বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছলো নিউজিল্যান্ড, অন্য ফাইনালিস্ট হতে পারে এই দলগুলি

সম্প্রতিই ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে আসা একটা সিদ্ধান্তের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সমস্ত সমীকরণ যথেষ্ট দ্রুত বদলে গিয়েছে। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড মঙ্গলবার ২ ফেব্রুয়ারি বলে দিয়েছে যে চিকিৎসা সংক্রান্ত কারণে অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফর অনিশ্চিতকালের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে। এরপর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের সমীকরণও সম্পূর্ণ বদলে গিয়েছে। এখন যেহেতু অস্ট্রেলিয়া এই টেস্ট সিরিজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে, তো আইসিসি পরে এই সিরিজকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্যে নাও ধরতে পারে। এই দিক দিয়ে লর্ডসে হতে চলা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সমীকরণও বদলে গিয়েছে।

ফাইনালে পৌঁছলো নিউজিল্যান্ডের দল, এই তিন দলের মধ্যে হতে পারে দ্বিতীয় ফাইনালিস্ট

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছলো নিউজিল্যান্ড, অন্য ফাইনালিস্ট হতে পারে এই দলগুলি 1

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজের স্থগিত হয়ে যাওয়ার পর নিউজিল্যান্ডের দল আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে ফেলেছে। এরপর এখন ফাইনালের জন্য অন্য দল হিসেবে কোয়ালিফাই করার জন্য ভারত, অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের মধ্যে কোনো একটি দল হবে। সমস্ত ক্রিকেট এক্সপার্টস, প্রাক্তন ক্রিকেটার আর দিগগজেরা নিউজিল্যাণ্ডের ফাইনালে জায়গা করে নেওয়ার পর নিজেদের মতামত ব্যক্ত করেছেন। প্রসঙ্গত যে অস্ট্রেলিয়া দল সম্প্রতিই ভারতের বিরুদ্ধে ঘরোয়া টেস্ট সিরিজে ২-১ ফলাফলে হেরেছিল। এই দিক দিয়ে অস্ট্রেলিয়ার জন্য দক্ষিণ আফ্রিকার সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল।

দুর্দান্ত ফর্মে রয়েছে নিউজিল্যান্ডের দল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছলো নিউজিল্যান্ড, অন্য ফাইনালিস্ট হতে পারে এই দলগুলি 2

টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত নিউজিল্যান্ডের দল যথেষ্ট ভালো প্রদর্শন করেছে। এর মদ্যে কিউয়ি দল ৫টি সিরিজে মোট ১১টি টেস্ট খেলেছে। এই ম্যাচগুলিতে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দল ৭টি ম্যাচে জয়লাভ করেছে অন্যদিকে ৪টি ম্যাচ তারা হেরেছে। সম্প্রতিই পাকিস্তানের বিরুদ্ধে হওয়া ২টি টেস্ট ম্যাচের ঘরোয়া সিরিজে তারা ক্লিন সুইপ করে সহজ জয়লাভ করেছে। কিউয়ি দলকে বর্তমানে দুর্দান্ত ফর্মে দেখা যাচ্ছে। নিজেদের দুর্দান্ত আর ধারাবাহিক প্রদর্শনের সৌজন্যে নিউজিল্যান্ডের দল লর্ডসে হতে চলা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জেতার জন্য ফেবারিটও।

ভারত-ইংল্যান্ড সিরিজে ঠিক হবে ফাইনালের সমীকরণ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছলো নিউজিল্যান্ড, অন্য ফাইনালিস্ট হতে পারে এই দলগুলি 3

ভারত আর ইংল্যান্ডের মধ্যে ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা ৪ টেস্ট ম্যাচের টেস্ট সিরিজে ফাইনালের দ্বিতীয় দলের জন্য সমীকরণ এই রকম হতে দেখা যাচ্ছে। ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে কোনো একটি দলে ফাইনালে যাওয়ার জন্য ভারত-ইংল্যাণ্ডের সিরিজের সম্ভাব্য সমীকরণ হল:
ভারতের ফাইনালে যাওয়ার জন্য ভারতের সিরিজ জয়ের সমীকরণ

ভারত – (২-১ সিরিজ জয়)
ভারত – (৩-০ সিরিজ জয়)
ভারত (৩-১ সিরিজ জয়)
ভারত (৪-০ সিরিজ জয়)

ইংল্যান্ডের ফাইনালে যাওয়ার জন্য ইংল্যান্ডের জয়ের সমীকরণ

ইংল্যান্ড (৩-০ সিরিজ জয়)
ইংল্যান্ড (৩-১ সিরিজ জয়)
ইংল্যান্ড (৪-০ সিরিজ জয়)

অস্ট্রেলিয়ার ফাইনালে যাওয়ার জন্য ভারত-ইংল্যাণ্ড সিরিজের সমীকরণ
ইংল্যান্ড (১-০ সিরিজ জয়)
ইংল্যাণ্ড (২-০ সিরিজ জয়)
ইংল্যান্ড (২-১ সিরিজ জয়)

0-0 সিরিজ ড্র
১-১ সিরিজ ড্র
২-২ সিরিজ ড্র

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *