যুবরাজ সিং আর আম্বাতি রায়ডুর পর এই তারকা খেলোয়াড়ও করলেন অবসর ঘোষণা

শ্রীলঙ্কার জোরে বোলার নুয়ান কুলশেখরা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিয়েছেন। তিনি ২০০৩ এ শ্রীলঙ্কার হয়ে নিজের প্রথম ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। ২০০৫ এ তিনি টেস্ট ডেবিউ করেছিলেন কিন্তু টেস্ট ক্রিকেটে ত্নি বিশেষ কিছুই করতে পারেননি। তিনি ২০১৭য় নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন আর তারপর থেকে তিনি লাগাতার দলের বাইরে ছিলেন।

এমন থেকেছে কেরিয়ার

যুবরাজ সিং আর আম্বাতি রায়ডুর পর এই তারকা খেলোয়াড়ও করলেন অবসর ঘোষণা 1

নুয়ান কুলশেখরা শ্রীলঙ্কার হয়ে ২১টি টেস্ট, ১৮৪টি ওয়ানডে, আর ৫৮টি টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেটে তার নামে ৪৮টি উইকেট রয়েছে অন্যদিকে ওয়ানডেতে তিনি ১৯৯টি উইকেট নিয়েছেন। এর মধ্যে তার ইকোনমি রেট থেকেছে ৪.৯। টি-২০ ম্যাচের কথা ধরা হলে কুলশেখরা ৫৮টি ম্যাচে ৬৬টি উইকেট নিয়েছেন। তিনি এর মধ্যে মাত্র ৭.৪৬এর ইকোনমি রেটে রান খরচা করেছেন। ব্যাটিংয়েও আন্তর্জাতিক ক্রিকেটে তার নামে ১৯৩৩ রান রয়েছে।

বিশ্বকাপ জয়ী দলের অংশ

যুবরাজ সিং আর আম্বাতি রায়ডুর পর এই তারকা খেলোয়াড়ও করলেন অবসর ঘোষণা 2

নুয়ান কুলশেখরা শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী দলের অংশও থেকেছেন। শ্রীলঙ্কা লাগাতার ফাইনালে হেরে যাওয়ার ধারা ভেঙে ২০১৪য় টি-২০ বিশ্বকাপ জিতেছিল। সেখানে তারা ফাইনালে ভারতকে হারিয়েছিল। সেই টুর্নামেন্টে কুলশেখরা ৬টি ম্যাচে ৮টি উইকেট নিয়েছিলেন। তিনি সেই সময় সবচেয়ে বেশি ৩টি মেডেন ওভারও করেছিলেন। ফাইনাল ম্যাচে তিনি ভারতের বিরুদ্ধে ৪ ওভারে ২৯ রান দিয়ে এক উইকেট নিয়েছিলেন।

নুয়ান কুলশেখরা থাকবেন ভারতীয়দের স্মরণে

যুবরাজ সিং আর আম্বাতি রায়ডুর পর এই তারকা খেলোয়াড়ও করলেন অবসর ঘোষণা 3

ভারতীয় ক্রিকেট দলেরও নুয়ান কুলশেখরাকে সবসময়ই মনে রাখবে। ভারত মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১১য় বিশ্বকাপ নিজেদের নামে করেছিলেন। ফাইনাল ম্যাচে ধোনি নিয়ান কুলশেখরার বলেই ছক্কা মেরেছিলেন। ধোনির সেই ছক্কার কথা যখন যখন উঠবে তখন তখনই তাতে কুলশেখরার নামও নেওয়া হবে। বিশ্বকাপ ২০১৫র পর তার একটি কার অ্যাক্সিডেন্টও হয়। আর তারপর থেকেই তার বোলিংয়ে আগের মত ছন্দ ছিল না। আইপিএলে তিনি চেন্নাই সুপার কিংসের হয়েও খেলেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *