দুনিয়ার একমাত্র বোলার, যিনি নিজের জন্মদিনে করেছিলেন হ্যাটট্রিক

ক্রিকেট জগতে এমন কিছু অদ্ভূত ঘটনা ঘটে যায়, যার আশা সম্ভবত কেউই করেন না। কিছু প্লেয়ার বেশি কিছু ভাল কৃতিত্ব দেখান তো বেশ কিছু ক্রিকেটার ভীষণই খারাপ রেকর্ড গড়েন নিজের নামে। আজ আমরা এমনই একজন খেলোয়াড়কে নিয়ে আলোচনা করব যিনি একটি বিশেষ রেকর্ড নিজের জন্মদিনের দিন করেছিলেন, আর এই রেকর্ড করা তিনিই একমাত্র প্লেয়ার।
দুনিয়ার একমাত্র বোলার, যিনি নিজের জন্মদিনে করেছিলেন হ্যাটট্রিক 1
আসলে আজ আমরা কথা বলব অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের পিটার সিডলের কথা। পিটার সিডল আজ ক্রিকেটের ১৪১ বছরের ইতিহাসের একমাত্র বোলার যিনি নিজের জন্মদিনের দিন হ্যাটট্রিক করেছিলেন। প্রসঙ্গত অস্ট্রেলিয়ার জোরে বোলার পিটার সিডলের জন্ম হয়েছিল ২৫ নভেম্বর ১৯৮৪ সালে ভিক্টোরিয়াতে। অস্ট্রেলিয়ার হয়ে তিনি ২০০৮ এ টেস্ট ক্রিকেটে পদার্পন করেছিলেন। যদিও গত দু বছর ধরে তিনি অস্ট্রেলিয়ার জাতীয় দলের বাইরে রয়েছেন এবং দলে নিজের জায়গা করতে পারেন নি।

কবে করেছিলেন এই কৃতিত্ব
দুনিয়ার একমাত্র বোলার, যিনি নিজের জন্মদিনে করেছিলেন হ্যাটট্রিক 2
২০১০ এ ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে ব্রিসবেনে টেস্ট ম্যাচ খেলা হচ্ছিল যে টেস্টে তিনি এই কৃতিত্ব করে দেখান। সিডল নিজের জন্মদিনের দিন দুর্দান্ত বল করে ইংল্যান্ডকে প্রথম ইনিংসে মাত্র ২৬০ রানে অলআউট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। যাতে এই ঐতিহাসিক হ্যাটট্রিকও শামিল ছিল। এই টেস্টে ইংল্যান্ড প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ২৬০ রানই করতে পেরেছিল।
দুনিয়ার একমাত্র বোলার, যিনি নিজের জন্মদিনে করেছিলেন হ্যাটট্রিক 3
এর পেছনে কারণ ছিল সিডলের ঘাতক বোলিং। সিডল এই ম্যাচে দুর্দান্ত বল করে ইংল্যান্ডের ৬ জন ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠান। প্রথম ইনিংসে তিনি সবার আগে অ্যালিস্টেয়ার কুক, তারপর ম্যাট প্রায়র, এবং তারপর স্টুয়ার্ট ব্রডকে আউট করে এই কৃতিত্ব নিজের নামে করেছিলেন। সেই সঙ্গে ওই ম্যাচে ৫৪ রান দিয়ে ৬ উইকেটও নেন।

দুনিয়ার একমাত্র বোলার, যিনি নিজের জন্মদিনে করেছিলেন হ্যাটট্রিক 4
Australia’s Peter Siddle after England’s innings during day one of the First Investec Ashes Test match at Trent Bridge, Nottingham.

সিডল অস্ট্রেলিয়ার হয়ে নিজের কেরিয়ারে এখনও পর্যন্ত ৬২টি টেস্ট ম্যাচ খেলেছেন যাতে তিনি মোট ২১১টি উইকেট নিয়েছেন। পুরো কেরিয়ারে একটি হ্যাটট্রিকও রয়েছে। সেই সঙ্গে ১০০০ বেশ রানও করেছেন। কিন্তু এই মুহুর্তে তিনি অস্ট্রেলিয়া দলে জায়গা পাচ্ছেন না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *