সুযোগ পেয়েই তার পূর্ণ সদব্যবহার করলেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান।গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে ঝলসে উঠল এই ওপেনারটির ব্যাট। অথচ এই টেস্টের প্রথম একাদশেই তিনি ছিলেনই না। চোটের কারণ দল থেকে ছিটকে যান মুরলি  বিজয়, আর তার জায়গায় দলে ঢোকেন ধাওয়ান।গল টেস্টকে তাঁর ‘কামব্যাক’ টেস্টও বলা যেতে পারে।

ধাওয়ান ভারতকে শুধু ভালো স্টার্ট-ই দেননি।নিজের নামের পাশে একটি রেকর্ডও গড়ে নিয়েছেন দিল্লির এই ব্যাটসম্যানটি। শ্রীলঙ্কান বোলারদের কোনও রকম রেয়াত না করে শতরান হাঁকান তিনি।কেরিয়ার এটি ধাওয়ানের পঞ্চম সেঞ্চুরি। এদিন অল্পের জন্য দ্বি-শতরান হাতছাড়া হয়ে তাঁর।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ধাওয়ানের এটি দ্বিতীয় সেঞ্চুরি।প্রথমটিও তিনি করেছিলেন বছর দু’য়েক আগে এই গলেই।আজকের শতরানটি এসেছে অনেকটা একদিনের ক্রিকেটের ঢংয়ে।গড়ে প্রায় প্রতি বলে রান করে সেঞ্চুরি পূর্ণ করেছেন ধাওয়ান।স্বাভাবিকভাবেই লঙ্কান বোলাররা বুঝতে পারছিলেন না ধাওয়ানের বিরুদ্ধে কি পরিকল্পনা সাজিয়ে বল করবেন?

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৮৭ রান করে বিশ্বরেকর্ড নিজের নামে করে নিয়েছেন ধাওয়ান।আর এদিনের শতরানের সঙ্গে সঙ্গে আর একটি রেকর্ড গড়লেন তিনি। সেটি হল- ভারতীয়দের মধ্যে টেস্টে দ্রুত তিনটি সেঞ্চুরির মালিক হলেন এই ওপেনারটি।উল্লেখ্য, অজিদের বিরুদ্ধে অভিষেক টেস্টে শতরান করতে মাত্র ৮৫টি বলের সাহায্য নিয়েছিলেন ধাওয়ান।এর বছর দু’য়েক পরে, ২০১৫ সালে বাংলাদেশের বিরুদ্ধে ১০১ বলে সেঞ্চুরি করেন তিনি।আর আজ, বুধবার গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠের চারধারে স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে মাত্র ১১০ বলে শতরানটি সেরে ফেলেন ধাওয়ান।গলে উপস্থিত ভারতীয়রা তো বটেই, শ্রীলঙ্কান সমর্থকেরাও উঠে দাঁড়িয়ে অভিনন্দন জানান এই ভারতীয় তারকাটিকে।

প্রসঙ্গত, এদিন দলিয় ২৭ রানের মাথায় দলের আর এক ওপেনার অভিনব মুকুন্দের উইকেটটি হারায় ভারত।তারপরে ধাওয়ানের সঙ্গে ইনিংসের হাল ধরেন চেতেশ্বর পূজারা।তিনিও শতরান হাঁকিয়েছেন।এদিকে ধাওয়ান শেষমেষ ১৬৮ বলে ৩১টি চারের সাহায্যে ১৯০ রানের দুরন্ত ইনিংস খেলে প্রদীপের বলে ম্যাথুজের হাতে ধরা পরে  প্যাভিলিয়নে ফেরৎ যান।টেস্ট শুরুর আগে মনে করা হয়েছিল, রঙ্গনা  হেরাথ ভারতকে সমস্যায় ফেলবেন। আদতে কিন্তু এখনও পর্যন্ত সেরকম কিছু ঘটেনি।ধাওয়ান ও পূজারার সামনে পড়ে বেহাল দশা হয় তাঁর।আগের দিন  ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন, ‘হেরাথকে কিভাবে সামলাতে হয়, সেটা আমাদের ব্যাটসম্যানেরা জানে।’ ধাওয়ানরা অধিনায়কের কথা সত্যি প্রমাণ করেছেন।

https://twitter.com/abhishkpandey29/status/890117890015465472

  • SHARE

    আরও পড়ুন

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড
    সানরাইজার্স হায়দ্রাবাদ এবং কলকাতা নাইট রাইডার্সের মধ্যে চলা দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে শিখর ধবন এক নতুন উপলব্ধী নিজের...

    আইপিএল ২০১৯এ এই তিন খেলোয়াড়কে যে কোনও মূল্যে নিতে চাইবেন নীতা আম্বানি

    এই মরশুমের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের প্রদর্শন এমন কিছু ভাল ছিল না। ফলে মুম্বাই দলকে আইপিএলের লীগ চরণ...

    আগামি বছর এই নতুন ফ্রেঞ্চাইজির হয়ে খেলতে দেখা যাবে ডোয়েন ব্র্যাভোকে, ফ্রেঞ্চাইজির সঙ্গে হল চুক্তি

    বিগ ব্যাশ ২০১৭-১৮ মরশুমে মেলবোর্ণ স্টার্স টিমের হালত সবচেয়ে বেশি খারাপ ছিল। জন হেস্টিংসের নেতৃত্বাধীন এই দল...

    কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত

    আইপিএল ২০১৮ র আর মাত্র দুটি ম্যাচই বাকি রয়েছে, যার মধ্যে একটি ম্যাচ আজ কলকাতা নাইট রাইডার্স...

    দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচের আগে কুলদীপ যাদব বলে দিলেন এমন কথা, বাড়তে পারে সানরাইজার্সের সমস্যা

    সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম কলকাতা নাইট রাইডার্সের মধ্যে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচ আজ সন্ধ্যে সাতটায় খেলা হতে চলেছে কলকাতার...