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে তার গত (২০১৪) ইংল্যান্ড সফর ভীষণই নিরাশাজনক ছিল। কোহলি ওই সিরিজে পাঁচটি টেস্টে ১৩.৫০ গড়ে ১,৮,২৫,০,৩৯,২৮,০,৭,৬ এবং ২০ রানের ইনিংস খেলেছিলেন। যদিও চার বছর আগের কোহলি এবং বর্তমান কোহলির মধ্যে আকাশ পাতাল পার্থুক্য রয়েছে। কোহলি গত বেশ কিছু সময় ধরে রানের বন্যা বইয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *