Getty Images

ক্রিকেট ইতিহাসে অনেক ব্যাটসম্যান আসছেন খেলছেন এবং চলেও গেছেন এদের মধ্যে অনেকেই আবার কীর্তি গড়েছেন, রেকর্ডএর খাতায় নাম লিখিয়েছেন।

এখন আমরা জানবো ক্রিকেটের কোন শীর্ষ ৫ দেশের কতজন করে ক্রিকেটাররা ১০,০০০ রান বা তারচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েছেন।

ইংল্যান্ড, ৯ জনঃ

ইংল্যান্ড ক্রিকেট টিমকে ক্রিকেটের উদ্ভাবক বলা হয়ে থাকে। ১০,০০০ রান গড়ার রেকর্ড বইয়ে ইংল্যান্ডের মাত্র ৯ জন ক্রিকেটার আছেন। ক্রিকেটের উদ্ভাবক হিসেবে এই তালিকায় তাদের নাম যদিও উপরে থাকার কথা কিন্তু এখানে তাদের স্থান একদম তলানিতে, তার কারণ এটা হতে পারে ইংলিশ ব্যাটসম্যানরা তারা তাদের ক্রিকেট ক্যারিয়ারকে বেশি দীর্ঘায়ত করতে চাননা যার ফলে এই তালিকায় তাদের মাত্র ৯ জন ক্রিকেটার ঠাঁই পেয়েছেন।

এবার জেনে নিন এই নয় জনের নামঃ এলিস্টার কুক, ইয়ান বেল, গ্রাহাম গোছ, অ্যালেক স্টেয়ার্ট, ডেভিড গোওয়ার, জো রুট, এন্ড্রু স্ট্রোস, কেভিন পিটারসেন ও মার্কোস ট্রেস্কোথিক।

পাকিস্তান, ১০ জনঃ

দি ম্যান ইন গ্রীন নামক খ্যাত পাকিস্তানি ক্রিকেটাররা ২০০০ সালের মাঝামাঝি সময় থেকে অনেক দুর্দান্ত টেস্ট ক্রিকেট খেলে আসছে। এইসময়ে পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যানরা ছিলেন তাদের আশা-ভরসা, এদের মধ্যে অন্যতম হলেন, মোহাম্মদ ইউসুফ, মোহাম্মদ ইউনুছ ও ইনজাম উল হকের মত তারকা ক্রিকেটার। এই তিন জন কে ক্রিকেট ইতিহাসের সেরা থ্রীও বলা হয়ে থাকে, প্রতিপক্ষে বোলারদের ভালভাবে শায়েস্তা করেছেন তারা। তাদের নামের পাশে গড়েছেন একের পর এক কীর্তি।

এইবার আসি মূল বিষয়ে, ১০,০০০+ রানের তালিকায় ইংল্যান্ডের পরেই পাকিস্তানের অবস্থান। এই লিস্টে পাকিস্তানের ১০ জন ক্রিকেটার রয়েছেন।

এবার জেনে নিন ওই দশ জনের নামঃ মোহাম্মদ ইউসুফ, মোহাম্মদ ইউনুছ, ইনজাম উল হক, জাবেদ মিঁয়াদাদ, সালিম মালিক, সাঈদ আনোয়ার, মোহাম্মদ হাফিজ, শহীদ আফ্রিদি, মিসবাহ উল হক ও শোয়েব মালিক।

ওয়েস্ট ইন্ডিজ, ১০ জনঃ

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট টিমকে সবাই ক্যারিবিয়ান নামেই চিনে। দুইবারের বিশ্বকাপ জয়ী এই দলে ঊনবিংশ শতাব্দীতে দেশটির লিজেন্ডারি ক্রিকেটাররা খেলে গেছেন। ১৯৭০ এর পর থেকেই দলটি ক্রিকেট বিশ্বের কাছে নতুন ভাবে পরিচিতি লাভ পায়, যেসব ক্রিকেটারদের কারণে আজকের এই ওয়েস্ট ইন্ডিজ তাদের মধ্যে অন্যতম হলেন স্যার ভিভ রিচার্ডস, তিনি এখন পর্যন্ত ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যান। তাছাড়া আরো রয়েছেন, গর্ডন গ্রিনিজ, ক্লাইভ লয়েড, ডেসমন্ড হ্যায়নেস ও ব্রায়ান লারার মত ক্রিকেটার।

সব ফরম্যাটের তুলনায় টেস্ট ক্রিকেটে ক্যারিবিয়ানদের অনেক রেকর্ড আছে। টেস্ট ক্রিকেটের ব্যাটসম্যানদের এক ইনিংসে সর্বোচ্চ ৪০০ রানের রেকর্ডটিও তাদের ব্রায়ান লারার দখলে।

এত এত রেকর্ড আর ইতিহাসের মধ্যে ১০,০০০ রানের তালিকায় পাকিস্তানের মত তাদেরও ১০ জন ক্রিকেটার নাম লেখাতে পেরেছেন।

এবার জেনে নিন এই দশ জনের নামঃ ব্রায়ান লারা, শিবনারায়ণ চন্দরপল, ক্রিস গেইল, ডেসমন্ড হ্যায়নেস, ভিভ রিচার্ডস, গর্ডন গ্রিনিজ, রিকি রিচার্ডসন, রামরেশ সারওয়ান, কার্ল হোপার ও মারলেন স্যামুয়েলস।

অস্ট্রেলিয়া, ১৩ জনঃ

ক্রিকেটের পরিপূর্ণ টিম মানেই অস্ট্রেলিয়া। ক্রিকেটের অধিকাংশ রেকর্ডেই তাদের অধীনে। ১৯৯০ সালের পর থেকে দুর্দান্ত ক্রিকেট খেলে আসছে দলটি। ক্রিকেটের সব ধরণের টুর্নামেন্ট জয়ের রেকর্ড ও আছে তাদের। বলতে গেলে ক্রিকেটের সবকিছুই তাদের জিতা হয়ে গেছে। ১৯৯৯ সালে বিশ্বকাপ জয়ের পর তারা ক্রিকেটে শাসন করেছে প্রায় ১০ বছরের মত।
অস্ট্রেলিয়া ক্রিকেটে খেলেছেন অনেক তারকা ক্রিকেটার। ক্রিকেট রেকর্ড বইয়ের পাতায় তাদের দখলে অধিকাংশ রেকর্ড থাকলেও ১০,০০০ রান করা ক্লাবে তাদের ক্রিকেটার সংখ্যা ১৩ জন।

আসুন জেনে নেই এই ১৩ জনের নামঃ রিকি পন্টিং, স্টিভ ওয়াহ, এলান বর্ডার, মাইকেল ক্লার্ক, মার্ক ওয়াহ, এডাম গিলক্রিস্ট, ম্যাথু হেইডেন, ডেভিড ওয়ার্নার, মাইক হাসি, মার্ক টেইলর, শেন ওয়াটসন ও স্টিভ স্মিথ।

ভারত, ১৩ জনঃ

সাম্প্রতিক সময়ে ক্রিকেটের সেরা খেলা উপহার দিয়ে আসছে, দি ম্যান ইন ব্লুরা। বর্তমান ভারত ক্রিকেট টিমে রয়েছে অনেক অনেক তারকা ক্রিকেটার। যা অন্য দলের তুলনায় অনেক উর্ধ্বে। ১৯৬০ সালে তাদের দলে ছিলেন অনেক অনেক ভাল ভাল ক্রিকেটার তারা হলেন, বীনদ মানকাদ, বিজয় মাজরেকার ও পংকজ রয় ও ঊনবিংশের শেষের দিকে ছিলেন সুনীল গাভাষ্কার তারা চলে যাওয়ার পর আসেন শচীন টেন্ডুলকার যিনি ভারতের হয়ে খেলেছেন ২৪ বছর। এই ২৪ বছরে বদলে দিয়েছেন ভারতের ক্রিকেট ইতিহাস। গড়েছেন একের পর এক কীর্তি। তিনি একমাত্র ক্রিকেটার শতাধিক সেঞ্চুরির মালিক।

ভারত ক্রিকেট টিম বর্তমানে টেস্ট নাম্বার ওয়ান দল, ১০,০০০ রানের তালিকায় তাদের ক্রিকেটার সংখ্যা ১৩ জন। অস্ট্রেলিয়ার সাথে যৌথভাবে প্রথম।

আসুন জেনে নেই এই ১৩ জনের নামঃ শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাভিড়, সৌরভ গাঙ্গুলী, বীরেন্দ্র শেওয়াগ, ভিভিএস লক্ষন, মহেন্দ্র সিং ধোনী, সুনীল গাভাষ্কার, দিলীপ ভেংসরকার, মোহাম্মদ আজহারউদ্দীন, বিরাট কোহলি, গৌতম গম্ভীর ও রহিত শর্মা।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...