একমাত্র খেলোয়াড় যিনি ৯০, ১৯০ আর ২৯০ এর স্কোরে আউট হয়েছেন আর তারপর করেছেন, সেঞ্চুরি, ডবল এবং ট্রিপল

ক্রিকেট দুনিয়ায় আজ পর্যন্ত অনেক তারকা খেলোয়াড় এসেছেন। ভারতীয় ক্রিকেট ইতিহাসের দিকে লক্ষ্য করলে দেখা যাবে যে প্রত্যেক যুগে ভারতের কাছে বিস্ফোরক আর ম্যাচ উইনার খেলোয়াড় মজুত ছিল। কিন্তু এসবের মধ্যেই ভারতে এমন একজন খেলোয়াড়ও এসেছেন যিনি ৯০,১৯০, আর ২৯০তে আউট হয়েছেন। সেই সঙ্গে এই খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ব্যাটিংয়ের প্রতিভা দেখিয়ে সেঞ্চুরি, ডবল সেঞ্চুরির সঙ্গে ট্রিপল সেঞ্চুরি করেও ইতিহাসে নিজের নাম নথিভুক্ত করেছেন।

বীরেন্দ্র সেহবাগ করে দেখিয়েছেন এই কৃতিত্ব

একমাত্র খেলোয়াড় যিনি ৯০, ১৯০ আর ২৯০ এর স্কোরে আউট হয়েছেন আর তারপর করেছেন, সেঞ্চুরি, ডবল এবং ট্রিপল 1

ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে সফল ওপেনিং ব্যাটসম্যান হিসেবে গুনতি হওয়া বীরেন্দ্র সেহবাগ বিশ্বের একমাত্র এমন ব্যাটসম্যান যিনি নিজের টেস্ট কেরিয়ারে ৯০, ১৯০ আর ২৯০ রানে আউট হয়েছেন। শুধু তাই নয় সেই সঙ্গে তিনি সেঞ্চুরি, ডবল সেঞ্চুরি এবং ট্রিপল সেঞ্চুরিও করেছেন। সেহবাগ একমাত্র ভারতীয় খেলোয়াড় যিনি নিজের কেরিয়ারে দুটি ট্রিপল সেঞ্চুরি করেছেন। ট্রিপ সেঞ্চুরির কাছে পৌঁছনো সেহবাগ নিজের উইকেট ২৯৩ রানে হারিয়েছিলেন। নয়ত আজ তার নামে তিনটি ট্রিপল সেঞ্চুরি হতো। কিন্তু এ সত্ত্বেও আসুন আপনাদের জানানো যাক যে সেহবাগ কবে কবে ৯০, ১৯০ আর ২৯০ রানে আউট হয়েছিলেন।

৯০,১৯০ আর ২৯০তে কবে আউট হন সেহবাগ?

একমাত্র খেলোয়াড় যিনি ৯০, ১৯০ আর ২৯০ এর স্কোরে আউট হয়েছেন আর তারপর করেছেন, সেঞ্চুরি, ডবল এবং ট্রিপল 2
Getty Images

বীরেন্দ্র সেহবাগ ভারতীয় ক্রিকেট নিজের নাম স্বর্ণ অক্ষরে নথিভুক্ত করেছেন। কিন্তু তিনি ৯০,১৯০ আর ২৯০ত আউট হয়েছেন। ২০০৯ এ শ্রীলঙ্কার বিরুদ্ধে চেন্নাইতে ব্যাটিং করার সময় বীরেন্দ্র সেহবাগ ২৯৩ রানের স্কোরে প্যাভিলিয়নে ফেরেন। এই ম্যাচে সেহবাগের আশা ছিল যে তিনি ট্রিপল সেঞ্চুরি করবেন, কিন্তু দুর্ভাগ্যবশত তিনি ২৯৩ রানেই আউট হয়ে যান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্ণের মাঠে ব্যাটিং করে সেহবাগ ১৯৫ রান করে আউট হয়ে গিয়েছিলেন। অন্যদিকে সকলেরই আশা ছিল যে তিনি ডবল সেঞ্চুরি করবেন। এছাড়াও বেশ কয়েকবার সেহবাগ ৯০ রানে আউট হজন। ২০০৮এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯২ রান, ২০০৮ এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই বিদর্ভে ৯২ রান, ২০১০এ শ্রীলঙ্কার বিরুদ্ধে কলম্বোতে ৯৯ রান, ২০১০ নিউজিল্যান্ডের বিরুদ্ধে হায়দ্রাবাদে ৯৬ রান করে আউট হয়েছিলেন সেহবাগ।

সেহবাগ ভারতের হয়ে ২টি ট্রিপল সেঞ্চুরি করেন

একমাত্র খেলোয়াড় যিনি ৯০, ১৯০ আর ২৯০ এর স্কোরে আউট হয়েছেন আর তারপর করেছেন, সেঞ্চুরি, ডবল এবং ট্রিপল 3

বিস্ফোরক ব্যাটিং করা বীরেন্দ্র সেহবাগ ভারতের হয়ে ২টি ট্রিপল সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান। সেহবাগের ব্যাট থেকে প্রথম ট্রিপল সেঞ্চুরি মুলতানে ৩০৯ রান করে করেছিলেন। এরপর তার ব্যাট থেকে দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরি চেন্নাইতে ২০০৮ এ ২৯ মার্চ ৩১৯ রান হিসেবে আসে। টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সেহবাগ ৬টি ডবল সেঞ্চুরি আর ২৩টি সেঞ্চুরি করেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *